১৮ দলীয় জোটের বৈঠক-রোববার ও সোমবার হরতাল দিতে বিএনপিকে শরিকদের প্রস্তাব

আরও এক দফা টানা হরতাল দিতে বিএনপিকে প্রস্তাব দিয়েছে ১৮ দলীয় জোটের শরিকেরা। দলগুলো চায়, রোববার ও সোমবার টানা ৪৮ ঘণ্টা হরতাল ডাকা হোক। গতকাল বুধবার গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ১৮ দলীয় জোটের বৈঠকে এই প্রস্তাব করা হয়।


প্রস্তাবে বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর নিখোঁজের প্রতিবাদে টানা ৪৮ ঘণ্টা বা ৭২ ঘণ্টা হরতাল দেওয়ার কথা বলা হয়।
বৈঠকের একটি সূত্র জানিয়েছে, আগামী রোববার ও সোমবার দুই দিনের হরতাল কর্মসূচি ঘোষণার জন্য শরিক দলগুলো খালেদা জিয়াকে বলেছে। ১ মে শ্রমিক দিবসে সরকারি ছুটি থাকায় দুই দিনের জন্য প্রস্তাব করা হয়েছে। এরপর আবার আলোচনা করে কর্মসূচি নির্ধারণ করার কথা বলা হয়েছে।
সূত্র জানায়, খালেদা জিয়া শরিকদের এই প্রস্তাব বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, তাঁর দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। এরপর তা শরিকদের জানিয়ে দেবেন।
বৈঠকে উপস্থিত ইসলামী ঐক্যজোটের মহাসচিব আবদুল লতিফ নেজামী প্রথম আলোকে বলেন, ইতিমধ্যে তিন দিনের হরতাল দেওয়া হয়েছে। এখন আর সাধারণ কর্মসূচি দিয়ে হবে না। এ জন্য হরতাল দেওয়ার বিষয়ে শরিকেরা বিএনপির চেয়ারপারসনকে বলেছে।
খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ১৮ দলীয় জোটের দুটি দল ছাড়া বাকি দলগুলোর শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।
‘সরকার বিএনপির ওপর দায় চাপাতে পারে’
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, ইলিয়াস আলীকে গুম করে সরকার এখন বিএনপির নেতাদের বাড়িতে বাড়িতে তল্লাশি চালাচ্ছে।
গতকাল বুধবার বিকেলে নয়াপল্টনের ভাসানী মিলনায়তনে ঢাকা মহানগর বিএনপির যৌথ সভায় দেওয়া বক্তৃতায় মির্জা ফখরুল এ কথা বলেন। তাঁর আশঙ্কা, ‘বিএনপির কোনো নেতার বাড়ি থেকে ইলিয়াসকে উদ্ধারের নাটক সাজিয়ে হয়তো বলবে, বিএনপিই তাঁকে লুকিয়ে রেখেছিল।’

No comments

Powered by Blogger.