শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করার দায়িত্ব ইসির-নারায়ণগঞ্জে প্রার্থীদের মতবিনিময় সভা

নির্বাচনে অংশ নেবেন—এমন সব সম্ভাব্য প্রার্থীকে নিয়ে মতবিনিময় সভা উদ্যোগ হিসেবে খুবই ভালো। নির্বাচনে যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাঁরা পাশাপাশি বসে কথা বলবেন, নিজেদের অবস্থান ব্যাখ্যা করবেন, মতবিনিময় সভার এটাই লক্ষ্য। সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে বুধবার নারায়ণগঞ্জে এ ধরনের যে মতবিনিময় সভা হয়ে গেল, তার অভিজ্ঞতাটি প্রত্যাশা অনুযায়ী সুখকর হলো না।


সম্ভাব্য তিনজন প্রার্থীই সেখানে উপস্থিত ছিলেন, ছিলেন নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন। সন্ত্রাস নিয়ে উদ্বেগ আমাদের জন্য নতুন কোনো বিষয় নয়। আর নির্বাচনের সময় বিষয়টি নিয়ে বাড়তি উদ্বেগ খুবই স্বাভাবিক। সাম্প্রতিক সময়ে আমাদের যে অভিজ্ঞতা, তাতে নির্বাচনের সময় সন্ত্রাস খুব বড় সমস্যা হিসেবে মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি যথাযথ সতর্কতা ও উদ্যোগের কারণে।
সম্ভাব্য মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াত আইভী এ ব্যাপারে তাঁর উদ্বেগের কথা তুলে ধরতেই অন্য এক প্রার্থীর সমর্থকদের তরফ থেকে যে প্রতিক্রিয়া দেখা গেল, তাতে সন্ত্রাস নিয়ে উদ্বেগের বিষয়টিই সত্য হিসেবেই প্রকাশ পেল। বিএনপি-সমর্থিত সম্ভাব্য প্রার্থী তৈমুর আলম খন্দকারও নারায়ণগঞ্জের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর দাবি, নির্বাচনের সময় সেখানে সেনাবাহিনী মোতায়েন করা।
অপর এক সম্ভাব্য প্রার্থী শামীম ওসমানের দাবি, কোনো কারণ ছাড়াই নারায়ণগঞ্জে সন্ত্রাসের অভিযোগ আনা হচ্ছে। এ জন্য তিনি গণমাধ্যমকে দায়ী করেন। যেকোনো অঘটনের দায় গণমাধ্যমের ওপর চাপানো একশ্রেণীর রাজনীতিকের অভ্যাসে পরিণত হয়েছে। আসলে, তাঁরা নিজেদের অপকর্ম ঢাকতেই এই অপকৌশলের আশ্রয় নেন।
একটি সুষ্ঠু নির্বাচনের জন্য সন্ত্রাস ও ভয়ভীতিমুক্ত পরিবেশ যেমন জরুরি, তেমনি প্রয়োজন একটি নিরপেক্ষ প্রশাসন। নির্বাচন কমিশনার সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে সরাসরি মতবিনিময় করেছেন, তাঁদের বক্তব্য ও অভিযোগ শুনেছেন, সরেজমিনে পরিস্থিতিও দেখে এসেছেন। সেখানে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য সন্ত্রাসমুক্ত পরিবেশ ও নিরপেক্ষ প্রশাসন নিশ্চিত করার দায়িত্ব এখন নির্বাচন কমিশনের। আমরা নারায়ণগঞ্জে একটি অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই।

No comments

Powered by Blogger.