মুদ্রা-টাকার দাম কত হবে? by মামুন রশীদ

যদিও আমাদের কথায় টাকা ব্যবহূত হয়ে আসছে বহু শতাব্দী ধরে, কিন্তু মুদ্রা হিসেবে বাংলাদেশি টাকার আত্মপ্রকাশ আমাদের স্বাধীনতার পর থেকেই। আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেনে সবর্জনীন মুদ্রা হিসেবে ব্যবহূত হয়ে আসছে মার্কিন ডলার। হিসাবের সুবিধার জন্য সব দেশের মুদ্রার মান ডলারের বিপরীতে নির্ধারিত হয়।


কোনো কোনো মুদ্রার (যেমন: সৌদি রিয়াল, মালয়েশিয়ান রিংগিত ইত্যাদি) জন্য এই মান দেশের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক স্থির করা হয়। তবে বর্তমানে বেশির ভাগ দেশের মুদ্রার মূল্য বাজারের চাহিদা ও সরবরাহের ভিত্তিতে নির্ধারিত হয়। বাংলাদেশি টাকার মূল্যমান দীর্ঘকাল ধরে বাংলাদেশ ব্যাংক স্থির করেছে। তবে ২০০৩ সালের জুন মাস থেকে বাংলাদেশি টাকার বিনিময় হার ভাসমান বলে ঘোষণা দেওয়া হয়, যার অর্থ বাজারের চাহিদা ও সরবরাহই স্থির করবে ডলারের বিপরীতে টাকার মূল্য। এখানে একটি কথা বলে নেওয়া প্রয়োজন, বাংলাদেশি টাকা কেবল চলতি হিসাবে বিনিময়যোগ্য। ডলার বা অন্য কোনো বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার ক্রয় বা বিক্রয় প্রকৃত লেনদেনের সঙ্গে সম্পৃক্ত হওয়া আবশ্যক।
বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার বিনিময় হার ভাসমান হওয়ার আগে টাকা কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক প্রতিবছরে গড়ে প্রায় ৬ শতাংশ হারে অবমূল্যায়ন করা হতো। ভাসমান মুদ্রানীতি ঘোষণার প্রথম দুই বছর ডলারের বিপরীতে টাকার মূল্য বছরে প্রায় ৩ শতাংশ হারে কমেছে। কিন্তু ২০০৫ সালে ডলারের বিপরীতে টাকা প্রায় ৯ শতাংশ মান হারায়। পরবর্তী সময়ে অবশ্য টাকার বিনিময় মূল্য স্থির হয়ে আসে। বিগত কয়েক বছরে ডলারের বিপরীতে টাকার মূল্য বাজারভিত্তিক চাহিদা ও জোগানের ভিত্তিতেই নির্ধারিত হয়েছে। এমনকি ২০০৭ সালে আমরা ডলারের বিপরীতে টাকার মূল্যমান শক্তিশালী হতে দেখেছি। ২০০৮ সালের প্রথম থেকে ২০১০ সালের মধ্যভাগ পর্যন্ত ডলার-টাকার বিনিময় হার স্থিতিশীল রয়েছে।
বলেছিলাম, আমাদের অর্থ ও সম্পদের মূল্যমান নির্ধারিত হচ্ছে টাকায়। আমাদের ব্যক্তিগত, প্রতিষ্ঠানের এবং সর্বোপরি জাতীয় সম্পদ, আয় ও ব্যয়ের হিসাব হচ্ছে টাকায়। ডলারের বিপরীতে এর দরপতন তাই আমাদের সাময়িকভাবে হলেও শঙ্কিত করে। তবে নেহাত আবেগ দ্বারা পরিচালিত না হয়ে ডলারের মূল্যবৃদ্ধি বা টাকার দরপতনের কারণ বিশ্লেষণ এবং সামষ্টিক অর্থনীতিতে এর প্রতিক্রিয়া ও প্রভাব পর্যালোচনা করা অধিকতর যুক্তিযুক্ত ও প্রয়োজনীয়।
