ইরানে মার্কিন সেনার মৃত্যুদণ্ড

যুক্তরাষ্ট্রের গুপ্তচর সংস্থা সিআইএর হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে ইরানি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। তেহরানের স্থানীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি, এএফপির। ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্স জানায়, সাবেক মার্কিন মেরিন সেনা আমির মিরাজি হেকমতিকে বৈরী রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর হয়ে কাজ করার জন্য মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তিনি ইরানে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করতে চেয়েছিলেন।


২৮ বছর বয়সী হেকমতিকে গত মাসে আদালতে হাজির করা হয়। কিন্তু হেকমতির পরিবার জানায়, হেকমতি ইরানে তার দাদার সঙ্গে দেখা করতে গিয়েছিল। এদিকে হেকমতিকে মিথ্যা কারণ দেখিয়ে গ্রেফতার করা হয়েছে এবং তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ইরানের দাবি, হেকমতিকে আফগানিস্তানে এবং ইরাকের মার্কিন সেনাক্যাম্পে প্রশিক্ষণ দিয়ে নাশকতামূলক কর্মকাণ্ড চালানোর জন্য ইরানে পাঠানো হয়। হেকমতি ২০০১ সালে মার্কিন মেরিন সেনা হিসেবে যোগ দেয়।
হেকমতির বরাত দিয়ে ফার্স জানায়, সিআইএ আমার সঙ্গে প্রতারণা করেছে। আমাকে ইরানের গোয়েন্দা ব্যবস্থা ভেঙে ফেলতে বলা হয়েছিল। একই সঙ্গে সেখানে সিআইএর নতুন সোর্স হিসেবে কাজ করতেও বলা হয়েছিল। তবে ইরানের ক্ষতি করার কোনো ইচ্ছাই আমার ছিল না।

No comments

Powered by Blogger.