দায়ী প্রবল বৃষ্টিপাত ও ভূমিকম্প-'দক্ষিণ এশিয়ায় বাড়ছে ভূমিধস'

দক্ষিণ এশিয়ার বেশির ভাগ দেশে ভূমিধস ক্রমে বাড়ছে। ফলে অনেক মানুষের প্রাণহানি ঘটছে। বাস্তুহারা হচ্ছে অনেকে। সহায়সম্পদ নষ্ট হওয়ার পরিমাণও যথেষ্ট। প্রাকৃতিক এই বিপর্যয়ের কারণ হিসেবে প্রবল বৃষ্টিপাত ও ভূমিকম্পকে দায়ী করেছেন বিজ্ঞানীরা। পাশাপাশি মানুষের উন্নয়ন কর্মকাণ্ডকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তাঁরা।


বিজ্ঞানীদের মতে, বন উজাড়, রাস্তাঘাট নির্মাণ, অবকাঠামোগত উন্নয়ন ও পাহাড়ের ঢালে কৃষিকাজ ভূমিধসের সংখ্যা বাড়ানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।
দক্ষিণ এশীয় দেশগুলোর আঞ্চলিক জোট সার্কের দুর্যোগ ব্যবস্থাপনাকেন্দ্রের (ডিএমসি) মৃগাঙ্ক ঘটক বলেন, 'সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ এশিয়ায় বিশেষ করে হিন্দু-কুশ-হিমালয়ের পাহাড়ি এলাকায় ভূমিধসের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে।' ভূতাত্তি্বক বিপর্যয়বিষয়ক এই বিশেষজ্ঞের মতে, 'ভারতের উত্তরাঞ্চল, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের কিছু অংশে ভূমিধসের সংখ্যা বাড়ছে।'
দিল্লিতে অবস্থিত ডিএমসির তথ্যানুসারে, ২০০৯ সালে সারা বিশ্বে যতগুলো ভূমিধসের ঘটনা ঘটেছে, তার ৬০ ভাগই হয়েছে দক্ষিণ এশিয়ায়। এতে ওই বছরে এ অঞ্চলে প্রায় ২৮০ জন প্রাণ হারান। ২০১০ সালের চিত্রও প্রায় একই রকম ছিল। গত মাসেই বাংলাদেশের চট্টগ্রামে ভূমিধসে প্রায় ১১০ জন মারা গেছে। কিছুদিন আগে উত্তর আফগানিস্তানের উত্তরাঞ্চলে ভূমিধসে নিহত হয়েছে ৮০ জনেরও বেশি মানুষ।
ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) মতে, হঠাৎ করে প্রবল বৃষ্টিপাতের ফলে পাহাড়ের ঢালের মাটি আলগা হয়ে যায়। এতে করে ভূমিধসের সংখ্যা বাড়ছে। পাকিস্তানের ভূতাত্তি্বক জরিপ কর্তৃপক্ষও এর সঙ্গে একমত পোষণ করে জানায়, ভূমিকম্পও এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। সংস্থাটির মহাপরিচালক ইমরান খান বলেন, 'ভূমিকম্পে পাহাড়ের সেডিমেন্ট (পলি) ও ঢাল আলগা হয়ে যায়। এটি ভূমিধসের প্রাথমিক কারণ।'
এনডিএমএর জ্যেষ্ঠ পরামর্শদাতা অধ্যাপক অশোক পাচৌরি বলেন, 'ভারতে অবকাঠামোগত উন্নয়নও ভূমিধসের অন্যতম কারণ।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.