বৈদেশিক মুদ্রা সরবরাহের প্রধান দুটি বাণিজ্যিক মাধ্যম হচ্ছে রপ্তানিপ্রবাহ এবং প্রবাসী বাংলাদেশিদের পাঠানো অন্তর্মুখী বৈদেশিক মুদ্রাপ্রবাহ বা রেমিট্যান্স। গত অর্থবছরে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় রপ্তানি বেড়েছে প্রায় ৫ শতাংশ। রেমিট্যান্স বেড়েছে প্রায় ১৭ শতাংশ। গত মাসে রেমিট্যান্স-প্রবাহ ছিল ৮৫০ মিলিয়ন মার্কিন ডলারের ওপরে। ইতিমধ্যে রপ্তানি আয় বেশ কিছুটা কমে যেতে দেখা গেছে। তা থেকেই রপ্তানিকারক ও রেমিট্যান্স প্রেরণকারীদের বিনিময় হারের মাধ্যমে সহায়তা প্রদানের কথা শোনা গেছে। তবে আমাদের পার্শ্ববর্তী দেশগুলোর মুদ্রা শক্তিশালী হয়েছে। এ প্রসঙ্গে একটি কথা না বলে পারছি না। ভারত, ভিয়েতনাম বা এশিয়ার অন্যান্য দেশে ডলারের বিপরীতে তাদের মুদ্রার যে দর বেড়েছে, তার পুরোটাই ছিল বাজারভিত্তিক চাহিদা ও সরবরাহের ভিত্তিতে।
কোনো একটি দেশের মুদ্রার মান ডলারের বিপরীতে কত হওয়া উচিত, তার তাত্ত্বিক বিশ্লেষণ করার জন্য বেশ কয়েকটি হিসাবায়ন-প্রক্রিয়া রয়েছে, যা বাজার বিশ্লেষক ও অর্থনীতিবিদেরা প্রায়ই ব্যবহার করে থাকেন। খ্যাতনামা অর্থনৈতিক ম্যাগাজিন ইকোনমিস্ট বৈদেশিক মুদ্রার প্রকৃত মান নির্ণয়ের জন্য একটি সহজ সূচক (বিগ ম্যাক) ব্যবহার করে থাকে। বিভিন্ন দেশের ম্যাগডোনাল্ডস বার্গারের মূল্য তুলনা করে দেখা হয় যে কোন দেশের মুদ্রা কতখানি অবমূল্যায়িত বা অতিমূল্যায়িত। অর্থনীতির ‘পারচেজিং পাওয়ার পেরিটি’ তত্ত্বের একটি অত্যন্ত সহজ কিন্তু সুচিন্তিত প্রয়োগ। যদিও বহুল প্রচলিত এই সূচক থেকে ইউরো, পাউন্ড ও ইয়েনের মূল্য অনেক দিন বেশি ছিল। সাম্প্রতিককালে মুদ্রাগুলোর মান বিগ ম্যাক সূচক নির্দেশিত মূল্যের কাছাকাছি চলে এসেছে। আরেকটি বহুল প্রচলিত পদ্ধতি হচ্ছে ‘রিয়ার’ (প্রকৃত বৈদেশিক মুদ্রার মান নির্ণয়ের প্রক্রিয়া)। এই পদ্ধতিতে যেকোনো দেশের বৈদেশিক মুদ্রার মান নির্ণয়ে সেই দেশের বৈদেশিক বাণিজ্যের অংশীদার দেশগুলোর কয়েকটি পরিসংখ্যান ব্যবহূত হয়: ১. মুদ্রাস্ফীতি ২. বৈদেশিক মুদ্রার বর্তমান মূল্য ৩. আমদানি ও রপ্তানির ওপর ভিত্তি করে ভারীত গড়। তবে এই প্রক্রিয়া বেশ জটিল এবং ব্যবহূত উপাত্তের মান সঠিক হওয়া অত্যন্ত জরুরি। একটি কথা বলে রাখা দরকার, ‘রিয়ার’সহ বিভিন্ন অর্থনৈতিক মডেলের মাধ্যমে নির্ণয়কৃত মান থেকে কোনো একটি দেশের মুদ্রার মানে স্বল্প মেয়াদে তারতম্য থাকতে পারে, তবে দীর্ঘ মেয়াদে মুদ্রাগুলোর মান প্রায়ই মডেলের মাধ্যমে নির্ণয়কৃতের মানের দিকে অগ্রসর হতে দেখা যায়। আমাদের দেশের কেন্দ্রীয় ব্যাংক এই পদ্ধতিতে ডলারের বিপরীতে টাকার মান নির্ণয় করে থাকে। তবে এই হিসাব প্রকাশিত হয় না। যদিও বিভিন্ন সূত্রে তাদের নির্ণয়কৃত টাকার মূল্য আমরা প্রায়ই শুনে থাকি। আমার মনে হয়, টাকার মূল্য নির্ণয়ের এই প্রক্রিয়া এবং তার ফলাফল সরকারিভাবে প্রকাশ করা যেতে পারে। এতে অনেক অপ্রয়োজনীয় দ্বিধা দূর হতে পারে।
