উৎসব-শ্রীকৃষ্ণের জন্মতিথি by তারাপদ আচার্য্য

‘যদাযদাহি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত। অভ্যুত্থানমধর্মস্য তদাত্মানং সৃজাম্যহম্\ পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্।
ধর্মসংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে\’ —জ্ঞানযোগ ৭/৮ শ্লোকটির বাংলা অর্থ করলে দাঁড়ায়—পৃথিবীতে যখন অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়, তখন আমি এই ধরাধামে আবির্ভূত হই। আবির্ভূত হয়ে তিনটি কাজ করি—খারাপ লোকদের শাস্তি দিই, সাধুদের রক্ষা করি এবং ধর্মের বাণী মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দিই।


তিনি আরও বলেছেন, তাঁর জন্ম সাধারণ মানুষের মতো নয় এবং তাঁর মৃত্যুও সাধারণ মানুষের মতো নয়। তিনি বলেছেন, ‘মানুষ জন্মগ্রহণ করে এবং মারা যায়, কিন্তু আমি জন্মরহিত হয়েও আবির্ভূত হই এবং অবিনশ্বর হয়েও অন্তর্ধান করে থাকি। আবির্ভূত হওয়া ও অন্তর্হিত হওয়া—দুটিই আমার অলৌকিক লীলা।’
দ্বাপর যুগের শেষ ভাগে ভারতে অরাজকতা সৃষ্টি হয়েছিল। অত্যাচারী রাজা জরাসন্ধ পার্শ্ববর্তী দেশগুলো থেকে ১০০ রাজাকে বলি দেওয়ার জন্য এক যজ্ঞের আয়োজন করেন। এ জন্য ৮৬ জন রাজাকে ধরেও আনেন তিনি। পশ্চিম ভারতে এই অত্যাচারী রাজা জরাসন্ধের জামাতা ছিলেন কংস। তিনি পিতা উগ্রসেনকে বন্দী করে মথুরার সিংহাসন অধিকার করে আত্মীয়স্বজনের ওপর অত্যাচার শুরু করেন। কামরূপের রাজা নরক ও বান এবং পুণ্ডুরাজ্যের অধিপতি বাসুদেব শ্রীকৃষ্ণের শঙ্খচক্রাদি চিহ্ন ধারণ করে নিজেকে ‘শ্রীকৃষ্ণ’ বলে পরিচয় দেন।
এমনি অরাজকতার সময় কংসের কারাগারে জন্মগ্রহণ করেন শ্রীকৃষ্ণ। তাঁর পিতার নাম বসুদেব ও মাতার নাম দেবকী। বসুদেব-দেবকী কারাগারে বন্দী হওয়ার নেপথ্যে কারণ আছে। কংসের বোন দেবকী। কংস শখ করে বসুদেবের সঙ্গে দেবকীর বিয়ে দিয়েছিলেন। বিয়ের পর বোন আর ভগ্নিপতিকে নিয়ে রথে চড়ে তিনি যখন নগর ভ্রমণ করছিলেন, তখন মথুরাধিপতি কংস দৈববাণীতে শুনতে পান যে দেবকীর অষ্টম গর্ভের পুত্রসন্তানই তাঁকে বধ করবে। সেই থেকে কংস বসুদেব ও দেবকীকে তাঁর কারাগারে বন্দী করে রাখেন। একে একে দেবকীয় গর্ভে সাতটি সন্তান জন্মগ্রহণ করে এবং অত্যাচারী কংস তাদের হত্যা করেন। এরপর দেবকী অষ্টমবারের মতো সন্তানসম্ভবা হলে কারাগারে বসানো হয় কঠোর নিরাপত্তা। চারদিকে আলোয় উদ্ভাসিত করে অষ্টমী তিথিতে অরাজকতার দিন অবসান করতে গভীর অন্ধকার রাতে জন্মগ্রহণ করেন শ্রীকৃষ্ণ।
বসুুদেব দেখলেন, শিশুটি চার হাতে শঙ্খ, চক্র, গদা ও পদ্ম ধারণ করে আছে। নানা রকম মহামূল্য মণিরত্ন খচিত অলংকার তার দেহে শোভা পাচ্ছে। তিনি বুঝতে পারলেন, জগতের মঙ্গলার্থে পূর্ণব্রহ্ম নারায়ণই জন্মগ্রহণ করেছেন তাঁদের ঘরে। বসুদেব করজোড়ে প্রণাম করে তাঁর বন্দনা শুরু করলেন। বসুদেবের বন্দনার পর দেবকী প্রার্থনা শুরু করলেন এবং প্রার্থনা শেষে একজন সাধারণ শিশুর রূপ ধারণ করতে বললেন শ্রীকৃষ্ণকে।
শ্রীকৃষ্ণ একজন সাধারণ শিশুর রূপ ধারণ করে বললেন, ‘আমি জানি, আপনারা আমাকে নিয়ে অত্যন্ত শঙ্কিত এবং কংসের ভয়ে ভীত। তাই আমাকে এখান থেকে গোকুলে নিয়ে চলুন। সেখানে নন্দ ও যশোদার ঘরে একটি কন্যাসন্তান জন্মগ্রহণ করেছে। আমাকে ওখানে রেখে তাকে এখানে নিয়ে আসুন।’
