শুভ জন্মদিন মেঘ by জাকিয়া আহমেদ

শনিবার রাত ১২টা ১ মিনিটে কেক কাটা হয়েছে। তবে আগের বছরগুলোর মতো উচ্ছ্বাস ছিলো না। খুব চুপচাপ ছিলো। চুপচাপ কেন জিজ্ঞেস করতেই ছোট্র মেঘের ছোট্র উত্তর, মন খারাপ। তার একটু পরই ঘুমিয়ে পড়ে মেঘ। সকালে স্কুলে গিয়ে বন্ধুদের সঙ্গে মজা করেছে মেঘ।

অনেকটা আবেগতাড়িত হয়েই মেঘের এই ম্রিয়মান জন্মদিনের কথা বাংলানিউজকে জানান মামা নওশের রোমান। শনিবার ১৬ জুন মেঘের জন্মদিন। ছয় বছরে পা রাখছে শিশু মেঘ। তবে গত পাঁচ বছরের জন্মদিনের সঙ্গে এবারের জন্মদিনের পার্থক্য হলো-- এবার তাকে জন্মদিন পালন করতে হচ্ছে বাবা-মাকে ছাড়া। এ জন্যই হয়তো শিশু মেঘের মনে অব্যক্ত কষ্টের মেঘ জমে ছিল। মেঘের স্কুল উইলিয়াম কেরি এবং মেঘের বাবা সাংবাদিক সাগর সারওয়ারের শেষ কর্মস্থল মাছরাঙা টেলিভিশন মেঘের জন্মদিন পালনের উদ্যোগ নিয়েছে বলে জানান রোমান।
তিনি বাংলানিউজকে বলেন, গতবার মেঘের জন্মদিনের কয়েকদিন আগেই দেশে ফিরে আসে আপু আর সাগর ভাই। রাত ১২টায় যখন মেঘ আর সাগর ভাইকে ঘুম থেকে ডেকে তোলা হয়, তখন তারা খুবই সারপ্রাইজড হয়েছিলেন। কথা ছিল, এবার আমরা মেঘের জন্মদিন খুব ঘটা করে পালন করবো। কিন্তু তা আর কখনোই হবে না।

অষ্ট্রেলিয়া থেকে মেঘের খালা সিলভী ফেসবুকে মেঘকে একটি চিঠি দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, মেঘ বাবা, তুমি জেনে নিও, তুমি আর একা নাই, তোমার সঙ্গে অনেকে আছেন, যাদের তুমি দেখতে পাও না, কিন্তু তোমার বিপদে তুমি এদের পাবে। এরা টিভি ক্যামেরার সামনে বড় বড় কথা বলে দায়িত্ব নেয় না, এরা মানবতার শক্তি দিয়ে মাথায় হাত রাখে। আব্বু, তুমি তো অনেক বুদ্ধিমান ছেলে, বল তো বাতাস কি আমরা দেখতে পাই? কিন্তু বাতাসের শক্তি দেখেছ ঝড়ের সময়ে? এই বাতাসই কিন্তু পানিকে সাথে নিয়ে সুনামি তৈরি করে। আর তখন পৃথিবীর কোনো শক্তি থাকে না তাকে আটকে রাখে। আমরাও তেমন। আমরা তোমার জন্য লড়ব বাবা। কথা দিচ্ছি। তোমার জন্যই বা বলছি কেন, তুমি তো আমাদেরই...আমরা আসলে আমাদের জন্যই লড়ব।

কষ্ট, দুঃখ, কান্না দুই হাতে চেপে রেখে তোমাকে আর্শীবাদ করছি, আব্বু জি...জন্মদিনটা শুভ কিছু বয়ে আনুক তোমার জন্য।

অপরদিকে আমেরিকা প্রবাসী সাংবাদিক ফারজানা খান গোধুলি বলেন, জন্মদিন অনেক আনন্দে কাটুক বেটা, সব দুঃখকে জয় করে বড় হয়ে উঠ, চাইনা কেউ তোমাকে আজ দুঃখী দুঃখী মুখে শুভেচ্ছা জানাক। তোমার জন্মদিনে কেউ চোখের পানি ফেলুক। আজ তোমাকে খুশি করার দিন। আজ কাল ও আগামী প্রতিটা দিন তোমাকে সবাই খুশি রাখুক, যাতে বাবা-মা না থাকার কষ্টটা তোমার জীবনে ক্ষত না হয়ে দাঁড়ায়। দোয়া করি সব বাধা পায় দলে মানুষের মত মানুষ হয়ে উঠ।

গত ১১ ফেব্রুয়ারি নিজ বাসার বেডরুমে খুন হন সাংবাদিক দম্পতি সাগর সারওয়ার ও মেহেরুন রুনি। খুনীদের গ্রেফতারে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসের পরও চার মাসের বেশি সময় অতিক্রান্ত হয়েছে। কিন্তু সাগর রুনির হত্যাকারীরা আজও ধরাছোঁয়ার বাইরে রয়ে গিয়েছে।

মেঘের আগামী জন্মদিনে আমরা কি পারি না, হত্যাকারীদের খুঁজে বের করে জন্মদিনে মেঘকে সেরা উপহারটা দিতে??

সবশেষে বলি, শুভ জন্মদিন মেঘ বাবা।

No comments

Powered by Blogger.