গজল আর গানে বিমোহিত কলকাতা by অমর সাহা

কলকাতায় মৈত্রীবন্ধন উৎসবের দ্বিতীয় দিনে ভারত ও বাংলাদেশের দুজন প্রখ্যাত শিল্পী কলকাতা মাতিয়েছেন।গতকাল শুক্রবার কলকাতার ঐতিহাসিক প্রিন্সেপঘাটে মৈত্রীবন্ধন উৎসবের দ্বিতীয় দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ঘাটের মুক্তমঞ্চে সন্ধ্যা সাতটায় উৎসব শুরু হয়।


এতে প্রধান অতিথি ছিলেন ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লে. জেনারেল বিক্রম সিং। উৎসব শুরুর আগে স্বাগত বক্তৃতায় টাইমস অব ইন্ডিয়ার যুগ্ম সম্পাদক ঝিমলি মুখার্জি পান্ডে বলেন, ‘আমরা দুই প্রতিবেশী ভারত ও বাংলাদেশের মৈত্রীবন্ধন দৃঢ় করতে টাইমস অব ইন্ডিয়া ও বাংলাদেশের শীর্ষ দৈনিক প্রথম আলো এ মৈত্রীবন্ধন উৎসবের আয়োজন করেছে। এই উৎসব দুই দেশের মৈত্রীবন্ধনকে আরও শক্তিশালী করবে।’
ঝিমলি মুখার্জির বক্তৃতার পর শুরু হয় সংগীতানুষ্ঠান। গজল শুরুর আগে পঙ্কজ উদাস বলেন, ‘বাংলাদেশ আমাদের বন্ধু দেশ। এই উৎসব আমাদের মৈত্রীবন্ধন দৃঢ় করবে।’ তিনি টাইমস অব ইন্ডিয়া ও প্রথম আলোর এই উদ্যোগকে স্বাগত জানান। পঙ্কজের পর গান গেয়ে শোনান বাংলাদেশের প্রখ্যাত নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা। গজল আর গান বিমোহিত করে রাখে দর্শকদের।
ফেরদৌস আরা এবং পঙ্কজ উদাস মৈত্রীবন্ধন দৃঢ় করতে দ্বৈতকণ্ঠে একটি গানও পরিবেশন করেন। পঙ্কজ উদাস হিন্দিতে আর তা বাংলা করে গান ফেরদৌস আরা।
এই মৈত্রী উৎসব শুরু হয় বৃহস্পতিবার। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। বৃহস্পতিবার সন্ধ্যায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। আজ শনিবার মৈত্রীবন্ধন উৎসবের তৃতীয় দিন। আজও প্রিন্সেপঘাটে থাকছে সাংস্কৃতিক সন্ধ্যা। আজ গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রুনা লায়লা ও ভারতের উষা উত্থুপ।

No comments

Powered by Blogger.