ফিরে আসি টাকার প্রসঙ্গে। টাকার মান কমে গেলে যেমন রেমিট্যান্স ও রপ্তানিকারকেরা অর্থনৈতিক সুবিধা পান, তেমনি টাকার মান বেড়ে গেলে সহায়তা পান আমদানিকারকেরা। বিশেষত আমাদের দেশে যখন মৌলিক ভোগ্যপণ্যের আমদানি হয়ে থাকে, সেখানে ডলারের মূল্য কমে গেলে তার সুফল সাধারণ জনগণের কাছেও পৌঁছে যায়। অপরদিকে মূল্যবান বৈদেশিক মুদ্রা সরবরাহকারী হিসেবে প্রবাসী বাংলাদেশি ও রপ্তানিকারকদের সুবিধার ব্যাপারটিকে গুরুত্ব দেওয়ার কথাও প্রায়ই শোনা যায়। বাজারভিত্তিক মুদ্রাব্যবস্থায় মূল্য নিয়ন্ত্রণের দায়িত্ব বাজারের হাতেই ছেড়ে দেওয়া উচিত। তবে বাজারভিত্তিক ভাসমান মুদ্রানীতিতেও অনেক সময় দেখা যায়, মুদ্রার মান ডলারের বিপরীতে ‘প্রকৃত বা কাঙ্ক্ষিত মূল্য’ থেকে অনেক দূরে সরে গেছে। এহেন অবস্থায় বিশ্বের অনেক বড় বড় কেন্দ্রীয় ব্যাংককে সরাসরি বৈদেশিক মুদ্রাবাজারে হস্তক্ষেপ করতে দেখা যায় ডলারের বিপরীতে স্বীয় দেশের মুদ্রা ক্রয় বা বিক্রয় করে। অতি সম্প্রতি আমরা জাপান, অস্ট্রেলিয়া, ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশে এ রকম নজির দেখতে পেয়েছি। বলা যায়, কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ বিভিন্ন দেশের ভাসমান মুদ্রানীতির একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংকও বিভিন্নভাবে কেনাবেচা করে বাজারে তারল্য সৃষ্টি করছে। তবে অনেক বিশেষজ্ঞ মহল মনে করছে যে বাংলাদেশ ব্যাংকের শুধু তারল্য সৃষ্টি করেই নয়, বরং টাকার মান নির্ধারণেও ভূমিকা রাখা উচিত। বিশেষত বাংলাদেশ যেখানে একটি আমদানিনির্ভর দেশ এবং আমাদের বৈদেশিক মুদ্রার মজুদও বেশ সুসংহত, সেহেতু বাংলাদেশ ব্যাংক ডলারকে সহজলভ্য করে এবং টাকার মান বাড়িয়ে আমদানিকে সহায়তা করতে পারে। এটা একদিকে যেমন দ্রব্যমূল্যকে নিয়ন্ত্রণে রাখতে পারে, তেমনি মূল্যস্ফীতি রোধেও সহায়তা করবে। অন্যদিকে এটিও অনেকটা প্রমাণিত সত্য যে রপ্তানি বৃদ্ধি মুদ্রার বিনিময় হারের চেয়ে অন্যান্য নীতি-সহায়তা ও অবকাঠামোর উন্নয়নের ওপরও নির্ভরশীল। তবে এ কথাও মনে রাখতে হবে, কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপের কারণে যদি টাকার মান তার ‘ফান্ডামেন্টাল’ মূল্যের কাছ থেকে দূরে সরে যায়, তবে তা সুদূরপ্রসারী কোনো সুবিধা বয়ে নিয়ে আসবে না।
মামুন রশীদ : কলামিস্ট ও অর্থনীতি বিশ্লেষক।

No comments

Powered by Blogger.