পিলখানা হত্যাকাণ্ডের ৩ বছর-রক্তভেজা ফেব্রুয়ারি by ওয়ালিউল্লাহ

ফিরে এসেছে রক্তভেজা সেদিনটি, যেদিন আমরা হারিয়েছিলাম আমাদের প্রিয়জনদের, যাঁরা অসময়ে আমাদের শোকের সাগরে ভাসিয়ে চলে গিয়েছিলেন। মৃত্যু অনিবার্য, এ কথাটি সত্য হলেও ঐতিহ্যবাহী আধাসাময়িক বাহিনীর পথভ্রষ্ট কিছু উচ্ছৃঙ্খল সদস্য, মেধাবী চৌকস সেনা আকসারদের সম্ভাবনাময় জীবনের ইতি ঘটাবেন এ কথা কেউ ভাবতে পারেনি।


অধস্তনেরা কর্মকর্তাদের রক্ষা করবে, মেনে নেবে তাঁদের আদেশ ও নির্দেশ, এ আদর্শ প্রতিপালনে সুশৃঙ্খল বাহিনীর প্রতিটি সদস্য শপথ গ্রহণ করে থাকেন। দেশমাতৃকার সেবায় ব্রত হওয়ার অঙ্গীকার পালন করেছিলেন সদস্যরা। ভালোবাসা ও শ্রদ্ধায় পরিচালিত হচ্ছিল এ জীবন। ২৫ ফেব্রুয়ারি ২০০৯ সালে ঘটে গেল এক মহাযজ্ঞ, যার ফলে আকাশ ভারী হয়ে উঠল, সবুজ মাটি সিক্ত হলো লাল রক্তে। সেদিন ৫৭ জন অফিসার নির্মমভাবে মৃত্যুকে বরণ করেছিলেন। যে গুলি শত্রুকে প্রতিহত করার জন্য ব্যবহূত হওয়ার কথা ছিল, তা বন্ধুর বুক ভেদ করেছিল। একটি সুশৃঙ্খল বাহিনীর কিছু সদস্য সেদিন কলঙ্ক লেপন করেছিল তাদেরই শ্রমের গড়া সংগঠনটিতে। নিশ্ছিদ্র নিরাপত্তার জাল ছিন্ন করে এমন হত্যাকাণ্ড কেমন করে ঘটল, তা আজও প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে।
২৪ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রীকে এক বর্ণাঢ্য কুচকাওয়াজে সালাম প্রদান করেছিলেন এ প্রতিষ্ঠানটির সদস্যরা। নীলনকশা প্রণয়ন করে সন্ত্রাসীরা এ দেশের মাটিতে তা বাস্তবায়ন করে দেশের সার্বিক নিরাপত্তাব্যবস্থায় চরম আঘাত হেনে গেল। দুষ্কৃতকারীরা কেড়ে নিল তাজা প্রাণগুলো, ছিন্নভিন্ন করে দিল মায়া-মমতায় ঘেরা সংসারগুলো। স্ত্রীর বিয়োগ ব্যথা, সন্তানের গাল বেয়ে ঝরে পড়া অশ্রু, পিতা ও মাতার আর্তনাদ সবকিছু এক বিষাদময় পরিবেশ তৈরি করেছিল। হত্যাযজ্ঞের পর হোলিখেলায় মেতে উঠেছিল হত্যাকারীরা। পুড়িয়ে দিয়েছিল লাশগুলো। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ বর্বরতা কোনো সভ্য জাতির নাগরিক দিয়ে ঘটনা সম্ভব নয়। নেতা ও অধস্তনদের মধ্যে বিভেদের বীজবপন করে এ সংগঠনটিকে ভেঙে ফেলার অভিপ্রায়ে যে ঘটনাটি ঘটানো হয়েছিল, তা সহজেই অনুমেয়। আজ প্রত্যেকটি শোকার্ত পরিবারের সদস্যদের সান্ত্বনা দেওয়ার ভাষা আমাদের জানা নেই।
তিন বছর পার হয়ে গেলেও বিচারপ্রার্থীরা আজও বিচারের আশায় বসে আছেন। এই বর্বরতার প্রতিটি মুহূর্ত স্মরণে এলে এক অসহনীয় অবস্থার সৃষ্টি হয়। পরিবারগুলো আজ বাবার স্নেহ, স্বামীর সোহাগ, সন্তানের ভালোবাসাবিহীন অবস্থায় দিন কাটাচ্ছে। এদিনগুলোতে আমরা কখনোই তাদের ভালোবাসার মানুষগুলোকে ফিরিয়ে দিতে পারব না। আজ দুষ্কৃতকারীদের সর্বোচ্চ শাস্তি প্রদান করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের সময় এসেছে। ষড়যন্ত্রকারী যদি কোনো দল বা সংগঠনের হয়ে থাকে, তাহলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সে বিচারকাজ সমাধা করার দায়িত্ব নিতে হবে। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা, সব বিদেহী আত্মার ওপর যেন তিনি শান্তি বর্ষণ করেন এবং পরিবারকে শক্তি দেন এই শোক বইবার।
আমরা সব সংক্ষুব্ধ পরিবারের সঙ্গে আছি এবং থাকব। এই শোক আমাদেরও শোক।
 লে. কর্নেল (অব.) ওয়ালিউল্লাহ্: সাবেক সেনাকর্মকর্তা।

No comments

Powered by Blogger.