পিলখানা ট্র্যাজেডির তিন বছর by শহিদুল ইসলাম

এক. পিলখানা ট্র্যাজেডির পর তিন বছর পার হলো। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার কেন্দ্রস্থলে অবস্থিত বিডিআর সদর দপ্তরে যে বর্বরোচিত ঘটনা ঘটেছিল, আমাদের টেলিভিশন চ্যানেলগুলোতে তার প্রতি মিনিটের 'লাইভ' দৃশ্য দেখে সেদিন দেশবাসী যেমন বিস্ময়ে হতবাক ও বাকরুদ্ধ হয়েছিল, ধিক্কারে ও ঘৃণায় উচ্চকণ্ঠ হয়েছিল, তেমনি আসন্ন ভয়াবহ পরিণতির কথা ভেবে আতঙ্কগ্রস্তও হয়ে পড়েছিল।


একটা হিমশীতল ঠাণ্ডা অনুভূতি প্রত্যেকের শিরায় শিরায় প্রবাহিত হয়েছিল, সে কথা ভাবলে আজও গা শিরশির করে ওঠে। পিলখানার তিন-চার কিলোমিটারের মধ্যে বসবাসকারী মানুষের ভীতসন্ত্রস্ত ছোটাছুটি এখনো চোখের সামনে ফুটে ওঠে। যখন সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের হত্যা করার ষড়যন্ত্রে মেতে উঠেছিল দুর্বৃত্তরা, তখন দেশবাসীসহ বিশ্বের গণতন্ত্রকামী মানুষের মধ্যে এক ভয়ানক ভারী আতঙ্ক চেপে বসেছিল। কারণ ষড়যন্ত্রকারীরা সেনাবাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ উত্থাপন করেছিল এবং শতাধিক সেনা কর্মকর্তাকে হত্যা করেছিল, আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত যেকোনো সেনাবাহিনীর পক্ষে তা সহ্য করা কঠিন। এ অবস্থায় যেকোনো রাজনৈতিক সরকারের পক্ষে তাদের নিয়ন্ত্রণে রাখা ছিল দুরূহ। পিলখানা ট্র্যাজেডি ছিল এক কঠিন জাতীয় দুর্যোগ। সেই দুর্দিনে জাতির উচিত ছিল দলমত-নির্বিশেষে সে দুর্যোগ মোকাবিলায় এগিয়ে আসা। গণতন্ত্রে তেমনটিই হওয়ার কথা। ক্ষমতাসীন ও বিরোধী দল মিলেই সংসদীয় সরকার। কিন্তু দুঃখের হলেও সত্য, দেশবাসী সাক্ষ্য দেবে, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি টিভি পর্দায় কেবল ক্ষমতাসীনদেরই দেখা গেছে- বিরোধীদলীয় কোনো সংসদ সদস্য বা নেতাকে দেখা যায়নি। প্রতিটি ঘটনার পর আমাদের দেশে যা দেখা যায়, সেবারও তার ব্যত্যয় ঘটেনি। রাজনৈতিক মতাদর্শানুসারে তখনো বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তি তাঁদের মতামত প্রকাশ করতে থাকেন। সরকার ও প্রধান বিরোধী দল ওই ঘটনার জন্য পরস্পরের ষড়যন্ত্র-আবিষ্কারে মেতে উঠেছিল, যখন উভয় দলের একত্রে ওই দুর্যোগ মোকাবিলা করা দরকার ছিল। বিরোধী দল দোষী ব্যক্তিদের চিহ্নিত ও বিচার করার জন্য সময়সীমা বেঁধে দিয়েছিল। কিন্তু ভয়ে-আতঙ্কে দেশবাসীর ঘুম হারাম হয়ে গিয়েছিল। আজ মনে পড়ছে, আমাদের 'স্বরাষ্ট্রমন্ত্রী বারবার বলছিলেন, প্রধানমন্ত্রীর অনুমতিক্রমে সেনাবাহিনী পিলখানায় প্রবেশ করেছে। সে ঘোষণায় দেশবাসী, বিশেষ করে পিলখানার আশপাশে বসবাসরত মানুষের মনে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল। আসন্ন যুদ্ধের আতঙ্কে অনেকেই নিজের বাড়ি ছেড়ে একটু দূরে আত্মীয়-বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছিল। মানুষকে আশ্বস্ত করার জন্য আমাদের সেনাপ্রধান প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর এক প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন, 'আমাদের সেনাবাহিনী সরকারের প্রতি অনুগত।' এতে মানুষ সত্যিই আশ্বস্ত হয়েছে। কেউই পিলখানা ট্র্যাজেডির রক্তাক্ত সমাধান চায়নি। কিন্তু সেদিন আমাদের সরকারপ্রধান ও সেনাবাহিনী গণতন্ত্রের প্রতি বিশ্বস্ত থেকে ঠাণ্ডা মাথায় সে ট্র্যাজেডির সমাধান করেছিলেন।
