বিশেষ সাক্ষাৎকার : সৈয়দ আবুল মকসুদ-সরকার নয়, অব্যবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে আমাদের আন্দোলন

প্রাবন্ধিক, গবেষক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ। সাম্প্রতিককালে ঘুষ, দুর্নীতি ও সব ধরনের অনিয়মের বিরুদ্ধে একটি ভিন্নমাত্রার অরাজনৈতিক আন্দোলন গড়ে তুলেছেন। দেশপ্রেমিক তরুণ প্রজন্মের জন্য সৃষ্টি করেছেন এক নতুন প্ল্যাটফর্ম। কী তাঁর লক্ষ্য, কেন এ আন্দোলন, কিভাবেই বা এ আন্দোলন বেগবান করতে চান-এসব নিয়েই তিনি কথা বলেছেন কালের কণ্ঠের সঙ্গে।


সৈয়দ আবুল মকসুদের সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন মহসীন হাবিব কালের কণ্ঠ : অন্যায়-অবিচারের বিরুদ্ধে আগে আপনি নানা রকম প্রতিবাদ ও আন্দোলন করেছেন। এবার যোগাযোগব্যবস্থার উন্নয়ন, যোগাযোগমন্ত্রীর পদত্যাগের দাবিতে এবং দুর্নীতির বিরুদ্ধে আপনি একটি ব্যতিক্রমী প্রতিবাদ আন্দোলনের সূচনা করেছেন। আপনার নেতৃত্বে ঈদের দিন কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশ হয়। কিন্তু সরকার কর্ণপাত করেনি। ১৩ সেপ্টেম্বর আবার কেন্দ্রীয় শহীদ মিনারে ও সারা দেশের বিভিন্ন শহীদ মিনারে প্রতিবাদ ও মানববন্ধন করেছেন। অতীতের আন্দোলনগুলোর সঙ্গে বর্তমানের আন্দোলনের পার্থক্য কোথায় এবং তাৎপর্যই বা কী?
সৈয়দ আবুল মকসুদ : অতীতের আন্দোলনের সঙ্গে বর্তমানের এই আন্দোলনের গুণগত পার্থক্য রয়েছে। অনেক দিন ধরেই আমাদের গণযোগাযোগব্যবস্থায় চরম অব্যবস্থা চলছে। শুধু সড়ক নয়, রেলপথ ও নৌপথেও প্রতিদিন প্রাণহানি ঘটছে। পত্রপত্রিকায় তা নিয়ে আপনারা প্রচুর লেখালেখি করেছেন। টিভি চ্যানেলগুলো বহু প্রতিবেদন করেছে। গোলটেবিল ও মানববন্ধনও হয়েছে বহু। কোনো কোনো দুর্ঘটনার পর সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর ও দাঙ্গাহাঙ্গামা হয়েছে। সরকারের টনক নড়েনি। কেউ দায়িত্ব নেননি। এর মধ্যে দুটি দুর্ঘটনা জাতির চেতনায় আঘাত হানে। মিরসরাইয়ে ৪০টি শিশু প্রাণ হারায়।
গত ১৩ আগস্ট তারেক মাসুদ, মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হলে দেশবাসী যোগাযোগব্যবস্থা নিয়ে প্রতিবাদের ঝড় তোলে। তাৎক্ষণিকভাবে যোগাযোগব্যবস্থার শোচনীয় অবস্থার জন্য যোগাযোগ ও নৌপরিবহনমন্ত্রীকে দায়ী করে তাঁদের পদত্যাগের দাবি ওঠে। কিন্তু সরকার জনগণের দাবি আমলে নিল না। এর মধ্যে এসে গেল ঈদ। মানুষ ঘরে ফিরতে সীমাহীন দুর্ভোগ পোহাতে থাকে। দুই ঘণ্টার রাস্তা যেতে ৮-১০ ঘণ্টা লেগে যায় এবং আশঙ্কা করা হতে থাকে, ঈদে মানুষ নিরাপদে যাতায়াত করতে পারবে না। এরই পরিপ্রেক্ষিতে