শ্রীকৃষ্ণের কথা শুনে বসুদেব সূতিকাগার থেকে শ্রীকৃষ্ণকে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হলেন। গোকুলে নন্দ ও যশোদার সন্তানরূপে যিনি জন্মগ্রহণ করেছেন, তিনি হলেন ভগবানের অন্তরঙ্গ শক্তি যোগমায়া। যোগমায়ার প্রভাবে কংসের প্রাসাদে প্রহরীরা গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়ল। কারাগারের দরজা আপনা-আপনি খুলে গেল। সেই রাত ছিল ঘোর অন্ধকার। কিন্তু যখন বসুদেব তাঁর শিশুসন্তানকে কোলে নিয়ে বাইরে এলেন, তখন সবকিছু দিনের আলোর মতো দেখতে পেলেন। আর ঠিক সেই সময় গভীর বজ্রনিনাদের সঙ্গে সঙ্গে প্রবল বর্ষণ শুরু হলো। বসুদেব যখন শ্রীকৃষ্ণকে নিয়ে বৃষ্টির মধ্য দিয়ে যাচ্ছিলেন, তখন ভগবান শেষনাগ রূপ ধারণ করে বসুদেবের মাথার ওপরে ফণা বিস্তার করলেন। বসুদেব যমুনার তীরে এসে দেখলেন, যমুনার জল প্রচণ্ড গর্জন করতে করতে ছুটে চলেছে। তা সত্ত্বেও যমুুনা বসুদেবকে যাওয়ার পথ করে দিলেন। এভাবে বসুদেব যমুনা পার হয়ে অন্য পারে গোকুলে মন্দ মহারাজের ঘরে গিয়ে উপস্থিত হলেন। সেখানে তিনি দেখলেন, সব গোপ-গোপী গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে আছে। সেই সুযোগে তিনি নিঃশব্দে যশোদার ঘরে প্রবেশ করে শ্রীকৃষ্ণকে সেখানে রেখে যশোদার সদ্যোজাত শিশুকন্যাকে নিয়ে কংসের কারাগারে ফিরে এলেন। নিঃশব্দে দেবকীর কোলে শিশুকন্যাকে রাখলেন। তিনি নিজেকে শৃঙ্খলিত করলেন, যাতে কংস বুঝতে না পারেন যে ইতিমধ্যে অনেক কিছু ঘটে গেছে।
কংসরাজ শ্রীকৃষ্ণের সন্ধান না পেলেও হাল ছাড়েন না। কংসরাজ তখন ছয় মাস পর্যন্ত বয়সের সব শিশুকে হত্যা করার জন্য পুতনা রাক্ষসীকে পাঠান। পুতনা রাক্ষসী স্তনে বিষ মাখিয়ে বিষমাখা স্তন্য পান করানোর ছলে শিশুদের হত্যা করে। কিন্তু শ্রীকৃষ্ণকে পুতনা রাক্ষসী মারতে পারে না, বরং স্তন্যপানকালে ঘাতক রাক্ষসী পুতনাই মারা যায়। শৈশব থেকেই মনুষ্যশিশু শ্রীকৃষ্ণ এ রকম অতিমানবিক ঘটনা ঘটাতে থাকেন, যা লীলা হিসেবে আখ্যায়িত। লীলাবলেই শ্রীকৃষ্ণ ধ্বংস করেন কংসসহ অন্য অত্যাচারী রাজাদের।
শ্রীকৃষ্ণের জীবনকালকে বিন্যস্ত করলে দেখা যায়, মথুরায় তাঁর জন্ম, গোকুলে নন্দালয়ে তাঁর পরিবর্ধন, মথুরায় করেছেন কংসবধ; রাজ্যধিকার, কুরুক্ষেত্র পাণ্ডবদের কাছে তিনি সখা, দ্বারকায় রাজধানী স্থানান্তর ও অতঃপর লীলাবসান।
সনাতনী সমাজে শ্রীকৃষ্ণের শ্রেষ্ঠ অবদান শ্রীমদ্ভগবদ্গীতা। শ্রীকৃষ্ণের বাল্যলীলায় পুতনাবধ, দাম বন্ধনলীলা, কালীয়দমন, গোবর্ধন ধারণ প্রভৃতি কার্যের মধ্যে তাঁর অলৌকিক শক্তির পরিচয় মেলে। এ ছাড়া মুষ্টিক ও চানুর নামক দুই মল্লযোদ্ধার নিধন, কংসবধ, অকাসুরবধ, শিশুপালবধ প্রভৃতি ঘটনার মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের ঐশ্বরিক শক্তির প্রকাশ লক্ষ করা গেছে। তবে কুরুক্ষেত্রে যুদ্ধবিমুখ হতোদ্যম অর্জুনকে তিনি যুদ্ধকর্মে উদ্বুদ্ধ করার জন্য ভগবান বলে পরিচয় দিয়েছেন।
সনাতনী সম্প্রদায়ের অমূল্য সম্পদ মহাভারত, গীতা, ভাগবত ও বৈষ্ণবীয় পুরাণগুলোয় শ্রীকৃষ্ণের ঈশ্বরত্ব সুপ্রতিষ্ঠিত এবং ভক্তদের নিবিড় সাধনার পরম পুরুষোত্তম হিসেবে তিনি পূজিত।
সনাতন ধর্মে শ্রীকৃষ্ণ সর্বব্যাপী। ধর্মে, অনুষ্ঠানে, আচারে, জীবন পরিচালনায় শ্রীকৃষ্ণ ভিন্ন জীবন অচল। শ্রীকৃষ্ণ ঈশ্বর, মানুষের প্রয়োজনে দেহ ধারণ করেছেন। মানুষের মধ্যে আদর্শ পুরুষের প্রতীকস্বরূপ তাঁর জীবন বিধৃত হয়েছে।
তারাপদ আচার্য্য: সাধারণ সম্পাদক, সাধু নাগ মহাশয় আশ্রম, দেওভোগ, নারায়ণগঞ্জ।

No comments

Powered by Blogger.