আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করুন-উত্তপ্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়

যে ইস্যুটি নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন, তার যৌক্তিকতা থাকতে পারে; কিন্তু গাড়ি ভাঙচুর বা রাজপথ অবরোধ করার মতো বিষয়গুলো সব বিবেচনাতেই অগ্রহণযোগ্য। ছাত্রদের এই আন্দোলনের পরিণতিতে দুই দিন ধরে রাজধানীর বিভিন্ন স্থানে যা ঘটেছে, তা খুবই দুঃখজনক।


তবে শিক্ষার্থীদের এই আন্দোলন দমনে সরকার-সমর্থক ছাত্রসংগঠন ছাত্রলীগ পুলিশের ভূমিকায় অবতীর্ণ হয়ে পরিস্থিতি আরও জটিল করে তুলেছে। ছাত্রলীগের এই আচরণ নিন্দনীয়।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় আইনের একটি ধারার বাতিল চান। সেই ধারা অনুযায়ী, একটি নির্দিষ্ট সময় পরে বিশ্ববিদ্যালয়ের ব্যয়ের শতভাগ তার নিজস্ব আয় ও উৎস থেকে বহন করতে হবে। সেই নির্দিষ্ট সময় পার হয়ে গেছে এবং ‘নিজস্ব আয় ও উৎস’ থেকে ব্যয় করতে হলে শিক্ষার্থীদের বেতন বাড়ানো হচ্ছে সম্ভাব্য সহজ পথ। বেতন বাড়বে—এই আশঙ্কা থেকেই আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। একটি বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় ও উৎস থেকে পরিচালিত হবে, পর্যায়ক্রমে স্বয়ংসম্পূর্ণ হবে—এই ধারণার সঙ্গে দ্বিমত করার সুযোগ কম। তবে এ ক্ষেত্রে যে বিষয়টি বিবেচনায় নিতে হবে তা হলো, বর্ধিত বেতন বহন করার ক্ষমতা শিক্ষার্থীদের রয়েছে কি না। শুধু শিক্ষার্থীদের বেতনের ওপর নির্ভর না করে বিশ্ববিদ্যালয়ের আয় বাড়ানোর অন্য কোনো পথ রয়েছে কি না। শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে বিকল্প উপায় খুঁজে বের করা প্রয়োজন। আবার একবারে বেতন বাড়িয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের ওপর চাপ সৃষ্টি না করে তা পর্যায়ক্রমে বাড়ানো যায় কি না—এই বিষয়গুলো ভেবে দেখা যেতে পারে। তা ছাড়া আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় প্রকল্প বাস্তবায়িত হওয়ার পঞ্চম বছর থেকে শতভাগ নিজস্ব আয় ও উৎস থেকে বহন করার যে ধারা রয়েছে, তা শিথিল করে আরও কয়েক বছর বাড়ানোর বিষয়টিও সরকার বিবেচনা করে দেখতে পারে।
শিক্ষামন্ত্রী সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে এই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। আমরাও মনে করি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি নিয়ে আলাপ-আলোচনা হতে পারে এবং যৌক্তিকভাবেই এই সমস্যার সমাধান সম্ভব। এ নিয়ে রাজপথে গাড়ি ভাঙচুর বা অবরোধের মতো কর্মকাণ্ড থেকে শিক্ষার্থীদের অবশ্যই সরে আসতে হবে। শিক্ষার্থীদের এ ধরনের সম্পদ ধ্বংসে জড়িয়ে পড়ার প্রতিক্রিয়া হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দায়িত্ব পালনে এগিয়ে আসা। এর ফল ভালো হতে পারে না। অন্যদিকে শিক্ষার্থীরা শৃঙ্খলা ভঙ্গ করলে তা দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। ছাত্রলীগকে কেউ কোনো আন্দোলন দমনের দায়িত্ব দেয়নি।
আমরা আশা করব, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গাড়ি ভাঙচুর ও রাস্তা অবরোধের পথ ছেড়ে ক্লাসে ফিরে যাবেন। অন্যদিকে শিক্ষামন্ত্রী ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের যে প্রতিশ্রুতি দিয়েছে, তা বাস্তবায়নের প্রক্রিয়া অবিলম্বে শুরু করবে।

No comments

Powered by Blogger.