নির্বাচন কমিশন গঠন: অনুসন্ধান কমিটির বৈঠক-দলগুলোর কাছে নাম চেয়েছে কমিটি, বিএনপি দেবে না

নির্বাচন কমিশনার পদে মনোনয়নের জন্য রাজনৈতিক দলগুলোর কাছে নাম চেয়েছে অনুসন্ধান কমিটি। কমিটির সদস্যরাও নিজ বিবেচনায় নাম সংগ্রহ করবেন। গতকাল বুধবার কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। নির্বাচন কমিশন গঠনের আগে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবি জানানো বিরোধী দল বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, তাঁরা কমিটিতে নাম পাঠানোয় ইচ্ছুক নন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, মহাজোটের শরিক জাতীয় পার্টি এবং সিপিবি বলেছে, কমিটির কাছ থেকে এ বিষয়ে তারা এখনো কিছু জানে না।


অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্ব পালন করছে মন্ত্রিপরিষদ বিভাগ। যোগাযোগ করা হলে ওই বিভাগের একজন যুগ্ম সচিব জানান, এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর কাছে কোনো চিঠি দেওয়া হবে না। গণমাধ্যমের বরাতে তাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।
গতকাল রাতে এক তথ্য বিবরণীতে জানানো হয়, রাষ্ট্রপতির সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর প্রতিটিকে পাঁচটি করে নাম প্রস্তাব করার অনুরোধ করবে কমিটি। ২৯ জানুয়ারি বেলা তিনটার মধ্যে মন্ত্রিপরিষদ সচিবের দপ্তরে সংক্ষিপ্ত জীবনবৃত্তান্তসহ এসব নামের তালিকা পাঠাতে হবে।
গঠনের পর গতকালই প্রথম বৈঠকে বসে অনুসন্ধান কমিটি। সুপ্রিম কোর্ট ভবনের সম্মেলনকক্ষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান এবং সরকারি কর্ম-কমিশনের চেয়ারম্যান এ টি আহমেদুল হক চৌধুরী বৈঠকে অংশ নেন।
অনুসন্ধান কমিটি সরকারের অবসরপ্রাপ্ত সব মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিবের নামের তালিকা দিতে মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ জানিয়েছে। একইভাবে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে অবসরপ্রাপ্ত জেলা জজদের নামের তালিকা পেশ করার জন্য অনুরোধ করা হয়েছে।
নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদের উদ্দেশ্য পূরণে রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটি গঠন করেন।
বিএনপির প্রতিক্রিয়া: অনুসন্ধান কমিটির কাছে নাম প্রস্তারের বিষয়ে বিএনপির প্রতিক্রিয়া জানতে চাইলে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর গত রাতে প্রথম আলোকে বলেন, ‘আমরা বারবার বলেছি তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি আগে। এরপরেই নির্বাচন কমিশন গঠন’। তাহলে কি আপনারা নাম দেবেন না—এমন প্রশ্নের জবাবে মীর্জা ফকরুল বলেন, ‘বিষয়টি সে রকমই।’
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েও বিএনপি আগে তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহালের দাবি জানিয়েছিল।
আওয়ামী লীগ, জাপা ও সিপিবি: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রথম আলোকে জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাবের কোনো চিঠি বা প্রস্তাব তাঁরা অনুসন্ধান কমিটির কাছ থেকে এখনো পাননি।
জাতীয় পার্টির (জাপা) মহাসচিব রুহুল আমিন হওলাদার, সিপিবির সভাপতি মনজুরুল আহসান খানও জানিয়েছেন, অনুসন্ধান কমিটিতে নাম প্রস্তাবের বিষয়ে তাঁরা এখনো কিছু জানেন না। জানলে দলে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

No comments

Powered by Blogger.