ব্যাংকিং-সুদের হারের নিয়ন্ত্রক কে? by মোহাম্মদ হেলাল ও শেখ জাফর ইমরান

বর্তমান বিশ্ব অর্থনীতি যে অর্থনৈতিক চড়াই-উতরাই বা সোজা কথায় যে মন্দার মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে, এর কারণ হিসেবে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার ব্যর্থতাকে অনেকেই দায়ী করছেন। এটা স্পষ্ট যে অর্থনীতিতে ক্রিয়াশীল পক্ষগুলো যে যার মতো নির্ধারিত ভূমিকা পালনের ব্যত্যয় ঘটালে সামগ্রিক চিত্র দ্রুত পরিবর্তিত হতে থাকে।


সাম্প্রতিক সময়ে আলোচিত শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিধিবহির্ভূতভাবে নির্দিষ্ট সীমার বাইরে বিনিয়োগ ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ হিসেবে বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা এর অন্যতম উদাহরণ। বর্তমান ব্যাংকিং খাত যে অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে তা নিরসনে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক সময়োপযোগী ও সঠিক পদক্ষেপ নিতে পারবে কি না সেটা নিয়েও প্রশ্ন করা যেতে পারে।
গত কয়েক মাসের বাংলাদেশ ব্যাংক, ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এবিবি) ও সরকারের নীতিনির্ধারকদের ভূমিকায় সুদের হার কে নিয়ন্ত্রণ করে এটি নিয়ে একটি ধূম্রজাল সৃষ্টি হয়েছে। এবিবি ৭ ফেব্রুয়ারি স্বেচ্ছাপ্রণোদিত হয়ে শিল্প ঋণ ও পরিচালন পুঁজির ক্ষেত্রে আমানত সংগ্রহের সর্বোচ্চ সীমা ১২.৫% ও ঋণ প্রদানে সুদের হার সর্বোচ্চ ১৫.৫% নির্ধারণ করে। উল্লেখ্য যে ভোক্তাঋণ গৃহঋণ ও ক্রেডিট কার্ডের আওতার বাইরে রাখা হয়। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এটিকে এবিবির ব্যাংকিং খাতে শৃঙ্খলা আনয়নের প্রয়াস বলে মন্তব্য করে (প্রথম আলো, ফেব্রুয়ারি ১০)। অন্যদিকে অর্থমন্ত্রী বলেছেন সুদের হার নির্ধারণে সরকারের তেমন কিছু করার নেই। ব্যাংকগুলোই সুদের হার নির্ধারণ করে (১৭ ফেব্রুয়ারি, ২০১২, প্রথম আলো)। তিনি আরও উল্লেখ করেন, ব্যাংকগুলো যদি তাদের মুনাফা কমায় তাহলে সুদের হার এত উচ্চ হতো না। ফলে এবিবির এই নিয়ন্ত্রণী পদক্ষেপ এবং তার পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের মন্তব্য এই খাতে যে প্রতিযোগিতার অভাব রয়েছে সেটাকেই স্পষ্ট করে।
ব্যাংকিং খাত হচ্ছে সঞ্চয়কে বিনিয়োগে রূপান্তরের অন্যতম আনুষ্ঠানিক মাধ্যম। বাজার অর্থনীতিতে ঋণযোগ্য তহবিলের জোগান (সঞ্চয়) ও ঋণযোগ্য তহবিলের চাহিদা (বিনিয়োগ) পারস্পরিকভাবে সুদের হার নির্ধারণ করে। অবশ্য এ ক্ষেত্রে পরিচালন ব্যয়, মুনাফার ওপর কর, অনুৎপাদনশীল ঋণ, কেন্দ্রীয় ব্যাংকে জমার হার ইত্যাদি সুদব্যাপ্তিকে (Interest spread) প্রভাবিত করে। অবশ্য কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা সরবরাহ এ ক্ষেত্রে ভূমিকা রাখে।
