চরাচর-জাতীয় দুর্যোগ মোকাবিলা প্রস্তুতি দিবস by তামান্না ইসলাম অলি

জাপানের সাম্প্র্রতিক ভূমিকম্প। ভূমিকম্পের কারণে সৃষ্ট সুনামি। অতঃপর ১০ হাজার মানুষের প্রাণহানি। ব্যাপক ক্ষয়ক্ষতি। ইদানীং দুর্যোগের কথা মনে হলেই চোখে ভাসে এই দৃশ্য। আজ জাতীয় দুর্যোগ মোকাবিলা প্রস্তুতি দিবস। ১৯৯৮ সাল থেকে প্রতিবছর বাংলাদেশে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি হিসেবে দিনটি পালন করা হচ্ছে।


প্রাকৃতিক দুর্যোগে জাপানের মতো সুসংগঠিত দেশও লণ্ডভণ্ড হয়ে যায়। সেখানে আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশে দুর্যোগে কী অবস্থা হতে পারে, তা কল্পনাও করা যায় না। তাই এবারের দুর্যোগ মোকাবিলা প্রস্তুতি দিবসের তাৎপর্য আমাদের কাছে আরো অর্থবহ।
যদিও প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের মানুষের কাছে নতুন কিছু নয়। ঘটে যাওয়া ১৯৮৭, ১৯৮৮, ১৯৯৮, ২০০৪ ও ২০০৭ সালের বন্যা। ১৯৯১ ও ২০০৭ সালের ঘূর্ণিঝড়। ২০০৭ ও ২০০৮ সালের ভূমিধস, ২০০৭ সালের সিডর। ২০০৮-এর রেশমি ও আইলা। এসব প্রাকৃতিক দুর্যোগের করুণ অভিজ্ঞতার কথা এখনো আমরা ভুলিনি। এখনো ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি সিডর ও আইলা উপদ্রুত দক্ষিণাঞ্চলের মানুষ। এখনো খোলা আকাশের নিচে বাস করে বহু পরিবার। আজ সেই দুর্যোগ থেকে মুক্তি পাওয়ার আনুষ্ঠানিক প্রস্তুতি নেওয়ার দিন।
১১ বছর ধরে আমাদের দেশে দিবসটি পালিত হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে, এই ১১ বছরে আমরা কতটুকু প্রস্তুত হতে পেরেছি। আমাদের দেশে এক দশক আগেও দুর্যোগ ব্যবস্থাপনা অবকাঠামো তেমন শক্ত ছিল না। দুর্যোগের পর শুধু ত্রাণ কার্যক্রম চোখে পড়ত। পরবর্তী সময়ে দুর্যোগ মোকাবিলার জন্য ত্রাণ ও পুনর্বাসনের চেয়ে প্রস্তুতিকে বেশি গুরুত্ব দেওয়া হয়। এই দিনটি আমাদের মনে করিয়ে দেয়, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতির বিকল্প নেই।
দুর্যোগ বলতে আমরা বুঝি, প্রকৃতি অথবা মানবসৃষ্ট দুর্ঘটনা। সে অনুযায়ী বাংলাদেশের সাধারণ দুর্যোগগুলো হচ্ছে_সাইক্লোন, খরা, শৈত্যপ্রবাহ, নদীভাঙন, অগি্নকাণ্ড, সড়ক দুর্ঘটনা, ভূমিকম্প, ভূমিধস ও বিস্ফোরণ। বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বাংলাদেশ। ২০০৯ সালে জাতিসংঘের উদ্যোগে কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় বিশ্ব জলবায়ু সম্মেলন। এই সম্মেলনে বারবার উঠে এসেছে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত বিপন্নতার কথা। গ্রিন হাউসের প্রভাবে বাড়ছে বায়ুমণ্ডলের তাপমাত্রা। তাই জলবায়ু সম্মেলনে আশঙ্কা করা হয়, বৈশ্বিক উষ্ণতা মাত্র এক থেকে দুই ডিগ্রি বৃদ্ধির কারণে ডুবে যাবে বাংলাদেশের এক-তৃতীয়াংশ ভূমি। এ ছাড়া দেখা দেবে নানা প্রাকৃতিক দুর্যোগ। এতে মানুষ হারাবে আবাসস্থল। জমি হারাবে উৎপাদন ক্ষমতা, ধ্বংস হয়ে যাবে বন। এই ভয়াবহ বিপর্যয়ে ভেঙে পড়বে অর্থনৈতিক অবকাঠামো। দেখা দেবে রাজনৈতিক অস্থিরতা। চরম বিপর্যয়ের মুখে পড়ব আমরা, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম। তবে যেকোনো দুর্যোগ মোকাবিলায় পূর্বপ্রস্তুতি থাকলে হয়তো ক্ষতি কম হবে। আবার দ্রুত ঘুরে দাঁড়ানো সম্ভব হবে।
আন্তর্জাতিক পর্যায়ে দুর্যোগ মোকাবিলার জন্য রয়েছে বহুবিধ আয়োজন। সেই তুলনায় বাংলাদেশের অবস্থা খুবই নাজুক। বড় ধরনের দুর্যোগ মোকাবিলার মতো সম্পদ ও সক্ষমতা আমাদের নেই। এজন্য দরকার সমন্বিত পরিকল্পনা। বর্তমানে বেসরকারি পর্যায়ে কিছু প্রস্তুতিমূলক কাজ হচ্ছে। তবে সরকারি কার্যক্রম এখনো আটকে আছে বছরে দুই-একটি দিবস পালনের মধ্যে। মানবসৃষ্ট দুর্ঘটনা মানুষই পারে সমাধান করতে। আর প্রকৃতির দুর্ঘটনা যাতে দুর্যোগে পরিণত না হয়, সেজন্য প্রয়োজনে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনা করতে হবে। দুর্যোগ কাটিয়ে ওঠা দেশগুলোর সঙ্গে করতে হবে অভিজ্ঞতা বিনিময়। বেসরকারি সংস্থাগুলোর কর্মকাণ্ড ও দক্ষতা কাজে লাগাতে পারে সরকার। শুরুতে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি খুবই জরুরি।
সারা দেশে দুর্যোগকালীন আশ্রয়কেন্দ্রের সংখ্যা বাড়াতে হবে। যেকোনো অবকাঠামো নির্মাণের সময় জাতীয় দুর্যোগগুলোর কথা মাথায় রাখতে হবে। আর ঝুঁকিপূর্ণ যত ভবন আছে, তা দ্রুত সরিয়ে নেওয়া উচিত। সবচেয়ে বড় যে কাজটি করা দরকার সেটি হচ্ছে আমাদের আবহাওয়া বিভাগের আধুনিকীকরণ। যেসব দুর্যোগের পূর্বাভাস পাওয়া যায়, সেগুলো নিশ্চিতভাবে পাওয়ার জন্য আরো উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে। আর এসব কিছুতে গণমাধ্যমকে সর্বোচ্চ তৎপর থাকতে হবে। কারণ দুর্যোগ মোকাবিলা প্রস্তুতির অনেকটাই প্রচার-নির্ভর।
তামান্না ইসলাম অলি

No comments

Powered by Blogger.