সত্যিকারের সবজান্তা-ভাষা (দ্বিতীয় পর্ব

 বাংলাদেশ ছাড়াও বাংলা সরকারি ভাষা হিসেবে ব্যবহার হয় সিয়েরা লিওন, ভারতের পশ্চিম বঙ্গ, ত্রিপুরা, আসাম রাজ্যের কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দি জেলাতে। এ ছাড়াও আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অন্যতম প্রধান স্বীকৃত ভাষা বাংলা।


 সারা বিশ্বের আনুমানিক ২৩০ মিলিয়ন লোক বাংলা ভাষায় কথা বলে।
 ১৯৯৮ সালে কানাডার ভ্যাংকুভার শহরে বসবাসরত দুই বাঙালি রফিকুল ইসলাম এবং আবদুস সালাম প্রাথমিক উদ্যোক্তা হিসেবে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার আবেদন জানিয়েছিলেন জাতিসংঘ মহাসচিবের কাছে।
 ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়।
 ২০১০ সালের ২১শে অক্টোবর বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৫ তম অধিবেশনে ‘এখন থেকে প্রতি বছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে জাতিসংঘ’-এ সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতভাবে পাশ হয়।
 বর্তমানে ৫৮টি স্বাধীন দেশের অফিসিয়াল ভাষা ইংরেজি। এ ছাড়া আরো ২৬টি অসার্বভৌম দেশ বা সাকে বৃটিশ, ফ্রেঞ্চ ও আমেরিকান কলোনীর অফিসিয়াল ভাষা হিসেবে ইংরেজি ব্যবহার হয়। তেমনি ২৪টি দেশে আরবি, ৩০টি দেশে ও ১৬টি ফ্রেঞ্চ কলোনিতে ফ্রেঞ্চ, ৯টি দেশে পর্তুগিজ এবং ২০টি দেশে স্পেনিশ অফিসিয়াল ভাষা হিসেবে ব্যবহার হয়।
ওয়েবসাইট অবলম্বনে: সামসুল আলম
সূত্র: উইকিপিডিয়া

No comments

Powered by Blogger.