দুই. বিশেষ করে আমাদের জাতীয় গর্বের সেনাবাহিনীর সেদিনের ভূমিকা সারা বিশ্বে প্রশংসিত হয়েছিল। শতাধিক সেনা কর্মকর্তাকে হত্যা করার পরও সেনা সদস্যদের মাথা ঠাণ্ডা রাখা সত্যিই কঠিন। সেই কঠিন কাজটিই সেদিন আমাদের সেনাবাহিনী সম্পন্ন করেছিল। সেনাবাহিনী একটি গুলিও খরচ করেনি। একজন নিরীহ সাধারণ মানুষ তাদের গুলিতে নিহত হয়নি। এতে সেদিন দেশবাসীর ভালোবাসা, শ্রদ্ধা আর আশীর্বাদ ঝরে পড়েছিল সেনাবাহিনীর মাথায়। এতে আমাদের গণতন্ত্রের ভিতটি শক্তিশালী হয়- সেই সঙ্গে সেনাবাহিনীর শক্তি হাজার গুণ বৃদ্ধি পায়। কারণ, দেশবাসীর শ্রদ্ধা, ভালোবাসা আর আশীর্বাদই হলো প্রতিটি দেশের সেনাবাহিনীর প্রধান শক্তি। সেদিন সে ঘটনার জন্য সরকার যে মোটেই দায়ী ছিল না, সুষ্ঠুভাবে বিচারকাজ সম্পন্ন হওয়ায় তা প্রমাণিত হয়েছে। আজ আর কেউ ওই বিয়োগান্ত ঘটনার জন্য সরকার বা বিরোধী দলকে দায়ী করে না। প্রমাণ হয়েছে, তা ছিল সেনাবাহিনীর বিরুদ্ধে পুঞ্জীভূত দীর্ঘদিনের ক্ষোভের বহিঃপ্রকাশ। তার পেছনে সরকারকে বিপদে ফেলার জন্য কারো কোনো উসকানি ছিল কি না, তা আজও জানা যায়নি। প্রমাণ হয়েছে, তা ছিল একে অপরের প্রতি অবিশ্বাস আর গণতন্ত্রের প্রতি আস্থা না থাকার কারণে। কিন্তু প্রধানমন্ত্রীর বিচক্ষণতায় সে বিদ্রোহের সফল পরিসমাপ্তি হয়েছে। এতে বিশ্বে তাঁর, সেনাবাহিনী ও বাংলাদেশের শিশু গণতন্ত্রের ভূয়সী প্রশংসা করা হয়েছিল। যেমন- বিবিসির অনলাইনে অ্যালেস্টেয়ার লসন লিখেছিলেন, 'এর মধ্য দিয়ে বহির্বিশ্বের কাছে এটাই স্পষ্ট হয়েছে যে বাংলাদেশ এখন স্থিতিশীল গণতান্ত্রিক সরকার দ্বারা পরিচালিত হচ্ছে এবং সামরিক বাহিনী এখন তাদের কাছে দায়বদ্ধ।'
তিন. ২৮ ফেব্রুয়ারি ২০০৯ সেনা সদর দপ্তরে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সামরিক গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহমুদ হোসেন জানিয়েছিলেন, 'পিলখানার নৃশংস হত্যাকাণ্ডে সেনাবাহিনী ক্ষুব্ধ।' সেটাই স্বাভাবিক ছিল। কিন্তু তিনি আরো বলেন, 'হত্যাকাণ্ডের তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে সেনাবাহিনী অ্যাকশনের প্রস্তুতি নেয় (সেটাই স্বাভাবিক)। আমরা নিজেদের প্রস্তুত রাখি। কিন্তু প্রধানমন্ত্রী সমস্যাটিকে রাজনৈতিকভাবে সমাধানের নির্দেশ দেন। সেভাবেই সমাধান হয়েছে। সুশৃঙ্খল সেনাবাহিনী তাদের ধৈর্যের পরিচয় দিয়েছে।' সে জন্য সেদিন সমগ্র দেশবাসীর ভালোবাসা ও আশীর্বাদ সেনাবাহিনীর মাথায় ঝরে পড়েছিল। ওই দিনই বিবিসির বাংলা বিভাগের প্রধান সাবি্বর মোস্তফা বলেন, 'এ ব্যাপারে প্রায় সবাই একমত যে শুরুতেই হাসিনা সংকট মোকাবিলার নিয়ন্ত্রণ গ্রহণ করেন এবং আস্থা ও দৃঢ়তার সঙ্গে তা মোকাবিলা করেন। এক বিশেষ সাক্ষাৎকারে সাবেক বিডিআর ও সেনাপ্রধান লে. জে. (অব.) এম আতিকুর রহমান বলেন, 'বিদ্রোহ দমনে সরকারের কৌশল সঠিক ছিল।' আজ পিলখানার বিচার সুসম্পন্ন হয়েছে। তাই প্রমাণ হয়েছে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনা সেদিন বড় ধরনের সাফল্যের পরিচয় দিয়েছিলেন এবং সারা বিশ্বের প্রশংসা