নির্দোষ প্রমাণিত হলেন আনোয়ার ইব্রাহিম

মকামিতার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। দেশটির একটি আদালত তাকে নির্দোষ ঘোষণা করেন। দু'বছর ধরে বিচার কাজ চলার পর গতকাল সোমবার কুয়ালালামপুরের একটি আদালত ওই রায় দেন। আদালতের বাইরে এ সময় আনোয়ার ইব্রাহিমের শত শত সমর্থক উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর আদালতের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের উদ্দেশে ৬৪ বছর বয়স্ক ইব্রাহিম বলেন, 'সত্যি বলতে কী, আমি কিছুটা


বিস্মিত।' তিনি বলেন, 'আল্লাহকে ধন্যবাদ, সঠিক বিচার হয়েছে।' সরকার শক্তিশালী বিরোধী দলকে দুর্বল করতে তার বিরুদ্ধে এই মিথ্যা মামলা দায়ের করেছে বলে তিনি অভিযোগ করেন। ২০০৮ সালের আগস্টে আনোয়ারের রাজনৈতিক সহযোগী সাইফুল বুখারি আজলান তার বিরুদ্ধে সমকামিতার অভিযোগ দায়ের করে। ২০০৯ সালের ফেব্রুয়ারি থেকে বিচার শুরু হয়।
অভিযোগের প্রমাণ হিসেবে আদালতে যে ডিএনএ নমুনা দাখিল করা হয়েছিল তা 'দূষিত' করা হয়েছে সন্দেহে বিচারক জাবেদিন মোহাম্মদ দিয়া তাকে নির্দোষ ঘোষণা করেন।
'যেহেতু এটি একটি যৌন হয়রানিমূলক মামলা, আদালত অশুদ্ধ প্রমাণের ভিত্তিতে কাউকে দোষী সাব্যস্ত করতে পারে না, তাই অভিযুক্তকে নির্দোষ বলে ঘোষণা করে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হলো।' আদালতকক্ষের উপচেপড়া ভিড়ের মধ্যে বিচারক তার রায়ে এসব কথা বলেন। ২ কোটি ৮০ লাখ অধিবাসীর মুসলিম অধ্যুষিত দেশ মালয়েশিয়ায় সমকামিতা একটি ফৌজদারি অপরাধ। অপরাধ প্রমাণিত হলে দোষী ব্যক্তিকে সর্বোচ্চ ২০ বছর কারাদ ের বিধান রয়েছে। আধুনিক মালয়েশিয়ার রূপকার তৎকালীন প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদের প্রধান রাজনৈতিক সহযোগী ছিলেন আনোয়ার ইব্রাহিম।
উপ-প্রধানমন্ত্রী থাকাকালেই ১৯৯৮ সালে আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে প্রথম সমকামিতার অভিযোগ দায়ের করা হয়। সমকামিতা ও আর্থিক কেলেঙ্কারির অভিযোগে মাহাথিরের মন্ত্রিসভা থেকে তাকে বরখাস্ত করা হয়।

১৯৯৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত আনোয়ার মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ছিলেন। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ১৯৯৯ সালে তার ৬ বছরের কারাদ হয়। ২০০০ সালে সমকামিতার অভিযোগে পৃথকভাবে আরও ৯ বছরের কারদ ে দ িত হন তিনি।
২০০৪ সালে উচ্চ আদালত তার দ মওকুফ করে তাকে খালাস দেন। দ্রুতই তিনি বিরোধীদলীয় প্রধান নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

No comments

Powered by Blogger.