জবিতে উন্নয়ন ফি বাতিলের দাবিতে ভিসি অফিস ঘেরাও

গন্নাথ বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ধার্যকৃত উন্নয়ন ফি বাতিলের দাবিতে গতকাল সোমবার উপাচার্যের (ভিসি) কার্যালয়ের প্রধান ফটক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে প্রগতিশীল ছাত্রজোট। দুপুর পৌনে ১টা থেকে পৌনে ২টা পর্যন্ত তাদের এ কর্মসূচি চলে। ধার্যকৃত উন্নয়ন ফি বাতিল করা না হলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের কার্যালয় ঘোরাও ও ছাত্র ধর্মঘটের হুমকি দিয়েছেন আন্দোলনকারীরা।


গতকাল সোমবার চলতি শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ৫ হাজার টাকা উন্নয়ন ফি বাতিলের আন্দোলনের পঞ্চম দিনে প্রগতিশীল জোটের নেতাকর্মীরা সকাল থেকে ক্যাম্পাসে অবস্থান নেয়; কিন্তু বৃষ্টির কারণে তাদের নির্ধারিত কর্মসূচি বিলম্বে শুরু হয়। দুপুর সাড়ে ১২টায় জোটের নেতাকর্মীরা ক্যাম্পাসের মুক্তিযুদ্ধ ভাস্কর্যের সামনে জড়ো হয়। সেখান থেকে মিছিল নিয়ে কয়েক দফা ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। এ কারণে সোমবার সকাল থেকেই ফি বাতিলের দাবিতে উপাচার্যের কার্যালয়ের প্রধান ফটকে অতিরিক্ত পুলিশ মোতায়েন হয়। উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে জোটের নেতাকর্মীরা উন্নয়ন ফি কমানোর দাবিতে বিক্ষোভ করতে থাকে। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রফ্রন্টের সভাপতি শরীফুল চৌধুরী বলেন, 'কাল (মঙ্গলবার) সাধারণ শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের কার্যালয় ঘেরাও করা হবে।' এরপরও উন্নয়ন ফি বাতিল না হলে পরের দিন থেকে লাগাতার ছাত্র ধর্মঘটের ঘোষণা দেন তিনি।
এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, 'এ মুহূর্তে উন্নয়ন ফি নেওয়া বন্ধ হলে বিশ্ববিদ্যালয়ের সমগ্রিক উন্নয়ন কার্যক্রম ব্যাহত হবে। শিক্ষার্থীরা এতে বেশি ক্ষতিগ্রস্ত হবে'। আন্দোলনের নামে ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে শিক্ষার পরিবেশ নষ্ট কারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

No comments

Powered by Blogger.