রোজায় পণ্যের অস্বাভাবিক মূল্য বাড়ালে ব্যবস্থা ॥ বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী জি এম কাদের বলেছেন, রমজান মাসে পণ্যের সরবরাহ ও ন্যায্যমূল্য নিশ্চিত করা না হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। বুধবার ঢাকা চেম্বার মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি বলেন, রমজান মাসে পণ্য সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ ও ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। দেশের মানুষের প্রতি সেবার মনোভাব নিয়ে ব্যবসা করতে হবে।


ব্যবসায়ীদের দায়িত্বশীল ভূমিকা বাজার স্থিতিশীল নিশ্চিত করতে পারে।
তিনি বলেন, বর্তমান মহাজোট সরকারের কাছে জনগণের প্রত্যাশা অনেক। জনগণের কাছে সরকারকে জবাবদিহি করতে হয়। দেশবাসীর প্রত্যাশা পূরণের লক্ষ্যে সরকার আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছে। যে কোন পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। সরকার ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করে।
ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ‘ওয়ার্ল্ড ট্রেড ডিরেক্টরির : বাংলাদেশ’ শীর্ষক এই অনুষ্ঠানে আয়োজন করে। এতে ‘ওয়ার্ল্ড ট্রেড ডিরেক্টরিটি কাগজে ছাপার প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, প্লিজ কাইন্ডলি ফরগেট পেপার (দয়া করে কাগজের কথা ভুলে যান)। কারণ কাগজ নানা সমস্যার সৃষ্টি করে। এখন তথ্য প্রতিনিয়ত আপডেট হচ্ছে। তাই একটি কাগজে তথ্য প্রিন্ট করলে কিছু সময়ের মধ্যে তা উপযোগিতা হারাচ্ছে। এছাড়া বিশ্বের উন্নত দেশগুলোতে সকল কাজ-কাগজহীনভাবে সম্পাদিত হয়।
‘ওয়ার্ল্ড ট্রেড ডিরেক্টরির : বাংলাদেশ’ এ তথ্য কোষটি প্রস্তুত করেছে বাংলাদেশ ট্যারিফ কমিশন (বিটিসি)। এতে বাংলাদেশের সঙ্গে বিশ্বের ১৬১টি দেশের বাণিজ্য সম্পর্কের বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। অনুষ্ঠানে আলোচকরা সিডি অথবা বই আকারে তথ্যকোষটির বিপণনের আহ্বান জানালে তার জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বই প্রিন্ট হতে সময়ের ব্যাপার। অনেক সময় ছয় মাস সময় লেগে যেতে পারে। এ সময়ের মধ্যে অনেক তথ্য উপযোগিতা হারাতে পারে। সেসব তথ্য ব্যবহারে উপকারের পরিবর্তে ক্ষতির আশঙ্কা রয়েছে। তাই এটি ওয়েবসাইটভিত্তিক থাকলে তা খুব সহজেই হালনাগাদ করা সম্ভব হবে। তাই আপনাদের উচিত হবে অনলাইনে তথ্য সংগ্রহে নিজেদের সক্ষম করে তোলা।
আর ট্রেড ডিরেক্টরির বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এ ধরনের তথ্যকোষ ব্যবসায়ীদের অনেক সহায়তা করবে। এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। তবে এটিকে ব্যবহার উপযোগী রাখার জন্য সব সময় হালনাগাদ রাখতে হবে। কারণ এ তথ্যকোষের সকল তথ্যই প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে।
‘ওয়ার্ল্ড ট্রেড ডিরেক্টরির : বাংলাদেশ’ তৈরি করার জন্য বাংলাদেশ ট্যারিফ কমিশনকে ধন্যবাদ জানিয়ে ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহীম বলেন, সরকারের প্রতিষ্ঠান হওয়া সত্যেও ট্যারিফ কমিশনের কাজের মাধ্যমে ব্যবসায়ীরা ব্যাপকভাবে লাভবান হবেন।
ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আসিফ ইব্রাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যসচিব মোঃ গোলাম হোসেন। বক্তব্য রাখেন ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. মোঃ মজিবুর রহমান। ডিরেকক্টরির ওপর বিস্তারিত বিষয় উপস্থাপন করেন ট্যারিফ কমিশনের মেম্বার ড. মোস্তফা আবিদ খান।
বিটিসির চেয়ারম্যান ড. মোঃ মজিবুর রহমান বলেন, ১ হাজার ২০০ পৃষ্ঠার এ তথ্যকোষটি ট্যারিফ কমিশনের ওয়েবসাইট িি.িনফঃধৎরভভপড়স.ড়ৎম- এ পাওয়া যাবে। আশা করি এসব তথ্যের মাধ্যমে ব্যবসয়ীরা উপকৃত হবেন। তবে এটিকে ব্যবহার উপযোগী রাখার জন্য নিয়মিত হালনাগাদ করতে হবে।

No comments

Powered by Blogger.