জনপ্রশাসনে পদোন্নতিঃ পদায়ন নিয়ে ‘অসুস্থ’ প্রতিযোগিতা by মোশতাক আহমেদ

জনপ্রশাসনে পদোন্নতিবঞ্চিতদের আবেদন পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এখন পর্যন্ত তিন শতাধিক কর্মকর্তা বঞ্চনার অভিযোগ জানিয়ে আবেদন করেছেন। মন্ত্রণালয় সূত্র জানায়, এসব অবেদন পর্যালোচনা করা হলে আরও কিছু কর্মকর্তার পদোন্নতি হতে পারে।


বিষয়টি সম্পর্কে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব আবদুস সোবহান সিকদার গতকাল শনিবার প্রথম আলোকে বলেন, আবেদনগুলো পর্যালোচনা করা হবে। এ জন্য শিগগিরই এসএসবির সভা ডাকা হবে। তবে এখনো সভার তারিখ ঠিক করা হয়নি।
অন্যদিকে পদ না থাকার পরও গণপদোন্নতি দেওয়ায় এখন পদায়ন নিয়ে শুরু হয়েছে ‘অসুস্থ’ প্রতিযোগিতা। দলীয় আনুগত্য প্রকাশসহ নানা কৌশলে পদোন্নতি পাওয়া অনেক কর্মকর্তা সরকারের ঘনিষ্ঠ হওয়ার কৌশল অবলম্বন করছেন।
গত ৮ ফেব্রুয়ারি জনপ্রশাসনের অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপসচিব পদে একসঙ্গে ৬৪৯ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয় সরকার। এর মধ্যে ১২৭ জন অতিরিক্ত সচিব, ২৬৪ জন যুগ্ম সচিব ও ২৫৮ জন উপসচিব হয়েছেন। সাম্প্রতিক বছরগুলোতে প্রশাসন ক্যাডারে এটাই একসঙ্গে সবচেয়ে বড় পদোন্নতি। এর প্রতিটি ক্ষেত্রে পদের চেয়ে পদোন্নতি দেওয়া হয়েছে বেশি।
এ বিষয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার প্রথম আলোকে বলেন, এভাবে গণপদোন্নতির পর পদায়নের সুন্দর কোনো পথ নেই। তার পরও পথ বের করে পদোন্নতিপ্রাপ্তদের পদায়ন করতে হবে। তাঁরা যেসব সুযোগ-সুবিধা পাওয়ার কথা, সেগুলো নিশ্চিত করতে হবে। না হলে সমস্যা বাড়বে।
পদায়ন নিয়ে প্রতিযোগিতা: জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, পদোন্নতির পর থেকেই গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়সহ বিভিন্ন স্থানে পদায়নের জন্য কর্মকর্তারা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শুরু করে প্রশাসন দেখভাল করা সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করছেন। পদের চেয়ে কর্মকর্তার সংখ্যা বেশি হওয়ায় পদায়নের জন্য তীব্র প্রতিযোগিতা শুরু হয়েছে।
কোনো কোনো কর্মকর্তা বিগত চারদলীয় জোট সরকারের আমলে আওয়ামী লীগের সমর্থক হওয়ায় ‘বঞ্চিত’ হওয়ার কথা উল্লেখ করে এখন ভালো পদ চাইছেন। অনেকে সরকারের ঘনিষ্ঠ হওয়ার পাশাপাশি নিজেদের যোগ্যতর কর্মকর্তা হিসেবে উপস্থাপন করছেন।
সচিবালয়ে এখন পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের পদায়ন ও প্রাপ্য সুযোগ-সুবিধা নিয়ে ব্যাপক আলোচনা চলছে। পাশাপাশি চলছে পদমর্যাদা অনুযায়ী গাড়ি-বাড়ির জন্য আবেদন করা। প্রাধিকার অনুযায়ী, যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তাদের গাড়ি পাপ্য হলেও প্রয়োজনীয় সংখ্যক গাড়ি না থাকায় অনেকে বঞ্চিত হচ্ছেন।
গণপদোন্নতির পর কাজের ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে। একদিকে একই ব্যাচের বঞ্চিত কর্মকর্তাদের সঙ্গে মানসিক দ্বন্দ্ব, অন্যদিকে পদোন্নতির পরও আগের পদে থেকে কাজ করতে অনেকে অস্বস্তিবোধ করছেন। কনিষ্ঠ হয়েও পদোন্নতি পাওয়ায় কেউ কেউ আবার বঞ্চিত হয়ে নিচের পদে থাকা জ্যেষ্ঠ কর্মকর্তাদের ‘স্যার’ ডাকছেন। এসব কারণে জনপ্রশাসনে কাজের গতি কমে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
জনপ্রশাসনের সচিব বলেন, পদায়নের সমস্যা মেটাতে সচিবালয়ের মধ্যে যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিবের সুপারনিউমারি পদ সৃষ্টি করে অনেককে পদায়ন করা হয়েছে। উপসচিব পদে আগেই সুপারনিউমারি পদ ছিল।
ঢাকার বাইরে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ অন্য পদগুলোও আপগ্রেড করার চিন্তা করা হচ্ছে। বড় প্রকল্পগুলোতেও অনেককে দায়িত্ব দেওয়া হচ্ছে। ইতিমধ্যে প্রায় ৮০ ভাগ কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে। শিগগিরই পদোন্নতি পাওয়া সবাইকেই পদায়ন করা সম্ভব হবে।

No comments

Powered by Blogger.