আমাদের কয়েকজন তরুণ বন্ধু, লেখক-শিল্পী এবং তারেক-মিশুকদের স্বজনরা একটি প্রতিবাদ সভার আয়োজন করেন। আমাকে আহ্বান করা হয় এই প্রতিবাদ আন্দোলনে নেতৃত্ব দেওয়ার। যাবতীয় সাংগঠনিকতা তরুণ বন্ধুরাই করেছেন। শহীদ মিনারে আমাদের প্রথম সমাবেশ হয় গত ২৪ আগস্ট এবং দ্বিতীয়টি, যা দেশ-বিদেশে ব্যাপক সাড়া জাগায়_ঈদের দিন শহীদ মিনারে সমাবেশ। আমাদের একটি ব্যানার ছিল, যার নাম 'ছাত্র-শিক্ষক পেশাজীবী-জনতা'। মূল স্লোগান ছিল, 'স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাই'। এই আন্দোলন সম্পূর্ণ অরাজনৈতিক, সংক্ষুব্ধ নাগরিক সমাজের আন্দোলন।
কালের কণ্ঠ : জানতে চাইছি, এ আন্দোলনের বৈশিষ্ট্য কী?
সৈয়দ আবুল মকসুদ : একটু লক্ষ করলেই দেখবেন, এই আন্দোলন অন্য কোনো আন্দোলনের মতো নয়। আমাদের দেশে আন্দোলন ও বিক্ষোভ হয়, যা অনেক সময়ই সহিংস। মারামারি, ধস্তাধস্তি, ভাঙচুর আমাদের দেশের আন্দোলনের বৈশিষ্ট্য। কিন্তু আমাদের প্রতিবাদ আন্দোলন সম্পূর্ণ শান্তিপূর্ণ ও অহিংস। আমি নিজে যে জীবনদর্শনে বিশ্বাস করি, তার মূল কথা_সত্য (Truth),, যুক্তি (Logic), অহিংসা (Absence of malice), ঔচিত্যবোধ (Propriety) ও সৌজন্যবোধ (Civility)। শহীদ মিনারে ঈদের দিন হাজার হাজার মানুষ আমাদের কর্মসূচিতে যোগ দেয়। আবহাওয়া ছিল অত্যন্ত প্রতিকূল। প্রথম দিকে অসহনীয় রোদ, তারপর বর্ষণ। সেদিন সেখানে ছোট শিশুসহ বহু বৃদ্ধ-বৃদ্ধা যোগ দেন। নারীর উপস্থিতি ছিল বিপুল। সেই সব শিশু সেদিন সেখানে গিয়েছিল, যারা তাদের মা-বাবা ও ভাইবোন হারিয়েছে। মা-বাবা গেছেন, যাঁরা হারিয়েছেন তাঁদের সন্তান। ওই শান্তিপূর্ণ সমাবেশে যে বার্তাটি সরকারের জন্য ছিল, তা হলো বর্তমান ব্যবস্থার ওপর জনগণের সম্পূর্ণ অনাস্থা। জনগণ এবং আমরা সরকারের বিরুদ্ধে নই। আমরা বর্তমান অব্যবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে। আজকের এই রাস্তাঘাট, নৌ বা রেল যোগাযোগের দুর্দশার মূলে রয়েছে সীমাহীন দুর্নীতি। আমরা এই রাষ্ট্রব্যবস্থার পরিবর্তন চাই। তবে সে পরিবর্তন কোনো অসাংবিধানিক উপায়ে নয়; সে পরিবর্তন চাই বাংলাদেশের সংবিধানের আওতায়।
কালের কণ্ঠ : কিন্তু সংস্কৃতিজগতের ২৪ জন খ্যাতিমান ব্যক্তি আপনাদের এই আন্দোলনের বিরোধিতা করে বিবৃতি দিয়েছেন। কয়েকজন মন্ত্রী সভা-সমাবেশে আপনাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে বক্তব্য দিয়েছেন। কেউ বলেছেন, 'বাংলাদেশে আমরা কোনো আন্না হাজারে হতে দেব না।' কেউ বলেছেন, খদ্দরের কাপড় গায়ে দিয়ে আপনি গান্ধী হতে চান। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?
