পেনেলোপের ‘সংসার টান’

হলিউডসহ সারাবিশ্বের বিনোদন দুনিয়ায় চলছে টম ক্রুজ আর কেটি হোমস্কে নিয়ে তুমুল আলোচনা। মাত্র পাঁচ বছরের সংসার জীবনের ইতি ঘটিয়ে আলাদা হয়ে গেছেন তারা। হলিউড কিংবা শোবিজ জগতে এমন ঘটনা অবশ্য স্বাভাবিক। সম্পর্ক হবে, ভাঙবে, বিয়ে হবে আবার বিচ্ছেদও হবে- এসব অনেকটাই গতানুগতিক।


এমনই এক জগতের মানুষ; যিনি হলিউডের এসব জীবনযাপনের সঙ্গে পরিচিত আর অভ্যস্ত, তিনি যদি এই ‘গতানুগতিকতা’র বিপরীতে হাঁটেন, একটু অন্যরকম লাগে বৈকি! সংসার ভাঙ্গায় যখন অন্যরা মত্ত, তখন হলিউডের অস্কারজয়ী অভিনেত্রী পেনেলোপে ক্রুজ সংসারকে আরো গভীরভাবে আঁকড়ে ধরায় ব্যস্ত। সম্প্রতি এক সাক্ষাতকারে সংসার আর সন্তান সম্পর্কে বললেন, ‘সংসার হচ্ছে আসল সুখের জায়গা। আমার কাছে পৃথিবীর সবচেয়ে সুন্দর মুহূর্ত যখন সন্তান পাশে থাকে।’ সংসারের প্রতি পেনেলোপের এই টানের শুরু ১৭ মাস বয়সী সন্তান লিওনার্দোর জন্মের পর থেকেই। নতুন খবর হচ্ছে আবারো সন্তান জন্ম দিতে যাচ্ছেন তিনি। বর্তমানে তিন মাসের অন্তঃসত্ত্বা। ৩৮ বছর বয়সী এ অভিনেত্রী এখন পুরোদস্তুর ব্যস্ত সংসার আর সন্তান নিয়ে। এ জন্য বন্ধ করে দিচ্ছেন চলচ্চিত্রে অভিনয়। গত মাসে শেষ করেছেন ‘টু রোম উইথ লাভ’ ছবির কাজ। আর এ মাসেই শেষ করবেন ‘ভেন্যুতু অল মন্ড’ ছবির শূটিং। এরপর শুধুই সংসার আর অনাগত সন্তানের অপেক্ষা। অভিনয় থেকে অন্তত দেড় বছর দূরে থাকবেন বলে জানিয়েছেন এ স্পেনিয়ার্ড। ভাবতে অবাক লাগে, এই অভিনেত্রীই অভিনয়ে প্রতিষ্ঠা পাবার জন্য যে কোন রকমের কাজ করতে চাইতেন, আত্মপ্রকাশ করেছিলেন ‘সেক্স সিম্বল’ হিসেবেও। ‘আবেদনময়ী’ তালিকায় থাকতেন প্রথম দিকে। সেই পেনেলোপে আজ সংসার ভাবনায় কত বেশি আচ্ছন্ন! পাইরেটস অব দি ক্যারিবিয়ান খ্যাত এ অভিনেত্রী জানিয়েছেন দেড় বছর পর অভিনয়ে ফেরার কথা। তবে ‘কিন্তু’ও জুড়ে দিয়েছেন সাথে। অভিনয় যত যা-ই করেন প্রথম প্রাধান্য অবশ্যই সন্তান এবং সংসার। ‘আমি চাই আমার সন্তান অন্য সেলিব্রেটির সন্তানদের মতো বড় হবে না। তাদেরকে আমি গড়ে তুলব।’ সাক্ষাতকারে বলছিলেন পেনেলোপ। পারিবারিক আর সামাজিক দৃষ্টিভঙ্গির এই সিদ্ধান্তকে হয়ত সাধুবাদ জানাবেন অনেকেই; তবে শঙ্কিত হওয়ার লোকেরও অভাব নেই- ‘এভাবে যদি অভিনয় থেকেই হারিয়ে যান পেনেলোপে!” অথচ হারিয়ে যাবার চিন্তা কখনো মাথায়-ই আসেনি এ অস্কারজয়ীর। মাত্র ১৫ বছর বয়সে ১৯৮৯ সালে ‘জামোন জামোন’ ছবির মধ্য দিয়ে ক্যারিয়ার শুরু। কিন্তু উল্লেখযোগ্য কিছুই হলো না। আলোচনায় আসতে আসতে পেরিয়ে যায় এক দশক। এর মধ্যেও আঠার মতো লেগে ছিলেন অভিনয়ের সাথে। শুধু ৯৩ থেকে ৯৬ সাল পর্যন্ত তিন বছরেই ইতালিয়ান ও স্পেনিশ ছবি করেছেন ১০টি। আর ১৯৯৮ সালে ‘হাই-লো কান্ট্রি’ ছবি দিয়ে হলিউডেও যাত্রা শুরু করেন। টুকটাক পুরস্কারও পেয়েছেন কয়েকটা। তবে সাফল্য বলতে যা বোঝায় তা আসে ২০০১ সালে। এ বছর মুক্তি পায় ‘ভ্যানিলা স্কাই’; যেটি ২০০ বিলিয়ন ডলার আয় করে সেই সময়। এ ছবি দিয়ে সমালোচকদের আস্থা অর্জন করেন পেনেলোপে।
‘ভ্যানিলা স্কাই’ ছবিতে অভিনয় করতে গিয়ে সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন টম ক্রুজের সঙ্গে। তিন বছর স্থায়ী সে সম্পর্ক ভেঙ্গে যায় ২০০৪ সালে। ২০০৭ সালে ডেটিং শুরু করেন সহঅভিনেতা জেভিয়ার বারডেমের সঙ্গে। ২০১০ সালে বিয়ে করেন তারা। এখন ব্যস্ত আছেন এ সংসার নিয়েই।
অভিনয় জীবনে হলিউডের পাশাপাশি ইতালি আর নিজ দেশ স্পেনের ছবিতেও অভিনয় করেছেন হলিউডের ‘ওয়াক অব ফেম’ এ নাম লেখানো এ অভিনেত্রী। মাঝখানে একবার কথা উঠেছিল বলিউডেও অভিনয় করার ব্যাপারে। যশ চোপড়ার ধুম-৩ তে আমির খানের বিপরীতে কাজ করার কথা থাকলেও তা আর হয়নি। ছবির জন্য না এলেও পেনেলোপে ক্রুজ ভারতে এসেছেন বেশ ক’বার। অন্যান্য সেলিব্রেটিদের মতো তিনিও জড়িত চ্যারিটি কার্যক্রমের সঙ্গে। হলিউডে তার প্রথম ছবি ‘হাই-লো কান্ট্রি’র পারিশ্রমিক তিনি দান করে দিয়েছিলেন মাদার তেরেসা ফাউন্ডেশনকে। ক্যারিয়ারের শুরুর সময় অন্যদের চেয়ে একটু বেশিই মানবিকতায় উদারতার প্রমাণ দেখিয়েছিলেন তখন। আর সে মানবিকতার উদারতার টানেই সংসার আর সন্তানকে আরও গভীরভাবে আঁকড়ে ধরছেন পেনেলোপে ক্রুজ।
আনোয়ার রহমান

No comments

Powered by Blogger.