ওয়্যারহাউস সুবিধা নেই পেট্রাপোল বন্দরে

বেনাপোল বন্দরে ভারত থেকে আমদানিকৃত পণ্য রাখার গুদাম থাকলেও পেট্রাপোল বন্দরে বাংলাদেশ থেকে রফতানিকৃত পণ্য রাখার কোনো গুদাম নেই। সারাবছর রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে চলছে আমদানি-রফতানি বাণিজ্য। ট্রাকচালকদের জন্য কোনো সুযোগ-সুবিধা নেই।  জানা যায়, দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে বাংলাদেশ থেকে প্রচুর পণ্য ভারতে রফতানি হচ্ছে। এসব রফতানিজাত পণ্যের মধ্যে রয়েছে কাঁচাপাট, পাটজাত দ্রব্য, সুপারি, ধানের কুঁড়া,


কর্টন র‌্যাগস (বর্জ কাপড়), রাবার শিট, হস্তশিল্পজাত পণ্য, পিতলের স্ক্যাপ, ওভেন প্যান্ট, শার্ট, ব্যাটারি, হেসিয়ান ক্লথ, ফলের রস (জুস), সাবান, স্বচ্ছ কাচ, তাজা মাছ, সিরামিক টাইলস, মেহগনি ফল ইত্যাদি পণ্য প্রচুর পরিমাণে ভারতে রফতানি হচ্ছে। বাংলাদেশ থেকে রফতানিকৃত শুধু পাট ও পাটজাত দ্রব্যবোঝাই ট্রাক পেট্রাপোল বন্দরের সেন্ট্রাল পার্কিংয়ে প্রবেশের অনুমতি আছে। তাও নেই কোনো গুদাম। এ পার্কিংয়ের ভেতরে সুপারি রাখার জন্য একটি গুদাম আছে। রফতানিকৃত বাকি পণ্য লোড-আনলোডের জন্য কোনো ওয়্যারহাউস, গুদাম বা ইয়ার্ড নেই। জায়গা সংকটের কারণে নো-ম্যানস ল্যান্ডে এসব রফতানিকৃত পণ্য খালাস করতে হচ্ছে।
রোদ-বৃষ্টিতে ভিজে লোড-আনলোড করাই অনেক পণ্য নষ্টও হয়ে যাচ্ছে।
রফতানিকারক প্রতিষ্ঠান এ ওয়ান ট্রেডার্সের মালিক মোশাররফ হোসেন জানান, বর্তমানে প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারতে রফতানি হচ্ছে ১৮০ থেকে ২০০ ট্রাক পণ্য, ভারত থেকেও আমদানি হয়ে আসছে ৩২০ থেকে ৩৫০ ট্রাক পণ্য। বিগত দিনের তুলনায় রফতানি বেড়েছে তিন গুণ। কিন্তু ভারতীয় বন্দর কর্তৃপক্ষ পেট্রাপোল বন্দরে রফতানি পণ্যের জন্য ওয়্যারহাউস তৈরি না করায় চেকপোস্ট নো-ম্যানস ল্যান্ডে পণ্য খালাস করতে হচ্ছে। বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ জানান, পেট্রাপোল বন্দরে বাংলাদেশি পণ্য খালাস ও ট্রাকচালকদের সুবিধার্থে কোনো ব্যবস্থা আজও পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ গ্রহণ করেনি। এসব সমস্যা সমাধানে আমরা একাধিকবার পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। কিন্তুু কোনো ফল হয়নি। বেনাপোল স্থলবন্দর ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহীন জানান, পেট্রাপোল-বেনাপোল চেকপোস্টের নো-ম্যানস ল্যান্ডে রফতানি পণ্য খালাস করতে গিয়ে যানজটের কারণে বিএসএফের হাতে প্রতিনিয়ত আমাদের ট্রাকচালকরা লাঞ্ছিত ও মারধরের শিকার হন।

No comments

Powered by Blogger.