সৈয়দ আবুল মকসুদ : আমি শুরুতেই আমার জীবনদর্শনের কথা বলেছি। ওতেই আমার জবাব পাবেন। মত প্রকাশের স্বাধীনতা সবারই রয়েছে। ভিন্নমত দোষের কিছু নয়_তা যত অপ্রিয়ই হোক। ২৪ জনের বিবৃতি এবং তাঁদের তৎপরতা আমার জন্য বেদনাদায়ক। তাঁরা সবাই আমার ঘনিষ্ঠজন। কেউ অগ্রজতুল্য, কেউ সমবয়সী বন্ধু, কেউ ছোট ভাইয়ের মতো। আমার প্রত্যাশা ছিল, তাঁরাও আমাদের সমাবেশে যোগ দেবেন। কিন্তু বিপরীত অবস্থান নিলেন। অতীতে বহুবার আমরা একত্রে স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদবিরোধী আন্দোলন করেছি। যেকোনো কারণেই হোক, আজ তাঁদের অবস্থান ভিন্ন। সরকারের বিরাগভাজন হতে চান না। আর আমাকে যাঁরা গালাগাল দিয়েছেন বা বিদ্রূপ করেছেন, তাঁদের সম্পর্কে আমার বলার কিছুই নেই। সব মানুষের সাংস্কৃতিক মান ও ঔচিত্যবোধ সমান নয়।
কালের কণ্ঠ : দুর্নীতি কি শুধু যোগাযোগ বা নৌ মন্ত্রণালয়ে?
সৈয়দ আবুল মকসুদ : না। দুর্নীতি সরকারের প্রতিটি জায়গায়। তবে রাস্তাঘাটের আজ যে বেহাল, এর জন্য মূলত দায়ী দুর্নীতি। তারপর অদক্ষতা ও অব্যবস্থা। শুধু মহাসড়ক নয়, মফস্বল এলাকার রাস্তাঘাটও শোচনীয়। টাকা খরচ ঠিকই হয়, কিন্তু মেরামত বা সংস্কার হয় না। ১০০ টাকার কাজে ৫০ টাকাও খরচ হয় না। নিম্নমানের সস্তা মাল দিয়ে কাজ করা হয়। দুই দিন পর রাস্তায় গর্ত হয়, ব্রিজ-কালভার্ট ভেঙে পড়ে। দুর্নীতি দূর না হলে কোনো কিছুই ঠিক হবে না। রাস্তাঘাট শুধু গাড়িতে চড়ে বাড়ি যাওয়ার জন্য নয়, অর্থনীতির স্বার্থেই যোগাযোগব্যবস্থা ভালো থাকা দরকার।
কালের কণ্ঠ : কিন্তু বর্তমান অবস্থায় কিভাবে দুর্নীতি দূর করা সম্ভব?