বছরের শুরুর দিকে সরকার ঋণ প্রদানের সুদের হারের সর্বোচ্চ সীমা ১৩ শতাংশ উঠিয়ে দেয়, যা বেসরকারি ব্যাংকগুলোকে ঋণ প্রদানে সুদের হার বৃদ্ধিকে উৎসাহিত করে। অবশ্য সরকার কৃষি ও রপ্তানির ক্ষেত্রে ঋণের সুদের হারের সীমা ১৩ শতাংশই রেখে দেয়। সুদের সর্বোচ্চ সীমা তোলার পর বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ৩০টি বেসরকারি ব্যাংকের মধ্যে ১৮টিই গত মাসে শিল্প ও পরিচালন পুঁজির ক্ষেত্রে ১৬ থেকে ১৮ শতাংশ সুদে ঋণ প্রদান করেছে ( ডেইলি স্টার, ফেব্রুয়ারি ৮)। অন্যদিকে আমানতের ওপর ব্যাংকগুলো গত মাসে ১১ থেকে ১২ শতাংশ সুদ প্রদান করেছে। এই অবস্থার পরিপ্রেক্ষিতে এবিবি চেয়ারম্যান বলেছেন ‘আমানত সংগ্রহ ও ঋণ প্রদানের সুদের হারে আকস্মিক উল্লম্ফন কাম্য নয়। আমরা এটিকে যৌক্তিক পর্যায়ে রাখার জন্য এই ব্যবস্থা নিয়েছি।’ তাঁর এই উক্তি ব্যাংকিং খাতে বাজার অর্থনীতির স্বাভাবিক প্রক্রিয়ার সুদ নির্ধারণে অনভিপ্রেত হস্তক্ষেপ বললে অত্যুক্তি হবে না।
সার্বিক অবস্থা বিবেচনায় একজন সাধারণ নাগরিকের মনে এই প্রশ্ন আসা অমূলক নয় এটা কীভাবে সম্ভব? এবিবি কি তাহলে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে ব্যাংকিং খাতের শৃঙ্খলার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ? যদি এবিবিকে সুদের হার নিয়ন্ত্রণের ক্ষমতা দেওয়া হয় তাহলে ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য খাতের অ্যাসোসিয়েশনের এই ক্ষমতা ব্যবহার করে দাম নিয়ন্ত্রণকে আমরা ‘সিন্ডিকেট’ বলে অভিহিত করি কেন? আর সরকার ও বাংলাদেশ ব্যাংকের এই প্রতিক্রিয়াকে আদতে সিন্ডিকেশনের নীরব সমর্থন বলতে দোষ কোথায়? সর্বোচ্চ সীমা যদি চাহিদা জোগানের সমন্বিত ভারসাম্যের নিচে হয়, তাহলে সর্বোচ্চ সীমা উঠিয়ে দিলে উল্লম্ফন একটি স্বাভাবিক প্রতিক্রিয়া মাত্র। সুদের হারের সর্বোচ্চ সীমা যতক্ষণ স্বাভাবিক বা ভারসাম্য সুদের হারের নিচে হবে, ততক্ষণ পর্যন্ত অতিরিক্ত বিনিয়োগ-চাহিদা থাকবে ঋণযোগ্য তহবিলের জোগানের তুলনায়। ফলে বিনিয়োগের জন্য ঋণের অনেক চাহিদা থাকা সত্ত্বেও তারা ঋণ পাবে না। ঋণপ্রাপ্তি বাড়াতে হলে অবশ্যই এবিবি নির্ধারিত সুদের হারের এই সর্বোচ্চ সীমা উঠিয়ে নিতে হবে।
এবিবি বলছে সুদের হারের এই উল্লম্ফনের ইতি ঘটা উচিত। কারণ, এই উল্লম্ফন তাদের মতে ব্যাংকিং খাতে অস্বাস্থ্যকর প্রতিযোগিতার সৃষ্টি করবে। তাই তাদের ভাষ্য অনুযায়ী সুদের হার নিয়ন্ত্রণে তাদের পদক্ষেপ দেশের স্বার্থে, অর্থনীতির স্বার্থে, ব্যাংকিং খাতের স্বার্থে। এবিবির এই অর্থনীতি দেশ ও ব্যাংকিং-দরদ আমজনতাকে আরও একবার ভীত করে তুলেছে। তাদের অর্থনীতি-দরদ এই দেশের জনগণ ভালোই টের পেয়েছে শেয়ারবাজারে তাদের ‘দেশপ্রেমী!!!’ ভূমিকার জন্য। জনগণের বহু কষ্টের সঞ্চয়ের টাকা যখন ব্যাংকগুলো ঝুঁকিপূর্ণ শেয়ারবাজারে নিয়মবহির্ভূতভাবে বিনিয়োগ করেছে, তখন তারা দেখেও না দেখার ভান করেছে। তখন ব্যাংকিং খাত, দেশের স্বার্থ ও লাখ লাখ সাধারণ বিনিয়োগকারীর কথা মনে রেখে তারা তাদের নিয়ন্ত্রণী ভূমিকা পালন করেছিল কি?
