ন্যাটোর জ্বালানিবাহী ২২ ট্যাংকে হামলা

আফগানিস্তানে নিয়োজিত ন্যাটো বাহিনীর জন্য জ্বালানি তেলবাহী ট্যাংকারে তালেবান সদস্যরা বোমা হামলা চালিয়েছে। এতে প্রায় ২২টি ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে। গত মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সামানগান প্রদেশে এ হামলা চালানো হয়। তালেবান হামলায় দায় স্বীকার করেছে। তবে হামলায় কারো হতাহতের খবর পাওয়া যায়নি।


সামানগানের প্রাদেশিক উপ-গভর্নর গুলাম সাখি বাগলানি বলেন, উজবেকিস্তান হয়ে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে থাকা ন্যাটো বাহিনীর জন্য জ্বালানি তেল নিয়ে যাওয়ার জন্য এসব ট্যাংক অপেক্ষা করছিল। গতকাল বুধবার ভোররাতে এ বহরে হামলা চালায় তালেবান। তিনি বলেন, জ্বালানিবাহী একটি ট্যাংকারে প্রথম বিস্ফোরণ ঘটে। এরপর পারাপারের অপেক্ষায় থাকা আশপাশের ট্যাংকারে আগুন ছড়িয়ে পড়ে।
প্রাদেশিক সরকারের এক মুখপাত্র বলেন, 'হামলায় তালেবান সদস্যরা হয়তো চৌম্বকীয় বোমা (ম্যাগনেটিক বোম) ব্যবহার করেছে। আমি অন্তত ২০টি ট্যাংক জ্বলতে দেখেছি।'
ন্যাটো জানিয়েছে, প্রাথমিক খবর অনুযায়ী জঙ্গি হামলায় ২৪টি ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তারা জানতে পেরেছে।
হামলার দায় স্বীকার করে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা এপিকে বলেন, 'জ্বালানি তেলবাহী ট্যাংকারের নিচে বোমা পেতে রাখা হয়েছিল। বিস্ফোরণের পর রসদবাহী অন্যান্য ট্যাংকে গুলি চালানো হয়।'
চলতি সপ্তাহের প্রথম দিকে আফগানিস্তানের পূর্বঞ্চলীয় ওয়ারদাক প্রদেশের সায়াদ-আবাদ জেলায় ন্যাটোর রসদবাহী ট্রাক বহরে হামলা চালায় জঙ্গিরা। এদিকে, গতকাল আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ন্যাটোর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে দুই সেনা আহত হয়েছেন। সূত্র : এপি, এএফপি।

No comments

Powered by Blogger.