সরকারি সেবা শীর্ষক জাতীয় কনভেনশন-গণতান্ত্রিক ব্যবস্থা অক্ষুণ্ন রাখার আহ্বান মিজানুর রহমানের

নাগরিক সুবিধা নিশ্চিত করতে দেশে গণতান্ত্রিক ব্যবস্থা অক্ষুণ্ন রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান। তিনি বলেছেন, অগণতান্ত্রিক উপায়ে যাতে কেউ ক্ষমতা দখল করতে না পারে, সে বিষয়ে জনগণকে সজাগ থাকতে হবে। গণতান্ত্রিক ব্যবস্থা টিকিয়ে রাখতে সংসদে প্রতিটি দলের অঙ্গীকার করা উচিত।


গতকাল বুধবার ‘সরকারি সেবা ও নাগরিক অধিকার সুরক্ষায় রাষ্ট্র ও জনগণের ভূমিকা’ শীর্ষক জাতীয় কনভেনশনের উদ্বোধনী অধিবেশনে মিজানুর রহমান এসব কথা বলেন। রাজধানীর বিয়াম মিলনায়তনে বেসরকারি সংস্থা গভর্নেন্স কোয়ালিশন এ কনভেনশনের আয়োজন করে।
পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে দিনব্যাপী এ কনভেনশনে অতিদরিদ্রদের অধিকার সুরক্ষায় সামাজিক নিরাপত্তাবেষ্টনী, কৃষিক্ষেত্রে কৃষকদের অধিকার ও স্বাস্থ্যসেবা ব্যবস্থায় নাগরিক অধিকার বিষয়ে পৃথক তিনটি কর্ম অধিবেশন হয়। অধিবেশনগুলোতে ১৯টি জেলা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি প্রতিবেদন উপস্থাপন করা হয়। কনভেনশনে নীতিনির্ধারক, নাগরিক সমাজ, গণমাধ্যমের প্রতিনিধি, সহযোগী সংগঠনের প্রতিনিধি, শিক্ষার্থী ও তৃণমূল পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন।
মিজানুর রহমান বলেন, ‘এ দেশে সাংসদেরা শুল্কবিহীন গাড়ি আমদানির সুযোগ পেলেও হাসপাতালে গরিব রোগীরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত। এ পরিস্থিতি পাল্টাতে হবে। সেবা প্রদানে ব্যর্থতাগুলো বিবেচনায় রেখে নতুন পরিকল্পনা নিতে হবে। দুর্নীতি বন্ধ করতে হবে।’
উদ্বোধনী অধিবেশনের সভাপতি খলীকুজ্জমান আহমদ বলেন, ‘সরকারের সম্পদের সীমাবদ্ধতার পাশাপাশি সেবা ব্যবস্থাগুলো বাস্তবায়ন-প্রক্রিয়াও প্রশ্নসাপেক্ষ। বহু নীতিমালা আছে, অঙ্গীকারও আছে। এগুলো বাস্তবায়নের দিকে নজর দিতে হবে। বাস্তবায়নের পথে দুর্নীতি দূর করতে হবে।
আওয়ামী লীগের সাংসদ শওকত মোমেন শাহজাহান বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার জন্য সরকার খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দিয়েছে। প্রকৃত কৃষকদের কার্ডের মাধ্যমে সরাসরি কৃষি উপকরণের ভর্তুকি পৌঁছে দেওয়া হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ বলেন, সামাজিক নিরাপত্তাবেষ্টনী কর্মসূচির জন্য সঠিকভাবে লক্ষ্যিত জনগোষ্ঠী চিহ্নিত করতে হবে। এর যথাযথ তদারকির ওপর গুরুত্ব দিতে হবে।
কনভেনশনের শুরুতে সংশ্লিষ্ট বিষয়ে অবস্থানপত্র উত্থাপন করেন গভর্নেন্স কোয়ালিশনের সমন্বয়কারী ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী। উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন অক্সফাম-বাংলাদেশের প্রধান গ্যারেথ প্রাইস জোন্স, দিনাজপুরের কমিউনিটি প্রতিনিধি হাসমাতুন্নাহার প্রমুখ।
তিনটি কর্ম অধিবেশনের ২১ দফা সুপারিশ নিয়ে সমাপনী অধিবেশনে সংশ্লিষ্ট বিষয়ে ঘোষণাপত্র তুলে ধরা হয়। এতে বলা হয়, জনগণের উন্নয়নে রাষ্ট্র বিভিন্ন উদ্যোগ নিলেও ৩১ দশমিক ১ শতাংশ মানুষ এখনও দারিদ্র্যসীমার নিচে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে কনভেনশন আয়োজনে সহযোগিতা করেছে অক্সফাম-বাংলাদেশ।

No comments

Powered by Blogger.