লিবিয়ায় উদারপন্থীদের জয়

লিবিয়ায় মুয়াম্মার গাদ্দাফির পতনের পর প্রথম পার্লামেন্ট নির্বাচনে উদারপন্থী জোট ন্যাশনাল ফোর্সেস অ্যালায়েন্স (এনএফএ) জয় পেয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে মুসলিম ব্রাদারহুডের সমর্থিত দল জাস্টিস অ্যান্ড কনস্ট্রাকশন পার্টি (জেসিপি)।


লিবিয়ার ২০০ আসনের জেনারেল ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচনের ফল গত মঙ্গলবার ঘোষণা করা হয়। এতে দেখা যায়, দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিলের নেতৃত্বাধীন উদারপন্থী জোট এনএফএ ৩৯টি আসন পেয়েছে। এই জোটের পক্ষে ৪৮ দশমিক ৮ শতাংশ ভোট পড়ে। এর পরের স্থানে রয়েছে মুসলিম ব্রাদারহুডের সমর্থিত জাস্টিস অ্যান্ড কনস্ট্রাকশন পার্টি। ইসলামপন্থী এই দলটি ১৭টি আসনে জয়ী হয়। তাদের পক্ষে সমর্থন দিয়েছে ২১ দশমিক ৩ শতাংশ ভোটার।
এ ছাড়া ন্যাশনাল ফ্রন্ট (এনএফপি) তিনটি, ওয়ালি আল হায়াত পার্টি (ডব্লিউএপি), ইউনিয়ন ফর দ্য হোমল্যান্ড (ইউএফএইচ) ও ন্যাশনাল সেন্ট্রালিস্ট পার্টি (এনসিপি) দুটি করে আসনে জয় পেয়েছে। অন্য ১৫টি দল একটি করে আসনে জয়ী হয়েছে।
ন্যাশনাল অ্যাসেম্বলির ২০০ আসনের মধ্যে ৮০টিতে রাজনৈতিক দলের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। বাকি ১২০টি আসনে ব্যক্তি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা হয়। ফলে নির্বাচনের পর ঠিক কারা সরকার গঠন করবে, তা অনুমান করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনে ১০০টিরও বেশি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করে।
নির্বাচনের পর এনএফএর নেতা মাহমুদ জিবরিল রাজনৈতিক ঐক্যের জন্য সংলাপে বসতে সব দলের প্রতি আহ্বান জানিয়েছেন। জিবরিল গত বছর গাদ্দাফিবিরোধী লড়াইয়ে আন্তর্জাতিক সমর্থন সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
দ্বিতীয় অবস্থানে থাকা জাস্টিস অ্যান্ড কনস্ট্রাকশন পার্টির প্রধান মোহাম্মদ সায়ান দাবি করেন, স্বতন্ত্রভাবে নির্বাচিত বেশির ভাগ জয়ী প্রার্থী ইসলামপন্থী। এই জয়ী প্রার্থীরা সরকার গঠনের সময় তাঁর দলের পক্ষেই অবস্থান নেবেন।
নির্বাচনে অন্তত ৩০ জন নারীও জয়ী হন। তাঁদের মধ্যে একজন স্বতন্ত্রভাবে নির্বাচন করে জয়ী হয়েছে।
লিবিয়ার অন্তর্বর্তীকালীন পরিষদের (এনটিসি) নেতা মুস্তাফা আবদেল জলিল ও অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদেল রহিম আল কিবের উপস্থিতিতে ঐতিহাসিক এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়।
নির্বাচন কমিশন জানায়, নিবন্ধিত ৬২ শতাংশ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রার্থীরা আগামী দুই সপ্তাহ ফলাফল পর্যালোচনার জন্য কমিশনে আবেদন করতে পারবেন। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.