আরও পিছিয়ে বার্সা

রিয়াল মাদ্রিদ খানিকটা সাবলীল। উল্টো চিত্র চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার। স্প্যানিশ লীগে আরও একবার পা হড়কালো লিওনেল মেসির দল। ক্যাটালান ডার্বিতে এস্পানিওলের সঙ্গে ১-১ গোলে ড্র করে রিয়ালের চেয়ে পাঁচ পয়েন্টে পিছিয়ে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। উত্থান-পতনের যাত্রায় শেষ পর্যন্ত শিরোপা হারাতে হবে_ সমর্থকদের মাঝে হয়তো এমন শঙ্কা! কোচ পেপ গার্দিওলা কিন্তু প্রত্যয়ী। 'শিরোপা জয়ের পথে এখনও অনেক পথ বাকি। যা অর্জন এবং হারানো দুটিই সম্ভব'
বলেছেন তিনি। এস্পানিওল বার্সেলোনার জন্য সবসময় কঠিন এক প্রতিপক্ষ। অন্য যে কোনো ক্লাবের তুলনায় তারা বার্সেলোনার কাছ থেকে সবচেয়ে বেশি পয়েন্ট কেড়ে নিয়েছে। এবারও এর ব্যতিক্রম হয়নি। এ দলটির বিপক্ষে ২৪ পয়েন্টের মাঝে বার্সেলোনা মাত্র ১৩ পয়েন্ট অর্জন করতে পেরেছে।
ম্যাচের শুরুতেই এস্পানিওল বার্সেলোনাকে চমকে দেওয়ার পরিস্থিতি তৈরি করেছিল; কিন্তু দুর্ভাগ্য তাদের। দু'বারই তারা গোল থেকে বঞ্চিত হয়। প্রথমবার গোলরক্ষক ভিক্টর ভালদেস দলকে রক্ষা করেন। পরের বার জেরার্ড পিকে। এই ডিফেন্ডার গোললাইন থেকে বল ফিরিয়ে দেন। দু'বারই বার্সেলোনার দুশ্চিন্তার কারণ হয়েছিলেন জোয়ান ভার্দু। দ্বিতীয়বার তার চমৎকার শটে গোলরক্ষক ভালদেস পরাভূত হয়েছিলেন।
১৬ মিনিটে সেস্ক ফ্যাব্রিগাসের গোলে এগিয়ে যায় বার্সা। এটি চলতি মৌসুম সবগুলো আসর মিলিয়ে দলটির শততম গোল। বক্সের কোণ থেকে দানি আলভেজের ক্রসে জোড়ালো হেডে বল জালে জড়ান সাবেক আর্সেনাল অধিনায়ক। তার আগেই অবশ্য নেচে উঠেছিলেন বার্সা সমর্থকরা। মেসির পা হয়ে বল আসে ফ্যাব্রিগাসের কাছে। লক্ষ্যভেদ করতে কার্পণ্য করেননি এ তারকা। রেফারি হাভিয়ের আলভারেজের লম্বা বাশিও বেঁজে ওঠে, তবে তা গোলের নয় হ্যান্ডবল নির্দেশ করেছে। যে অপরাধে মেসিকে হলুদ কার্ড দেখতে হয়েছে। ৫৭ মিনিটে প্রতিপক্ষের জালে আরও একবার বল পাঠিয়েছিল বার্সা। তার আগেই অবশ্য অফসাইডের পতাকা উঠেছে।
৮৫ মিনিটে স্বাগতিকদের উচ্ছ্বাসে ভাসার উপলক্ষ করে দেন ডিফেন্ডার রাউল রদ্রিগুয়েজ। ডান দিক থেকে থিয়েবির ক্রসে ছোট বক্সের সামনে থেকে ডাইভিং হেডে এস্পানিওলকে সমতায় ফেরান তিনি। ৮৯ মিনিটে বক্সের মধ্যে থেকে জেরার্ড পিকের জোড়ালো শট পোস্টে লেগে ফিরে এলে বার্সার পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার শেষ সুযোগ হাতছাড়া হয়। অতিরিক্ত সময়ে গোলমুখে রাউলের হাতে বল লাগায় পেনাল্টি পেতে পারত বার্সা; কিন্তু রেফারির বাঁশি বাজেনি।
লীগে ১৭ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে বার্সার অ্যাকাউন্টে উঠেছে ৩৮ পয়েন্ট। কোচ গার্দিওলার মতো ফ্যাব্রিগাসও এখনই হালছাড়ার পাত্র নন। ম্যাচ শেষে এ মেগাস্টার টুইটারে লিখেছেন, 'কঠিন এক ম্যাচ ছিল। যেখানে দুই পয়েন্ট খুইয়েছি; কিন্তু আমরা শেষ ম্যাচ পর্যন্ত দেখব।'

No comments

Powered by Blogger.