বিশ্ব মুক্ত সাংবাদিকতা দিবস by রুদ্র মাসুদ

আজ ৩ মে বিশ্ব মুক্ত সাংবাদিকতা দিবস। এটি সাংবাদিকদের দিন। পেশাগত দায়িত্ব পালনে নিরাপদ ও ঝুঁকিমুক্ত পরিবেশ ও সংবাদ পরিবেশনের অবাধ সুযোগের বিষয়টি এ উপলক্ষে সামনে আসে। এ বছর ৩ মে মুক্ত সাংবাদিকতা দিবস সামনে আসায় চোখের সামনে ভাসতে থাকে গত ২২ সেপ্টেম্বরের প্রায় সবক'টি দৈনিকের শিরোনামে।


লাল হরফের সংবাদ শিরোনামগুলোর মধ্যে সমকালে ছিল_ 'সংসদে সংবাদপত্রের বিরুদ্ধে বিষোদ্গার'। পরদিন বিশিষ্টজনদের প্রতিক্রিয়া :'ঢালাও সমালোচনা অনভিপ্রেত'। এক-এগারোর অনিশ্চিত যাত্রার পর অনেকেই মিডিয়ার সহযোগিতায় কাতর ছিলেন। তারা বলেছেন, সংবাদ মাধ্যমই পারে দেশকে অনিশ্চয়তার হাত থেকে রক্ষা করতে।
এখন চিত্র কেমন? ২ মে আইন ও সালিশ কেন্দ্রের তথ্যে রীতিমতো আঁতকে ওঠার অবস্থা। দেশের প্রথম সারির সব বাংলা এবং ইংরেজি দৈনিকে প্রকাশিত সংবাদ ঘেঁটে তাদের সরবরাহকৃত তথ্যমতে, ২০১০ সালে সন্ত্রাসী/দুর্বৃত্তদের হাতে ৪ জন সাংবাদিক খুন ও দু'জন অপহরণসহ ৩০১ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন ৩৭ জন, প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে ৩৯ জনকে, সন্ত্রাসী কর্তৃক হামলা, নির্যাতন, বোমা নিক্ষেপ ও হুমকি দেওয়া হয়েছে ৬৫ জন সাংবাদিককে, প্রকাশিত সংবাদের জন্য মামলা হয়েছে ৪২ জনের বিরুদ্ধে।
২০১১ সালের প্রথম তিন মাসের (জানুয়ারি-মার্চ) তথ্যও উদ্বেগের। এই সময়ে সারাদেশে নির্যাতনের শিকার হয়েছেন ৬৫ জন। তাহলে বিষয়টি কী দাঁড়াচ্ছে? যখন কারও বিরুদ্ধে কোনো সংবাদ প্রকাশিত হচ্ছে তখনই আক্রান্ত হচ্ছেন সংশ্লিষ্ট সাংবাদিক ও তার প্রতিষ্ঠান; সেটি আওয়ামী লীগ কিংবা বিএনপি, এমনকি প্রশাসন, যার বিরুদ্ধেই হোক। নোয়াখালীতে কাজ করতে গিয়ে গত দুই বছরে আমরা দেখেছি নিজেদের বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হলে শুধু আওয়ামী লীগ নয়, বিএনপির রোষানলেও পড়তে হয়েছে স্থানীয় সাংবাদিকদের। ১৯ জানুয়ারি বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোঃ শাহজাহানের সামনে নোয়াখালী প্রেস ক্লাব কম্পাউন্ডে বিএনপির নেতা হারুনুর রশিদ আজাদের হাতে লাঞ্ছিত হয়েছেন প্রেস ক্লাবের সাবেক সভাপতি বখতিয়ার সিকদার। পাবনায় যখন সরকারি দলের ক্যাডাররা প্রশাসনের ওপর হামলে পড়ছে, তখন একমাত্র সাংবাদিকরাই ঝুঁকি নিয়ে দাঁড়িয়েছিলেন অসহায় প্রশাসনের পক্ষে। একমাত্র সংবাদপত্রের পাতায়ই প্রকাশিত হয়েছে 'একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার রাজসাক্ষী জজ মিয়ার পরিবার চলছে সিআইডির টাকায়' এমন সংবাদ।
শুধু ১/১১ নয়, দেশের যে কোনো প্রয়োজনে এমনকি প্রায়ই শুনতে পাই গণমাধ্যমই হচ্ছে নির্যাতিত-নিপীড়িত তথা বঞ্চিত মানুষের শেষ ভরসাস্থল। তবে এখন মনে হচ্ছে এ বিষয়টি শুধু ক্ষমতাহীনের জন্য, ক্ষমতাসীনের জন্য নয়।
এ বছরের মুক্ত সাংবাদিকতা দিবসে এই 'ভরসাস্থল' শব্দটি নিয়েই রীতিমতো দ্বন্দ্বের মধ্যে পড়েছি। গণমাধ্যমে নেতিবাচক কিংবা চলমান ঘটনাই বেশি প্রাধান্য পায় জাতীয় এবং স্থানীয় পর্যায়ে। এই বৃত্ত থেকেও গণমাধ্যমকর্মীদের বেরিয়ে আসার আহ্বান জানাব। কারণ একজন সংবাদকর্মী হিসেবে উন্নয়ন-সম্ভাবনা কিংবা শিক্ষা-স্বাস্থ্যসহ উন্নয়ন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে নেওয়া এবং গণমানুষের অধিকার প্রতিষ্ঠার বিষয়টিও গণমাধ্যমকর্মীদের দায়িত্বের মধ্যে পড়ে। তাই প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রান্তিক গণমাধ্যমকর্মীদের আরও ভূমিকা পালন করার আবেদন থাকবে। একই সঙ্গে রাজনৈতিক লেজুড় পরিহার করে সাংবাদিক নির্যাতন, হত্যা, নিপীড়নের বিষয়গুলো নিয়ে সাংবাদিকদের ঐক্যবদ্ধ অবস্থানকে সুদৃঢ় করতে হবে।
সারাদেশে প্রান্তিক পর্যায়ে কর্মরত প্রকৃত গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান থাকবে, রাজনৈতিক লেজুড় পরিহার করে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে একতাবদ্ধ হতে হবে। কর্মক্ষেত্রে একজন গণমাধ্যমকর্মীর স্বাধীনতা ও নিরাপত্তা না থাকলে গণমাধ্যমের স্বাধীনতাও আরাধ্য থেকে যাবে।
 

No comments

Powered by Blogger.