ইউরোপিয়ান ফুটবল-জমেছে গোলের লড়াই

ত মৌসুমে লা লিগায় ৪০ গোল করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ভেঙেছিলেন ফেরেঙ্ক পুসকাসের এক মৌসুমের সবচেয়ে বেশি গোলের রেকর্ড। এবার এখনো অর্ধেক পথ পেরোয়নি লা লিগা। এরই মধ্যে ১৭ ম্যাচে ২১ গোল করে নিজের রেকর্ডটিকেই হুমকির মুখে ফেলেছেন রিয়াল স্ট্রাইকার রোনালদো। ১৭ গোল করে ফেলেছেন লিওনেল মেসিও। বার্সা-রিয়ালের চিরায়ত দ্বৈরথের সঙ্গে চলছে সেরা গোলদাতা হওয়ার রোনালদো-মেসি জমজমাট লড়াইটাও। অবশ্য তিন


বছর ধরেই হয়ে আসছে এটা। সেরা গোলদাতা হওয়ার লড়াইটা জমেছে ইউরোপের অন্য তিন বড় লিগেও। গতবার ২০টি গোল করেই যৌথভাবে ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা হয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার দিমিতার বারবেতভ ও ম্যানচেস্টার সিটির কার্লোস তেভেজ। এবার লিগের মাঝপথেই ১৭ গোল হয়ে গেছে আর্সেনালের রবিন ফন পার্সির। তবে তাঁকে ভালোই ধাওয়া করছেন নিউক্যাসলের ডেমবা বা। ফ্রান্সে জন্ম নেওয়া এই সেনেগালিজ স্ট্রাইকার দুটি হ্যাটট্রিকসহ করেছেন ১৫ গোল। খুব একটা পিছিয়ে নেই আগুয়েরো (১৪), রুনি (১৩) ও ইয়কুবুররাও (১২)।
বুন্দেসলিগায় এগিয়ে আছেন বায়ার্ন মিউনিখের ‘সুপার মারিও’ গোমেজ। ১৭ ম্যাচে ১৬ গোল করা জার্মানির এই স্ট্রাইকার গতবারও সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ২৮ গোল করে। করেছিলেন এক বুন্দেসলিগায় রেকর্ড ৫টি হ্যাটট্রিক। অবশ্য এবার তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন শালকের ডাচ স্ট্রাইকার ক্লাস-ইয়ান হান্টেলার ও কোলনের লুকাস পোডলস্কি। যথাক্রমে ১৫টি ও ১৪টি করে গোল করেছেন এই দুজন।
তবে লড়াইটা সবচেয়ে বেশি জমেছে সিরি ‘আ’তে। গত দুবারের সর্বোচ্চ গোলদাতা উদিনেসের আন্তোনিও ডি নাতালেকে এবার যুঝতে হচ্ছে এসি মিলানের জ্লাতান ইব্রাহিমোভিচ ও আটালান্টার জার্মান ডেনিসের সঙ্গে। এঁরা তিনজনই করেছেন ১২টি করে গোল। ডি নাতালে গত দুবার করেছিলেন ২৮ ও ২৯টি করে গোল। ১০টি গোল করে খুব একটা পিছিয়ে নেই গতবারের দ্বিতীয় সর্বোচ্চ ২৬ গোলের মালিক নাপোলির উরুগুইয়ান স্ট্রাইকার এডিনসনও।

No comments

Powered by Blogger.