অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহন বৃদ্ধির সুপারিশ

ভ্যন্তরীণ নৌপথের মধ্য দিয়ে পণ্যবাহী কনটেইনার পরিবহন করা হলে খরচ ও সময় যেমন কমবে, তেমনি পণ্য জাহাজিকরণও সহজ হবে। দেশে আরও নৌ কনটেইনার টার্মিনাল গড়ে উঠলে চট্টগ্রাম বন্দরের ওপরও চাপ কমে আসবে।
‘অভ্যন্তরীণ নৌপথে আমদানি-রপ্তানি কনটেইনার পরিবহনের সম্ভাবনা ও ঝুঁকি’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এ সেমিনারের আয়োজন করে শিপরাইটস বাংলাদেশ লিমিটেড।


২০১৩ সালের মধ্যে অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল নির্মাণের ক্ষেত্রে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে একটি টাস্কফোর্স করার আহ্বানও জানানো হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, সরকার পানগাঁওয়ে একটি কনটেইনার টার্মিনাল নির্মাণ করছে। ২০১২ সালের শেষের দিকে এর কার্যক্রম শুরু হবে। তা ছাড়া ২০১৩ সালের মধ্যে বেসরকারি পর্যায়ে আরও কয়েকটি কনটেইনার টার্মিনালও নির্মিত হবে।
সেমিনারে প্রবন্ধ উপস্থাপনকালে শিপরাইটস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব হোসেন বলেন, দেশের বেশির ভাগ রপ্তানিপণ্যই চট্টগ্রাম বন্দর পর্যন্ত পরিবহন করা হয় দুই লেনবিশিষ্ট ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং রেলওয়ে দিয়ে। রেলওয়ের ক্ষমতার সীমাবদ্ধতার কারণে মহাসড়কের ওপরই চাপ পড়ে বেশি। ২০১০-১১ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে ১৪ লাখ পণ্যবাহী কনটেইনার ওঠানো-নামানো হয়েছে। আর এ পণ্যের ৭০ শতাংশই বন্দরে যায় সড়কপথে। তাই ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চার লেনে উন্নীত করা হলেও যানবাহনের জট কমবে না।
মাহবুব বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিবেদন অনুযায়ী, অভ্যন্তরীণ নৌপথগুলো সচল করে কার্যকর করলে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ১ শতাংশ এবং বৈদেশিক বাণিজ্য ২০ শতাংশ বেড়ে যাবে।
অপর প্রবন্ধে যুক্তরাজ্যের বিএমটি হাই-কিউ সিগমার ব্যবস্থাপনা পরামর্শক অ্যান্ডু রোল্যান্ড গ্রিফিথস বন্দরে অতিরিক্ত জাহাজ রাখার সক্ষমতা বাড়ানো এবং গভীর সমুদ্রবন্দর স্থাপনের ওপর জোর দেন।
পরিবহন বিশেষজ্ঞ রহমত উল্লাহ তাঁর প্রবন্ধে বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ চলছে। তা হতে দুই বছর লাগবে। রেলওয়ের মাধ্যমে চট্টগ্রাম বন্দর পর্যন্ত পণ্যবাহী কনটেইনার পরিবহন হয় সর্বোচ্চ ২৫ শতাংশ। তাই নৌপথে কনটেইনার পরিবহনের যথেষ্ট সুযোগ রয়েছে।
সেমিনারে আরও বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান হাওলাদার, বিএইচএলের এদেশীয় ব্যবস্থাপক নুরুদ্দীন চৌধুরী, সিঙ্গাপুরভিত্তিক এমসিসি ট্রান্সপোর্টের প্রধান অপারেশন কর্মকর্তা ক্লাইভ ভ্যান ওনসেলেন, সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক জোবায়ের আহমেদ বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য মো. শাহজাহান প্রমুখ।

No comments

Powered by Blogger.