সৈয়দ আবুল মকসুদ : স্বাধীন ও শক্তিশালী দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তি দিলে দুর্নীতি কিছুটা কমিয়ে আনা সম্ভব। কিন্তু তাতে দুর্নীতি দূর করা সম্ভব নয়। জাগ্রত জনগণের প্রতিরোধের মুখেই দুর্নীতি দূর হতে পারে। তবে দীর্ঘকাল সামন্তবাদী সমাজে মানুষ হওয়ায় আমাদের প্রত্যেকের রক্তেই কমবেশি দুর্নীতির জীবাণু রয়ে গেছে। নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীর চেয়ে টাকাওয়ালা দুর্নীতিবাজ ও দুর্বৃত্তের সমর্থক বেশি। সামাজিক জীবনেও দেখা যাবে, যার টাকা আছে অঢেল, বিশাল ড্রয়িংরুম আছে, হ্নায় হ্নায় বাড়িতে দাওয়াত দিয়ে পার্টি দিতে পারে, তার বাড়িতে সমাজের বড় বড় লোক না ডাকলেও গিয়ে পড়ে থাকে। শুধু রাজনীতিবিদ বা সরকারের লোক বা কর্মকর্তাদের দোষ দেওয়া যাবে না, সিভিল সোসাইটিও আজ দুর্নীতিতে আক্রান্ত। বড় বড় এনজিওর মালিকরা দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত। আমাদের একটি শ্রেণীর মধ্যে প্রবলভাবে উচ্চমধ্যবিত্ত হওয়ার আকাঙ্ক্ষা দেখা দিয়েছে। উচ্চমধ্যবিত্ত হতে গেলে টাকা লাগে। স্বাভাবিক পথে চাকরি বা ব্যবসা করে দ্রুত বড়লোক হওয়া যায় না। জাতে ওঠা ও পাতে ওঠার জন্য আজ ব্যাকুল একটি শ্রেণী। তারা বিত্তবানদের সঙ্গে ঘেঁষে তাদের মতো হতে চাইছে। নীতিবিবর্জিত, দুর্নীতিবাজ বিত্তবানের বাড়িতে গিয়ে তাদের পায়ের কাছে সোফায় বসতে তারা সংকোচ বোধ করে না। অথচ আমি নিজে দেখেছি, ওই লোকটিকে যখন একজন সৎ কর্মকর্তা সালাম দেন, তিনি হাত তুলে জবাব দেওয়ারও প্রয়োজন মনে করেন না। একই ব্যক্তি এক শ্রেণীর কাছে হতে চান প্রভু, আর কারো কাছে অযাচিতভাবে গিয়ে হতে চান দাস। এসব থেকেই দুর্নীতির উৎপত্তি। দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করতে হলে এসব সামাজিক অনাচার, অনৈতিকতা ও ভৃত্যপনার বিরুদ্ধেও লড়াই করতে হবে। দুর্নীতি মানে শুধু কিছু টাকা চুরি করা নয়। জনগণকে এসবের বিরুদ্ধে জাগিয়ে তুলতে হবে। মানুষ এখন মাথা তুলতে প্রস্তুত।
কালের কণ্ঠ : আপনি নিশ্চয়ই লক্ষ করেছেন, ভারতে বাবা রামদেবের অনশন আন্দোলনের সঙ্গে বিরোধী দল বিজেপি ও আরএসএস নিজেদের সম্পৃক্ত করে নেওয়ার কারণে ইউপিএ সরকার তাঁর ব্যাপারে আন্না হাজারের মতো সহনশীল থাকেনি। পুলিশ রামদেবের আয়োজনে শক্তি প্রয়োগ করেছে এবং সরকারের বিভিন্ন সংস্থা রামদেবের অর্থনৈতিক অনিয়ম, এমনকি বাংলাদেশের দুজন নাগরিকের নিখোঁজ হওয়া নিয়েও চাপের মধ্যে রেখেছে। অন্যদিকে আন্না হাজারে কিন্তু রাজনীতি থেকে নিজেকে সরিয়ে রাখতে পেরেছেন। এখন ধরুন, আপনার কোনো কর্মসূচিতে যদি বিরোধী দল শক্তি সঞ্চার করতে এগিয়ে আসে, আপনি কী করবেন?
