সিবিএস নিউজ/নিউইয়র্ক টাইমসের জরিপ-ওবামা-রমনি সমানে সমান

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এখনো প্রায় ১০ মাস বাকি। প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে বর্তমান বিরোধী দল রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশীরা কেবল প্রাথমিক বাছাইয়ের লড়াইয়ে নেমেছেন। অবশ্য একটি ককাশ ও এক অঙ্গরাজ্যের প্রাথমিক বাছাইয়ে জিতে অন্যদের চেয়ে এগিয়ে গেছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ধনকুবের মিট রমনি।


তবে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশীদের একেকজনকে প্রার্থী হিসেবে ধরে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তাঁদের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে জরিপ শুরু হয়ে গেছে। নিবন্ধিত ভোটারদের মধ্যে পরিচালিত সিবিএস নিউজ ও নিউইয়র্ক টাইমস-এর জরিপে দেখা গেছে, মিট রমনি রিপাবলিকান প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করলে লড়াই হবে সমানে সমান।
১২ থেকে ১৭ জানুয়ারি এই জরিপ চালানো হয়। জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের কাছে প্রশ্ন ছিল, আজ নির্বাচন হলে কাকে সমর্থন দেবেন? এতে রিপাবলিকান প্রার্থী হিসেবে রমনির পক্ষে ৪৫ শতাংশের সমর্থন পড়ে। ওবামাকেও সমানসংখ্যক সমর্থন জানান। টেক্সাস অঙ্গরাজ্যের কংগ্রেসম্যান রন পল রিপাবলিকান প্রার্থী হলে তাঁকে সমর্থন দেবেন ৪২ শতাংশ। তাঁর বিপরীতে ওবামা সমর্থন পান ৪৬ শতাংশের।
ওবামার বিপরীতে তৃতীয় সর্বোচ্চ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেন সাবেক স্পিকার নিউট গিংরিচ। জরিপে দেখা যায়, গিংরিচ রিপাবলিকান প্রার্থী হলে তাঁকে ৩৯ শতাংশ সমর্থন জানাবেন। ওবামা পাবেন ৫০ শতাংশের সমর্থন। পেনসিলভানিয়ার সাবেক সিনেটর স্যানটোরাম রিপাবলিকান প্রার্থী হলে ওবামা ৪৯ শতাংশ ও স্যানটোরাম পাবেন ৩৮ শতাংশের সমর্থন। আর রিক পেরি (৩৮) প্রার্থী হলে ফলাফল প্রায় একই হবে।
তবে নিরপেক্ষ ভোটারদের মতামতে দেখা গেছে, রমনি বা পল রিপাবলিকান প্রার্থী হলে তাঁদের পক্ষে বেশি সমর্থন পড়বে। অন্যরা প্রার্থী হলে ওবামাই সেই সমর্থন পাবেন।
সর্বোপরি জরিপে ওবামাকে আবারও প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান ৩৮ শতাংশ ভোটার। আর প্রেসিডেন্ট হিসেবে তাঁকে অপছন্দ করেন ৪৫ শতাংশ। সিবিএস নিউজ।

No comments

Powered by Blogger.