খালে পড়ে গেল বাস নিহত ১৫, আহত ৩৫

মাদারীপুরের কালকিনি উপজেলার পান্তাপাড়া এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কে গতকাল শুক্রবার একটি বাস খালে পড়ে গেলে ১৫ যাত্রী নিহত হন। আহত হন অন্তত ৩৫ জন। হতাহত ব্যক্তিদের বেশির ভাগই বরিশালের চরমোনাই পীরের বাড়িতে ওরসে যাচ্ছিলেন।


অতিরিক্ত যাত্রী নিয়ে বাসটি ওই সড়কে নির্মাণাধীন একটি সেতুর পাশের ভাঙাচোরা বিকল্প সড়কে নামার সময় উল্টে যায় বলে আহত যাত্রীরা জানিয়েছেন।
নিহত ব্যক্তিরা হলেন: মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুরের আইয়ুব আলী, ঝিকরহাটির সিরাজ খন্দকার ও দুধখালীর সোবহান মুন্সী, রাজৈর উপজেলার গণি খান, শরীয়তপুরের কাশাভোগের মনির হোসেন ঘরামী, পালং থানা এলাকার শফিকুর রহমান সরদার, ফরিদপুরের উত্তর চন্ডীবর্দীর আজগর আলী কারিগর, নগরকান্দা উপজেলার ইদ্রিস মোল্লা ও খলিল মোল্লা, ভাঙ্গা উপজেলার জাবেদ মাতুব্বর, পটুয়াখালীর হেলাল শিকদার এবং খুলনার কয়রা এলাকার জামান মোড়ল। অজ্ঞাতনামা তিন যাত্রীর লাশ মাদারীপুর সদর হাসপাতাল মর্গে রয়েছে।
গতকাল দুপুর ১২টার দিকে দুর্ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, পুলিশ ও দমকলকর্মীরা দুর্ঘটনাকবলিত বাসটি উদ্ধারের চেষ্টা করছেন।
দুর্ঘটনায় আহত যাত্রী সঞ্জিত সরকার প্রথম আলোকে বলেন, আরপি পরিবহনের একটি বাস খুলনা থেকে মাদারীপুর হয়ে বরিশালের চরমোনাইয়ে যাচ্ছিল। বেলা ১১টার দিকে বাসটি পান্তাপাড়া এলাকায় একটি নির্মাণাধীন সেতুর পাশের বিকল্প সড়কে নামার সময় পাশের খালে পড়ে উল্টে যায়।
আহত যাত্রীদের ভাষ্যমতে, বাসটি উল্টে যাওয়ার সময় ছাদে থাকা মুসল্লিরা পড়ে যান এবং তাঁদের ওপর বাসটি আছড়ে পড়ে।
দুর্ঘটনায় নিহত যাত্রী সোবহান মুন্সীর বড় ভাই সালাম মুন্সী আহত হন। সালাম প্রথম আলোকে জানান, বাসটি অতিরিক্ত যাত্রী বহন করছিল। বাসের ভেতরে ও ছাদে সব মিলিয়ে ৮০ জনের বেশি যাত্রী ছিলেন। এদিকে দুর্ঘটনার পরপরই স্থানীয় লোকজন আহত যাত্রীদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। ক্ষুব্ধ জনতা ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে দুপুর সাড়ে ১২টার দিকে ঘটনাস্থলে যান মাদারীপুর-২ আসনের সাংসদ ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানসহ প্রশাসনের কর্মকর্তারা। মন্ত্রীর অনুরোধে অবরোধ তুলে নেয় জনতা।
মাদারীপুর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইমরান হোসেন বলেন, ঘটনাস্থল থেকে দমকলকর্মীরা ১৪ জনের লাশ উদ্ধার করেন। হাসপাতালে একজন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। বিকেল পাঁচটার দিকে বাসটি খাল থেকে উদ্ধার করা হয়।
পুলিশ সুপার মোহাম্মদ নজরুল হোসেন বলেন, ‘বাসটি উল্টে যাওয়ার আগে চালক জানালা দিয়ে পালিয়ে যায়। তাঁকে খোঁজা হচ্ছে।’
জেলা প্রশাসক নূর-উর-রহমান সাংবাদিকদের বলেন, নিহত প্রত্যেক বাসযাত্রীর পরিবারকে ১০ হাজার এবং আহত যাত্রীদের চিকিৎসার জন্য জেলা প্রশাসনের তহবিল থেকে মাথাপিছু পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.