শাহজালাল কর্তৃপক্ষকে শিবিরের হুমকি-পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়ী থাকবে

মামলা প্রত্যাহার করে গ্রেপ্তারকৃত নেতা-কর্মীদের মুক্তি না দিলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইসলামী ছাত্রশিবির ধর্মঘট অব্যাহত রাখবে। গতকাল শনিবার বিকেলে নগরের একটি রেস্তোরাঁর সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন শিবিরের বিশ্ববিদ্যালয় শাখার নেতারা।


লিখিত বক্তৃতায় শিবিরের নেতারা বলেন, ‘শিবির অনির্দিষ্টকালের ধর্মঘট অব্যাহত রাখবে। আর যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য প্রশাসন দায়ী থাকবে।’
১১ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের সাবেক আমির গোলাম আযম গ্রেপ্তার হওয়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ আনন্দ মিছিল করে। এর জের ধরে রাতে আবাসিক হলে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ হয়। এ ঘটনার পর থেকে শিবিরের নেতা-কর্মীরা হলছাড়া অবস্থায় রয়েছেন।
১২ জানুয়ারি শিবিরের বিশ্ববিদ্যালয় শাখা সংবাদ সম্মেলন করে জানায়, ছাত্রলীগের কর্মীরা আবাসিক হলের কক্ষ থেকে লুটপাট করে প্রায় ৬৫ লাখ টাকার ক্ষতি করেছেন। এ ক্ষতিপূরণ আদায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো উদ্যোগ না নিলে ১৫ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকে অচল করার হুমকি দেয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের সেক্রেটারি জাকির হোসেন সিদ্দিকী। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শাখার প্রচার সম্পাদক মোজাম্মেল হক, এইচআরডি সম্পাদক এহছানুল করিম ও অর্থ সম্পাদক আবদুল কাদির বক্তব্য দেন।
সংবাদ সম্মেলনে শিবির দাবি করে, ধর্মঘটের দুই সপ্তাহ পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে গঠিত ‘সংকট নিরসন কমিটি’ বিভিন্ন ছাত্রসংগঠনের সঙ্গে বৈঠক করেছে। কিন্তু একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করলেও শাবিপ্রবি শাখা ছাত্রশিবির নেতা-কর্মীদের সঙ্গে গতকাল পর্যন্ত কোনো প্রকার আলোচনা কিংবা সমঝোতা করেনি, বরং ওই কমিটি কয়েকবার শিবিরের সঙ্গে বৈঠকে বসার নামে কালক্ষেপণ করে।
১৫ জানুয়ারি থেকে শিবিরের ধর্মঘট চলাকালে বিক্ষিপ্ত হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। এ নিয়ে সিলেট মহানগর পুলিশের জালালাবাদ থানায় দায়ের করা ছয়টি মামলায় শিবিরের ৪২ জন নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন। শিবিরের হামলায় আহত দুই শিক্ষার্থী সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
ছাত্রশিবিরের অভিযোগের জবাবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক আনোয়ারুল ইসলাম গতকাল প্রথম আলোকে বলেন, ‘মামলায় আসামি নয়—এমন তিন শিবির নেতাকে গত শুক্রবার আলোচনায় বসার জন্য আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আহ্বান করেছিলাম। কিন্তু তাতে তারা সাড়া দেয়নি।’
আরও এক শিবির কর্মী গ্রেপ্তার: দক্ষিণ সুরমা লাউয়াই এলাকা থেকে নজরুল ইসলাম (২৬) নামের এক শিবির কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল ভোরে দক্ষিণ সুরমা থানার পুলিশের সহযোগিতায় জালালাবাদ থানার পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। বিকেলে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম হোসেন জানান, নজরুলকে মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
পরীক্ষা শুরু হচ্ছে আজ: শিবিরের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট উপেক্ষা করে আজ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হচ্ছে। এর আগে ২৬ জানুয়ারি পর্যন্ত পরীক্ষা স্থগিত করেছিল প্রশাসন। শুক্র ও শনিবার ছুটি থাকায় আজ থেকে বিশ্ববিদ্যালয়ের পূর্বনির্ধারিত পরীক্ষা শুরু হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিমাদ্রী শেখর রায় প্রথম আলোকে বলেন, ‘ক্যাম্পাসে সব শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সচেষ্ট আছি। তবে যাদের বিরুদ্ধে মামলা রয়েছে, সেই বিষয়টি আইনানুগ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে, এ ক্ষেত্রে আমাদের কিছু করার নেই।’

No comments

Powered by Blogger.