সৈয়দ আবুল মকসুদ : দেশের সাধারণ মানুষের সমস্যা যদি বিরোধী দলকে, বিশেষ করে প্রধান বিরোধী দল বিএনপি-জামায়াতকে উদ্বিগ্ন করত, তাহলে আমাদের ছাত্র-শিক্ষক-পেশাজীবী নাগরিক সমাজের আন্দোলন করার প্রয়োজন হতো না। বিএনপি তার নেতার বাড়িঘর রক্ষা, তাঁদের বিরুদ্ধে দুর্নীতির মামলা-মোকদ্দমা থেকে বাঁচার জন্য আন্দোলনে উৎসাহী। জামায়াত নেতাদের অনেকে পাকিস্তানি সামরিক জান্তার সহযোগী হিসেবে গণহত্যায় অংশ নিয়েছেন। এখন তাঁদের বিচার শুরু হয়েছে। তাঁরা তা থেকে বাঁচার জন্য আন্দোলন করেন। অন্য সাম্প্রদায়িক গোষ্ঠীগুলো তাঁদের প্রতিক্রিয়াশীল এজেন্ডা নিয়ে ব্যস্ত। আগে বিএনপি একাধিকবার ক্ষমতায় ছিল। লুটপাট করে দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। তাদের দুর্নীতিরও আমরা বিচার চাই। আমাদের দুর্নীতিবিরোধী কর্মসূচিতে তাদের আসার সম্ভাবনা নেই। তবে আমরা বর্তমান সরকারের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করলে তারা তা উপভোগ করবে। আমরা কোনো প্রতিক্রিয়াশীল ও সাম্প্রদায়িক শক্তিকে প্রশ্রয় দেব না।
কালের কণ্ঠ : সরকারপন্থী লেখক-শিল্পী-বুদ্ধিজীবীরা আপনাদের প্রকাশ্যে সমালোচনা করেছেন। কিন্তু কয়েকজন প্রবীণ বাম-প্রগতিশীল বুদ্ধিজীবী নীরব কেন?
সৈয়দ আবুল মকসুদ : তাঁরা কেন নীরব, তা তাঁরাই বলতে পারবেন। হতে পারে বেহাল রাস্তাঘাট, দুর্নীতি, দুর্ঘটনা_ছোটখাটো এসব ব্যাপারে তাঁরা নেই। হয়তো তাঁরা মাও, লেনিন ও চের মতো বিপ্লব করতে চান। তবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ বাম সংগঠনগুলোর নেতা-কর্মীরা আমাদের কর্মসূচিতে সমর্থন দিচ্ছেন। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ প্রভৃতি দলের সমর্থক-কর্মীরাও আমাদের কর্মসূচিতে অংশ নিচ্ছেন। আমাদের এই নাগরিক আন্দোলন রাজনৈতিক আন্দোলন না হলেও নির্দলীয় জাতীয় আন্দোলন, জনগণের আন্দোলন।
কালের কণ্ঠ : আপনাদের সামাজিক আন্দোলন নিয়ে কোনো কোনো পত্রিকা বিভ্রান্তি ছড়িয়েছে। সেটা কিভাবে দেখছেন?
সৈয়দ আবুল মকসুদ : আমরা খুব স্পষ্ট। বিভ্রান্তি ছড়ানোর কোনো সুযোগ নেই। আগেই বলেছি, আমি যুক্তি ও অহিংসায় বিশ্বাস করি। দুর্নীতি ও অব্যবস্থাপনার প্রতিবাদ আমরা করে যাব, সরকারকে চাপ দেব। আশা করি, সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নেবে।
কালের কণ্ঠ : মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী আপনাদের বিষয়-সম্পদের খোঁজ নেওয়ার জন্য সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে নির্দেশ দিয়েছেন। এ সম্পর্কে আপনার প্রতিক্রিয়া কী?
