বিকল্প বিরোধ নিষ্পত্তি-সহায়ক প্যানেল চূড়ান্ত করেছে রাজস্ব বোর্ড

রাজস্বসংক্রান্ত বিরোধ নিষ্পত্তিতে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) প্রথার সহায়তাকারী প্যানেল চূড়ান্ত করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) যৌথভাবে ১২ জনের এই প্যানেল তৈরি করেছে। আগামী মাসের প্রথম সপ্তাহে এডিআরের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে।


যেসব সহায়তাকারীরা প্যানেলে আছেন: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী ও রোকেয়া আফজাল রহমান; ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান; এনবিআরের সাবেক সদস্য আবদুল লতিফ সিকদার, আলী আহমেদ, মোহাম্মদ শাহাবুদ্দীন ও মুহাম্মদ দেলওয়ার হোসেন; (মেট্রো চেম্বারের) সাবেক সভাপতি আনিস-উদ দৌলা ও বর্তমান সহসভাপতি নিহাদ কবির; এফবিসিসিআইয়ের আয়করবিষয়ক সাব-কমিটির আহ্বায়ক হুমায়ুন কবির; এনবিআরের সাবেক কর কমিশনার হুমায়ুন কবির ভূঁইয়া; এবং আয়কর আপিলাত ট্রাইব্যুনালের সাবেক সদস্য তারিক হায়দার।
গতকাল বৃহস্পতিবার এনবিআরের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদের নেতৃত্বে এনবিআরের সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সভায় এনবিআর ও এফবিসিসিআইয়ের পক্ষ থেকে এডিআর প্যানেল নাম চূড়ান্ত করার বিষয়ে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়।
সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ, এনবিআরের সদস্য সৈয়দ আমিনুল করিম, ফরিদ উদ্দিন, শাহ আলম খান, জাহান আরা সিদ্দিকী, মোহাম্মদ আলাউদ্দিন, সাবেক সদস্য আমিনুর রহমান প্রমুখ।
জানা গেছে, শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) ও আয়করের জন্য আপাতত ছোট পরিসরে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু হবে। শুল্কের জন্য চট্টগ্রাম কাস্টম হাউস, মূসক বিরোধ নিরসনে ঢাকা দক্ষিণ কমিশনারেট ও আয়করের জন্য কর অঞ্চল-১-এ কার্যক্রম শুরু হবে।

No comments

Powered by Blogger.