মিরপুরের অবৈধ মার্কেট উচ্ছেদ কাল

গামীকাল বুধবার উচ্ছেদ করা হবে মিরপুরের পাইকপাড়ায় প্রায় ১৪ একর জমিতে অবৈধভাবে নির্মিত মার্কেটটি (স্থাপনা)। ঢাকা জেলা প্রশাসকের (ডিসি) নির্দেশ অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আল আমীনের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান চলবে। গতকাল সোমবার সমকালে 'মিরপুরে ১৪ একর জমিতে নির্মিত মার্কেট উচ্ছেদ বুধবার' শীর্ষক খবর প্রকাশিত হওয়ার পর এ নিয়ে ওই মার্কেটের লোকজনের মধ্যে বিভিন্ন কথা হয়। মার্কেটের একটি সূত্র জানায়, সরকারি


জমিতে মার্কেট নির্মাণ করা হয়েছে, তা তারা জানতেন না। মার্কেট নির্মাণের সঙ্গে যুক্ত ব্যক্তিরা দোকান ভাড়া দিয়ে তাদের কাছ থেকে অগ্রীম টাকা গ্রহণ করেছেন। এর বিনিময়ে তাদের স্ট্যাম্পে কোনো চুক্তিনামা দেওয়া হয়নি।
ক'দিন ধরে সংবাদপত্রে অবৈধ মার্কেটটি উচ্ছেদের খবর প্রকাশিত হওয়ায় মার্কেটের লোকজনের মধ্যে হতাশা দেখা দিয়েছে। অগ্রীম হিসেবে দেওয়া টাকা ফেরত নেওয়ার কথা ভাবছেন অনেকে। এর মধ্যে এক দোকানি বলেছেন, 'আমি মরেছি! দোকান রাখতে পারব না। কোনো কাগজ দেয়নি, ভাইঙ্গা দিলে কিছু করতে পারব না।' গণপূর্ত অধিদফতর সূত্রে জানা গেছে, উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী অবৈধভাবে নির্মিত ওই মার্কেটটি উচ্ছেদ করা হবে। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। সূত্রটি আরও জানায়, ভুয়া কাগজ তৈরি করে পেশিশক্তি প্রদর্শন করে রাতারাতি সরকারের জায়গা দখল করে রাখা যায় না। অবৈধভাবে দখল করা এ জমি তাদের ছাড়তেই হবে। আজকের মধ্যে স্থাপনা তুলে নেওয়া না হলে আগামীকাল বুলডোজার দিয়ে তা উচ্ছেদ করা হবে।
মিরপুর গণপূর্ত উপবিভাগ-৩-এর দক্ষিণ পাশে ও শিক্ষা বোর্ড স্কুলের পূর্ব পাশের বাঁশপট্টি নামক পাইকপাড়া মৌজার সিএস ১০, ১১, ১২ ও ১৩ আংশিক দাগের এবং পূর্ব কান্দর মৌজার সিএস ১১, ১২ ও ১৩ আংশিক দাগের অধিগ্রহণকৃত জমি থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে। এ লক্ষ্যে রোববার জেলা প্রশাসকের কার্যালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

No comments

Powered by Blogger.