সৈয়দ আবুল মকসুদ : আমি স্বাগত জানাই। আমরা দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের কথা বলব এবং নিজেরা অবৈধভাবে সম্পদ করব, তা তো হতে পারে না। আমরা যাঁরা আন্দোলন করছি, তাদের সম্পদ সম্পর্কে, আয়-ব্যয় ও জীবনযাপন সম্পর্কে খোঁজখবর নেওয়া দোষের নয়। তবে আন্দোলনের যাঁরা বিরোধিতা করে বিবৃতি দিয়েছেন, তাঁদের সম্পদের হিসাব না নেওয়াটা অনৈতিক হবে। পক্ষপাতিত্ব হবে। তাঁদেরটাও দেশবাসী জানতে চায়।
কালের কণ্ঠ : তিন-চার মাস ধরে দেশে মুদ্রাস্ফীতি ১১ শতাংশ ছাড়িয়ে গেছে। পুঁজিবাজারে ঘটেছে অস্বাভাবিক ঘটনা। এ সম্পর্কে সুনির্দিষ্ট কিছু বলছেন না কেন?
সৈয়দ আবুল মকসুদ : খুবই বলা হচ্ছে। জনগণ বলছে। আপনারা অব্যাহত লিখছেন। সরকার চোখ বন্ধ করে ঘুমানোর ভান করে আছে। ওই ঘুমটাই আমরা ভাঙাতে চাই। যাঁরা দায়িত্ব পালনে ব্যর্থ, তাঁদের অবশ্যই সরিয়ে দেওয়া উচিত। জনগণের কষ্টার্জিত অর্থের অপচয় জনগণ খুব বেশিদিন সহ্য করবে না। বিরোধী দলের ক্ষমতা দখলের আন্দোলনে জনগণের সমর্থন নেই। দায়িত্ব পালনে ব্যর্থ হলে সরকারি দলের ক্ষমতায় আঁকড়ে থাকাটা জনগণ চাইবে না। আমরা নাগরিকদের পক্ষ থেকে সরকারকে স্মরণ করিয়ে দিতে চাই, জনগণ ও সংবিধান তাদের যে দায়িত্ব দিয়েছে, তা তারা পালন করুক।
কালের কণ্ঠ : সব শেষে একটি ব্যক্তিগত প্রশ্ন। ঈদের দিন শহীদ মিনার থেকে ১৩ তারিখের কর্মসূচি ঘোষণা করে আপনি কয়েকটি জটিল সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন। বিভিন্ন মহল থেকে রটিয়ে দেওয়া হয়, আপনার তেমন কোনো রোগ নেই, আন্দোলন স্তিমিত করতে অথবা সরকারের ভয়ে আপনি হাসপাতালে গেছেন। এ সম্পর্কে আপনার প্রতিক্রিয়া কী?
সৈয়দ আবুল মকসুদ : কোনো প্রতিক্রিয়াই নেই। আমি কোন দেশে কোন সমাজে জন্মগ্রহণ করেছি, সে সম্পর্কে আমার ধারণা খুব স্পষ্ট। তবে সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায় বলি : 'এ দেশ আমার গর্ব/এ মাটি আমার চোখে সোনা'। আমার অসুখ নিয়ে কথা হতে পারে, তা স্বপ্নেও ভাবিনি। যাঁরা হাসপাতালে আমার অসুখের খোঁজ নিতে গেছেন, তাঁদের সম্পর্কে আমার একটিই কথা_তাঁদের ও তাঁদের প্রিয়জনদের যেন আমার অসুখগুলো না হয়, এই প্রার্থনা করি। আমার অসুখের ব্যাপারে গবেষণার কথা শুনে আমার শুধু মনে হচ্ছে, এই সুন্দর দেশটির সড়ক ও রাস্তাঘাটই যে নষ্ট হয়ে গেছে, কেবল তা-ই নয়, মানুষ হিসেবে আমাদের ভেতরটাও নষ্ট হয়ে গেছে।
কালের কণ্ঠ : আপনাকে ধন্যবাদ।
সৈয়দ আবুল মকসুদ : আপনাকেও ধন্যবাদ।

No comments

Powered by Blogger.