ট্রেনের টিকিট বিড়ম্বনা by আতিকুর রহমান

অধিকাংশ মানুষ স্বাচ্ছন্দ্যে ও কম খরচে চলাচলের জন্য রেলপথে যাতায়াত করে। কিন্তু ট্রেনের টিকিট প্রাপ্তি নিয়ে রয়েছে নানা রকম ভোগান্তি। টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহের ব্যাপারে কর্তৃপক্ষের নির্দেশ থাকলেও নির্ধারিত গন্তব্যের অন্তত তিন থেকে চার দিন আগে গিয়েও কাউন্টারে টিকিট পাওয়া যায় না।


কাউন্টারে টিকিটের জন্য লাইনে দাঁড়ানোর কিছুক্ষণ পর জানানো হয়, টিকিট নেই। কাউন্টারের সামনে লাইনে দাঁড়াতে পাশে রেলিং দেওয়া থাকলেও তদারকির অভাবে লাইনের তোয়াক্কা না করেই অনেকে টিকিট কিনে। ফলে হাজার হাজার যাত্রীকে দুর্ভোগের কবলে পড়তে হচ্ছে।
দেশের বৃহৎ ও জাতীয় স্টেশন কমলাপুরে টিকিট কাউন্টার আছে ২০টি, যা যাত্রীদের তুলনায় খুবই কম। এ ছাড়া কাউন্টারগুলোতে প্রয়োজনের তুলনায় কম্পিউটারের সংখ্যা কম। পুরনো হওয়ায় অধিকাংশ কম্পিউটার প্রায় সময়ই নষ্ট হয়ে পড়ে থাকে। টিকিট প্রিন্টারগুলোও ব্যবহারের অযোগ্য হয়ে পড়ছে ক্রমশ। ফলে টিকিটের জন্য যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এ ছাড়া টাকা ভাংতি না থাকলে যাত্রীদের পড়তে হয় আরেক বিড়ম্বনায়। কাউন্টার থেকে খুচরা টাকা বেশিরভাগ সময়ই ফেরত পাওয়া যায় না। কর্তৃপক্ষের দুর্বলতা, অনিয়মের কারণে এ যুগের অর্থবাণিজ্যের বণিক অসাধু ব্যক্তিদের সিন্ডিকেট ট্রেনের টিকিট নিয়ন্ত্রণ করছে। যে কারণে বরাবরই স্টেশনে ট্রেনের টিকিটের সংকট দেখা দিচ্ছে। রেলওয়ে স্টেশনের কিছু অসাধু ব্যক্তির সহযোগিতায় এসব টিকিট আগেভাগেই চলে যায় একশ্রেণীর স্বার্থান্বেষীর হাতে। স্টেশনগুলোতে রয়েছে এসব স্বার্থান্বেষীর একাধিক চক্র। কেউ কেউ জরুরি কাজে যেতে হয় বিধায় অতিরিক্ত টাকা দিয়ে এসব ব্যক্তির কাছ থেকে টিকিট সংগ্রহ করে। অন্যদিকে রেলওয়ের পশ্চিমাঞ্চলে বেসরকারি খাতে লিজ দেওয়া ট্রেনগুলোতে টিকিটের সঙ্গে হঠাৎ করেই ভ্যাটের নামে ২০ শতাংশ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। বাড়তি ভাড়া আদায়কে কেন্দ্র করে স্টেশনগুলোতে প্রতিনিয়ত যাত্রী এবং লিজগ্রহীতা প্রতিষ্ঠানের এজেন্টদের বচসা-হাতাহাতি লেগেই আছে। এ যেন নিত্যদিনের চিত্র। কিন্তু এসব বিষয় নিয়ে সংশিল্গষ্ট কর্তৃপক্ষের যেন কোনো চিন্তা নেই।
বর্তমানে বাংলাদেশ রেলওয়ের অনেক জায়গা বেদখল হয়ে পড়ে আছে। রেলওয়ে কর্তৃপক্ষ এ জায়গাগুলো উদ্ধার করে বুথের সংখ্যা বাড়াতে পারে, যা যাত্রীর দুর্ভোগ অনেকাংশে লাঘব করবে। অন্যদিকে রেলওয়ে কর্তৃপক্ষ যদি টিকিটের সংখ্যা বৃদ্ধি করে, তাহলে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও দূর হবে।
য় ধানমণ্ডি, ঢাকা
onatiq88@yahoo.com

No comments

Powered by Blogger.