কুড়িয়েছিলেন। জাতিসংঘ এবং ওআইসির মহাসচিবও সেই অনাকাঙ্ক্ষিত ও নিন্দনীয় ঘটনার দ্রুত এবং সফল সমাপ্তির জন্য প্রধানমন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন। শেখ হাসিনার সে সাফল্যে আরো কত জীবন যে রক্ষা পেয়েছিল, তা ভাবাই যায় না। সেনাবাহিনী যদি ক্রোধের বশবর্তী হয়ে পিলখানা আক্রমণ করত, তাহলে আমাদের মধ্য থেকে কত যে সাধারণ মানুষ নিখোঁজ হয়ে যেত তার কোনো ইয়ত্তা নেই। কিন্তু বিরোধী দল সেদিন সামরিক সমাধানই চেয়েছিল এবং সেই ভুল পথে পরিচালনার জন্য সরকারকে নানাভাবে উত্তেজিত করার চেষ্টাও করেছিল। ২৭ ফেব্রুয়ারি লে. জে (অব.) মীর শওকত আলী চ্যানেল ওয়ানে দেওয়া এক সাক্ষাৎকারে সামরিক সমাধানের পক্ষে মত প্রকাশ করেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী কোনো প্রচারণায় বিভ্রান্ত হননি। সেনাবাহিনীও উত্তেজিত হয়ে পিলখানা আক্রমণ করে বসেনি। বিএনপি সেদিন দ্রুত সমাধান করতে না পারার জন্য প্রধানমন্ত্রীকে দোষী বলে চিহ্নিত করেছিল। আজ প্রমাণ হয়েছে, প্রধানমন্ত্রী সঠিক পথেই সমস্যার সমাধান করেছিলেন এবং সেনাবাহিনীকে সংবিধানের মধ্যে সংযত রাখতে সমর্থ হয়েছিলেন। প্রধানমন্ত্রী সেদিন সঠিক সময়ে সঠিক পদক্ষেপটিই নিয়েছিলেন। ১ মার্চ ২০০৯ তিনি সেনাকুঞ্জে গিয়ে বিক্ষুব্ধ সেনা কর্মকর্তাদের মুখোমুখি হতে ভয় পাননি। সেখানে গিয়ে তিনি দুর্বল গণতন্ত্রকে শক্তিশালী করেছিলেন। ক্ষুব্ধ সেনা কর্মকর্তাদের প্রতিটি প্রশ্নের উত্তর দিয়ে তাঁদের ক্ষোভ প্রশমন করে দেশকে এক গভীর সংকট থেকে বাঁচিয়েছিলেন।
চার. সেদিন আমাদের সেনাবাহিনী প্রমাণ করেছিল যে তারা পাকিস্তানি সেনাবাহিনী নয়। অত বড় জঘন্য ঘটনার পরও সেনাবাহিনী নির্বাচিত সরকারের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করে গণতান্ত্রিক মনোভাবের পরিচয় দিয়েছিল। শুধু সেদিনই নয়; এই তো কদিন আগে হিযবুত তাহ্রীর ষড়যন্ত্র ফাঁস করে দিয়ে আমাদের সেনাবাহিনী আর একটি দুর্যোগ থেকে বাংলাদেশকে রক্ষা করল। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে ১০-১২ জন সিনিয়র সেনা কর্মকর্তাকে হত্যা করার পরিকল্পনা করেছিল উগ্র ওই সংগঠনটি। সেনাবাহিনীর কতিপয় অফিসারকে সরকারবিরোধী প্রচারণায় খেপিয়ে তুলতে চেয়েছিল। প্রথম সারির ১০-১২ জন আর্মি অফিসারকে হত্যা করার পরিকল্পনা করেছিল। দেশপ্রেমিক সেনাবাহিনী তাদের সে ষড়যন্ত্র ব্যর্থ করে দেয়। সেনাবাহিনী আবারও প্রমাণ করল যে তারা পাকিস্তানি ভাবাদর্শ থেকে বেরিয়ে এসেছে। গণতন্ত্রের প্রতি তাদের আস্থা অটুট। এই দুটি ঘটনার মধ্য দিয়ে সেনাবাহিনী এ দেশের মানুষের অন্তরে স্থান করে নিয়েছে। সেনাবাহিনীকে প্ররোচিত করে বঙ্গবন্ধু শেখ মুজিব হত্যা ও জেলখানা ট্র্যাজেডির জন্ম দেওয়া সম্ভব হয়েছিল। তখন সেনাবাহিনীর মাথায় পাকিস্তানি ভূত আছর করেছিল। পিলখানা ট্র্যাজেডি ও হিযবুত তাহ্রীর আক্রমণ প্রমাণ করল, আমাদের সেনাবাহিনী ক্রমান্বয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে উঠেছে। ষড়যন্ত্রকারীরা সত্তর-আশির দশকের মতো আর সম্ভবত তাদের ষড়যন্ত্র সফল করার জন্য সেনাবাহিনীর সমর্থন পাবে না।

লেখক : শিক্ষাবিদ ও সমাজবিশ্লেষক

No comments

Powered by Blogger.