ধাঁধা দুনিয়া

ছবির ধাঁধা  পাশের ছবির এ তারকার জন্ম ১৯৬৫ সালের ১৪ মার্চ মুম্বাইয়ে। মাত্র আট বছর বয়সে শিশুশিল্পী হিসেবে চাচা নাসির হুসেইন প্রযোজিত ইয়াদও কি বারাত ছবির মধ্য দিয়ে বড় পর্দায় হাজির হন। তাঁর বাবা তাহির হুসেইনও পেশায় একজন চলচ্চিত্র প্রযোজক।


 টেনিস খেলায় দারুণ পারদর্শী এ অভিনেতা মাত্র ২১ বছর বয়সে পাশের বাড়ির মেয়েকে ভালোবেসে পালিয়ে বিয়ে করেন। চলচ্চিত্র দুনিয়ায় এসে চাচাতো ভাই মনসুর খান পরিচালিত কেয়ামত সে কেয়ামত তাক ছবিটিতে অভিনয় করে প্রথম জনপ্রিয়তার স্বাদ পান।
 পদ্মভূষণ উপাধিতে ভূষিত হওয়া এ তারকা বছরে মাত্র একটি অথবা দুটি ছবিতে কাজ করে থাকেন। তাঁর অভিনীত লগান ছবিটি ৭৪তম অস্কার আসরে সেরা বিদেশি ছবির শাখায় মনোনয়ন পায়।
 ব্যক্তিগত সমস্যার কারণে চলচ্চিত্র থেকে চার বছর দূরে থাকেন তিনি। ২০০৫ সালে পরিচালক কেতন মেহতার মঙ্গল পান্ডে-দি রাইজিং ছবিটির মধ্য দিয়ে আবার বড় পর্দায় হাজির হন।
 পরিচালনায় হাতেখড়ি হয় ২০০৭ সালে তারে জামিন পার ছবিটি দিয়ে। চলচ্চিত্র নির্মাণ সম্পর্কে তিনি বলেন, ‘ছবি বানানো হচ্ছে লড়াই করার মতো কঠিন একটি কাজ। আর এ কঠিন কাজে নেতৃত্ব দিতে হয় পরিচালককে।’
 রং দে বাসন্তী, তারে জামিন পার, দিল চাহতা হ্যায়, গজনি, থ্রি ইডিয়টস-এর মতো জনপ্রিয় সব ছবিতে কাজ করা এ অভিনেতা অবসরে সমাজসেবামূলক কাজ করতে পছন্দ করেন।
 ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জনক এই তারকা প্রথম স্ত্রী রীনার সঙ্গে সংসার জীবনের ইতি টেনে ২০০৫ সালে পরিচালক কিরণ রাওকে বিয়ে করেন।
 সম্প্রতি ছোট পর্দায় করা তাঁর ‘সত্যমেভ জয়তে’ অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি আলোচনায় উঠে এসেছেন।

No comments

Powered by Blogger.