মোশাররফের দেশে ফেরা বিলম্বিত হতে পারে

পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফ দেশে ফেরার পরিকল্পনা বিলম্বিত করতে পারেন। কারণ, দেশে ফিরলে তিনি বিপদে পড়তে পারেন। গতকাল বৃহস্পতিবার মোশাররফের একজন ঘনিষ্ঠ সহযোগী এ কথা জানিয়েছেন।


মোশাররফ দেশে ফিরলে গ্রেপ্তার হতে পারেন—ইসলামাবাদের এমন হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে তিনি ও তাঁর দলের নেতা-কর্মীরা আপাতত তাঁর দেশে না ফেরার পক্ষে।
মোশাররফের অল পাকিস্তান মুসলিম লিগের (এপিএমএল) জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আমজাদ বলেন, মোশাররফের দেশে ফেরার বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিগগিরই তিনি এ ব্যাপারে ঘোষণা দিচ্ছেন।
আমজাদ বলেন, ‘বন্ধু ও দলের কর্মকর্তারা চাইছেন, মোশাররফ দেশে ফেরার পরিকল্পনা কিছু সময়ের জন্য স্থগিত করুন। গত বুধবার এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে এবং বিষয়টি মোশাররফকে জানানো হয়েছে।’ তিনি আরও বলেন, মোশাররফও স্বীকার করেছেন, দেশে ফিরলে তিনি ঝুঁকিতে পড়তে পারেন।
সেনাবাহিনী ও বিচার বিভাগের চাপের মুখে পাকিস্তানের বেসামরিক সরকার গভীর সংকটে পড়েছে। এ অবস্থায় দেশটিতে কয়েক মাসের মধ্যেই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে ২৭ থেকে ৩০ জানুয়ারির মধ্যে দেশে ফেরার পরিকল্পনা করেন মোশাররফ।
বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক পার্লামেন্টের উচ্চকক্ষে বলেন, দেশে ফিরলে মোশাররফকে গ্রেপ্তার করা হতে পারে।
মোশাররফ তিন বছরের বেশি লন্ডন ও দুবাইয়ে স্বেচ্ছানির্বাসনে রয়েছেন। তবে দেশে ফিরলে তিনি আকবর বুগতির মৃত্যু ও সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেপ্তার হতে পারেন। ২০০৬ সালে বিদ্রোহী নেতা বুগতির মৃত্যু হয়। ২০০৭ সালে বেনজির ভুট্টোর হত্যাকাণ্ড ঘটে। এএফপি।

No comments

Powered by Blogger.