নতুন পদ সৃষ্টি জ্যেষ্ঠ সচিব হলেন আটজন

র্তমান সচিবদের এক ধাপ ওপরে ‘সিনিয়র সচিব’ (জ্যেষ্ঠ সচিব) নামে জনপ্রশাসনে আটটি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। একই সঙ্গে এসব পদে বিভিন্ন মন্ত্রণালয়ে কর্মরত আটজন সচিবকে পদায়নও করা হয়েছে। কর্মকর্তারা সবাই বর্তমানে জনপ্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তা। গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি পরিপত্র জারি করে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন পদ সৃষ্টির বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেন। নতুন পদে পদায়ন হওয়া সচিবেরা হলেন: অর্থ


বিভাগের সচিব মোহাম্মদ তারেক, পানিসম্পদ-সচিব শেখ আলতাফ আলী, বেসরকারীকরণ কমিশনের সদস্য বেগম রোকেয়া সুলতানা, জনপ্রশাসন-সচিব আবদুস সোবহান সিকদার, স্বাস্থ্যসচিব হুমায়ুন কবির, বস্ত্র ও পাটসচিব মো. আশরাফুল মকবুল, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ইকবাল মাহমুদ ও কৃষিসচিব সি কিউ কে মুসতাক আহমেদ।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়, এই আটজন সচিব যে পদে কর্মরত রয়েছেন, সে পদেই ‘জ্যেষ্ঠ সচিব’ পদমর্যাদায় দায়িত্ব পালন করবেন। এদিকে পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকারকেও জ্যেষ্ঠ সচিবের পদমর্যাদা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সরকারের একটি দায়িত্বশীল সূত্র।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব আবদুস সোবহান সিকদার প্রথম আলোকে বলেন, নতুন এই পদগুলো মূলত বর্তমান সচিব এবং মন্ত্রিপরিষদ-সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের মাঝামাঝি অবস্থান। তবে বর্তমান সচিবদের এক ধাপ ওপরে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা প্রথম আলোকে বলেন, মন্ত্রিপরিষদ ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বর্তমানে প্রতি মাসে বেতন পান ৪৫ হাজার টাকা। আর সচিবেরা পান ৪০ হাজার টাকা। নতুন জ্যেষ্ঠ সচিবেরা পাবেন ৪২ হাজার টাকা।

No comments

Powered by Blogger.