সবচেয়ে বড় কথা হলো, এবিবির এই সীমা নির্ধারণ বাজার অর্থনীতি কীভাবে দেখে? আসলে প্রতিটি ব্যাংকের নিজেরই নির্ধারণ করা উচিত তারা আমানতের ওপর কত সুদ প্রদান করবে এবং কত সুদে ঋণ দেবে। আর যদি সঠিক প্রতিযোগিতা থাকে, তাহলে প্রতিটি ব্যাংকই চাইবে কম সুদে ঋণ প্রদান করতে, কারণ তা না হলে সংশ্লিষ্ট ব্যাংক তার ঋণের গ্রহীতা হারাবে। এটাই বাজার অর্থনীতির প্রায়োগিক সুফল যা উভয় পক্ষকে দক্ষ হতে বা দক্ষকে খুঁজে নিতে সহায়তা করে। স্পষ্টতই এবিবির এই পদক্ষেপ এই খাতে প্রতিযোগিতার প্রতিবন্ধক হতে পারে।
আসল কথা হলো, শেয়ারবাজারে অতিরিক্ত বিনিয়োগের কারণে অনেক ব্যাংকের ব্যালেন্স শিট অত্যন্ত খারাপ অবস্থায় রয়েছে। তাই অতিরিক্ত তারল্যসংকটে নিমজ্জিত ব্যাংকগুলো উদ্দেশ্যমূলকভাবে বেশি সুদে আমানত গ্রহণের চেষ্টা করছে। যদি তাদেরকে এবিবি নির্ধারিত সুদে আমানত সংগ্রহ করতে হয়, তারা বেশি সঞ্চয়কে আকৃষ্ট করতে পারবে না। কারণ, ইতিমধ্যেই দুর্বল ব্যাংকগুলোর খারাপ অবস্থার কারণে অনেকে সেগুলোর ওপর আস্থা হারিয়েছে। যদি তাদের অতিরিক্ত সুদে আমানত সংগ্রহ করতে না দেওয়া হয়, তাহলে অদূর ভবিষ্যতে কিছু কিছু ব্যাংক তীব্র সংকটে নিমজ্জিত হবে, তাতে কোনো সন্দেহ নেই।
ব্যাংকিং খাতে অতিরিক্ত মুনাফা করা বিষয়ে অর্থমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা যদি সত্য বলে ধরে নিই, সুদ ব্যাপ্তি পাঁচ শতাংশের বেশি হবে না বলে বাংলাদেশ ব্যাংক যে সীমা নির্ধারণ করে দিয়েছে; তাকে যদি প্রমাণ হিসেবে উপস্থাপন করি, তাহলে এ কথা বলতে কোনো দ্বিধা নেই ৪০ থেকে ৫০টি ব্যাংক থাকা সত্ত্বেও ব্যাংকিং খাতে সুস্থ প্রতিযোগিতা সৃষ্টি হয়নি। আর অপ্রতিযোগিতামূলক একটি খাতের অ্যাসোসিয়েশনের হাতে সুদের হার নিয়ন্ত্রণের ক্ষমতা প্রদানকে হঠকারিতাই বলা যেতে পারে। সুতরাং এবিবির এই সুদের সীমা নির্ধারণ বাজার অর্থনীতির চেতনার বিরোধী ও অযাচিত পদক্ষেপ। এটি সোজা বাংলায় ‘ব্যাংকিং সিন্ডিকেশন’। সাফ কথায় বলতে হলে এই সীমা নির্ধারণের একমাত্র বৈধ ও যৌক্তিক কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংক। ব্যাংকিং খাতে কোনো বিশৃঙ্খলার আশঙ্কা দেখা দিলে সঠিক পর্যালোচনা সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকেরই প্রয়োজনীয় নিয়ন্ত্রণী ভূমিকা রাখা উচিত।
শেখ জাফর ইমরান ও ড. মোহাম্মদ হেলাল: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ও অর্থনীতি বিভাগের শিক্ষক।

No comments

Powered by Blogger.