ব্যালন ডি'অর

ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি'অরের মঞ্চ। এবার যেন একটু ফাঁকাই লাগছিল। তিন নমিনির একজন ক্রিশ্চিয়ানো রোনালদো যে উপস্থিত নেই সেখানে! স্প্যানিশ কোপা ডেল রে'তে (কিংস কাপ) আজই তার দল রিয়াল মাদ্রিদ মুখোমুখি হবে মালাগার। এ ম্যাচটির জন্য রোনালদোর সঙ্গে জুরিখের আলো ঝলমলে মঞ্চে উপস্থিত ছিলেন না রিয়াল কোচ হোসে মরিনহোও। তবু কাঙ্ক্ষিত সেই ক্ষণটির অপেক্ষা। একে একে মঞ্চে এসে পেঁৗছলেন ব্রাজিলিয়ান মহিলা


ফুটবলার মার্তা, জাপানের বিশ্বকাপজয়ী বীরাঙ্গনা হোমারে সাওয়া আর যুক্তরাষ্ট্রের অ্যাবি ওয়াম্বেচ। এরপর এলেন জাভি, ফার্গুসন, রুনি, গার্দিওলাসহ তারকার তকমাসমৃদ্ধ সব ব্যক্তিত্বই। যার জন্য সাজানো জুরিখের ঝলমলে মঞ্চ, সেই মেসি এলেন সবার পর। এতক্ষণে যেন পূর্ণতা পেল আকর্ষণীয় অনুষ্ঠানটি। টানা তিনবারের মতো ব্যালন ডি'অর যার হাতে ওঠার অপেক্ষায়। শুরুতেই তিনজনের সংক্ষিপ্ত তালিকায় থাকা মহিলা ফুটবলার এবং কোচদের সাক্ষাৎকার। এরপর এলো পুরুষ ফুটবলার আর কোচদের সাক্ষাৎকার পর্ব। তিন ফুটবলারের মধ্যে উপস্থিত দু'জনের একজন জাভি সাক্ষাৎকার দিলেন আগে, এরপর মেসি। তুমুল করতালি আর হর্ষধ্বনির মধ্যে যেন হারিয়ে গেল বিস্ময়কর ফুটবলার মেসির কণ্ঠ।
বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি যে তৃতীয়বারের মতো ব্যালন ডি'অরে ভূষিত হচ্ছেন তা পুরস্কার ঘোষণা হওয়ার আগেই যেন সবার জানা হয়ে গেছে। তবুও আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘোষণা না আসায় পাঠকদের কাছে আনুষ্ঠানিক তথ্যটা উপস্থাপন করা গেল না। তবে ব্যালন ডি'অর নির্বাচনে যারা ভোটার তাদের প্রায় নব্বই শতাংশই যে মেসিকে পছন্দ করেন তা আর বলার অপেক্ষা রাখে না। ব্যালন ডি'অর পুরস্কারের জন্য ফিফার পক্ষ থেকে যে ২৩ জনকে বাছাই করা হয় তার মধ্যে প্রাধান্য ছিল দেশ হিসেবে স্পেন এবং ক্লাব হিসেবে বার্সেলোনারই। কয়েক পর্বের ভোটাভুটি শেষে সংক্ষিপ্ত তালিকায় এলেন মেসি, রোনালদো এবং জাভি। গতবারও সংক্ষিপ্ত তালিকায় ছিলেন তারা। মহিলা ফুটবলারদের মধ্যে মার্তা আর অ্যাবি ওয়াম্বেচের সঙ্গে যোগ হয়েছেন জাপানি বিস্ময়, ফিফা মহিলা বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড় হোমারে সাওয়া। জাপানি এ অধিনায়কের হাতে মহিলা বর্ষসেরা পুরস্কার উঠলে অবাক হওয়ারও কিছু থাকবে না। টোটাল ফুটবলের জনক, সাবেক ডাচ ফুটবলার ইয়োহান ক্রুয়েফ মন্তব্য করেছেন, মেসির সাতবার ব্যালন ডি'অর পাওয়া উচিত।

No comments

Powered by Blogger.