পুলিশকে সংবেদনশীল হতে হবে-ফতোয়াবাজি অব্যাহত

নওগাঁর রানীনগরে ‘১০১টি দোররা’ মারার ঘটনা প্রমাণ করে যে ফতোয়াবাজেরা এখনো সমাজে নির্ভয়ে অপতৎপরতা চালাতে পারছে। নির্যাতিত আকলিমা আক্তার প্রথম আলোতে প্রতিবেদন প্রকাশিত হওয়ার সুবাদে রানীনগর থানায় ১২ জনকে আসামি করে মামলা করেছেন। হাইকোর্ট বিভাগ ওসিসহ পাঁচজনকে আদালতে তলব করেছেন।


কিন্তু তিক্ত অভিজ্ঞতা হচ্ছে, অভিযুক্ত ব্যক্তিরা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ার কারণে থানা-পুলিশ অনেক সময় তাঁদের পকেটে চলে যায়। খুব কম ক্ষেত্রেই ফতোয়াবাজির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের শাস্তি দেওয়া সম্ভব হয়েছে। এসব কারণেও সমাজে এ ধরনের অপতৎপরতা বৃদ্ধি পেয়ে থাকে। নওগাঁর ঘটনায়ও দোররার শাস্তি ঘোষণাকারী মাদ্রাসাপ্রধান নূর আলম স্বীকার করেছেন, মাতবরেরা থানা-পুলিশ সামাল দেবেন বলায় ওই দুজনকে দোররা মারার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ ঘটনা এই বাস্তবতা সামনে আনে যে বিবাহিত নারীর সঙ্গে ‘পরপুরুষের মেলামেশা’ সহজভাবে দেখা হয় না। এর মূলে রয়েছে কুসংস্কার, সামাজিক অনগ্রসরতা, অশিক্ষা এবং সর্বোপরি নারীর প্রতি পুরুষতান্ত্রিক সমাজের চিরায়ত বিদ্বেষ। নারীকে মানুষ হিসেবে সম্মানের চোখে না দেখতে পারার যে সীমাবদ্ধতা, সেখান থেকেই এ ধরনের অনাচারের উদ্ভব ঘটতে পারছে। অসামাজিকতার সংজ্ঞা অভিযুক্ত ব্যক্তিরা নিজেরাই তাঁদের উর্বর মস্তিষ্ক দিয়ে নির্ধারণ করেন। ভদ্রমহিলার স্বামী যেখানে তাঁর বন্ধুর সঙ্গে আলোচনায় আপত্তি তোলেননি, সেখানে তথাকথিত মাতবরেরা গায়ে পড়ে ঝামেলা পাকিয়েছেন, আইন হাতে তুলে নিয়েছেন।
আমরা আশা করব, অভিযুক্ত ব্যক্তিরা যাতে কোনো অবস্থায়ই প্রশাসনের অনভিপ্রেত প্রশ্রয় না পান। সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার তাৎক্ষণিক মন্তব্য আমাদের অস্বস্তির কারণ। কারণ তিনি বলেছেন, ‘ঘটনাটি শুনেছি, দোররা মারার বিষয়টি আমার জানা নেই।’
এ ধরনের একটি গর্হিত ও হিংসাশ্রয়ী ফতোয়াবাজি শোনার পরও স্থানীয় পুলিশ নির্যাতিত পরিবারের পাশে দাঁড়ায়নি। দেশের অন্যত্রও ফতোয়াবাজির ঘটনায় পুলিশকে উদাসীন থাকতে দেখা যায়। এটাও পুলিশের নীতিনির্ধারক তথা ঊর্ধ্বতন কর্মকর্তাদের আমলে নেওয়ার বিষয়। ওই গ্রামে এ রকম ফতোয়াবাজির ঘটনা আগে শোনা যায়নি। সুতরাং, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা হিসেবেই থেকে যেতে পারে। পুলিশ যদি এখনই আইন অনুযায়ী যথাবিহিত আচরণ করে, গ্রামবাসীর কাছে এই বার্তা স্পষ্ট হতে হবে যে মাতবরেরা দুষ্কর্মে লিপ্ত হয়েছিলেন এবং সে জন্য আইন তাঁদের বিরুদ্ধে যথোচিত ব্যবস্থা নিয়েছে।

No comments

Powered by Blogger.