সততা কমেছে ব্রিটিশদের!

ব্রিটিশদের মধ্যে সততা কমে গেছে। একদল ব্রিটিশ গবেষক এই দাবি করে বলেছেন, এক দশক আগের তুলনায় ব্রিটিশদের মধ্যে এখন সৎলোক কম। যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দুই হাজারের বেশি প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিকের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছান।


তাঁরা দেখেছেন, মিথ্যা বলা ও বিবাহবহির্ভূত সম্পর্কের বিষয়ে ২০০০ সালের তুলনায় মানুষের সহনশীলতা বেড়েছে। আবার মুনাফা পাওয়ার ক্ষেত্রে প্রতারিত হওয়ার ক্ষেত্রে সহনশীলতা কমেছে।
অনলাইনে চালানো চারিত্রিক শুদ্ধতাবিষয়ক এই সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের এমন সব প্রশ্ন করা হয়, যা ২০০০ সালে করা হয়েছিল। এতে দেখা গেছে, বয়স্ক লোকদের তুলনায় তরুণেরা বেশি অসৎ।
২০১১ সালে চালানো এই সমীক্ষায় দেখা গেছে, অনূর্ধ্ব ২৫ বছর বয়সী তরুণেরা চারিত্রিক শুদ্ধতার ক্ষেত্রে গড়ে ৪৭ নম্বর পেয়েছেন। সে ক্ষেত্রে ৬৫ বছরের বেশি বয়সের বৃদ্ধদের গড় নম্বর হচ্ছে ৫৪। এ ক্ষেত্রে সমীক্ষায় অংশ নেওয়া সব ব্যক্তির গড় নম্বর হচ্ছে ৫০।
সমীক্ষার ফলাফল অনুযায়ী, চারিত্রিক সততার বেলায় পুরুষদের চেয়ে নারীরা তুলনামূলকভাবে সৎ। তবে সামাজিক শ্রেণী ও পেশার তাৎপর্যপূর্ণ ভূমিকা নেই সততার ক্ষেত্রে।
সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের ১০টি ধারাবাহিক কর্মকাণ্ড খতিয়ে দেখা হয়। এর মধ্যে রয়েছে সরকারি পরিবহনে ভাড়া না দিয়ে ভ্রমণের চেষ্টা, রাস্তায় কুড়িয়ে পাওয়া অর্থ বা মুদ্রা রেখে দেওয়া, যত্রতত্র ময়লা ফেলা ও মিথ্যা বলা।
এসব কর্মকাণ্ড যাচাইয়ের পর যেসব উত্তর পাওয়া গেছে, এর নম্বর মিলিয়ে দেখা হয় ২০০০ সালে একই কর্মকাণ্ডের ক্ষেত্রে পাওয়া উত্তরের নম্বরের সঙ্গে। এক দশক আগে সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে ৭০ শতাংশ বিবাহবহির্ভূত সম্পর্ক সমর্থন করেনি। ২০১১ সালে তা ৫০ শতাংশে নেমে এসেছে। বিবিসি।

No comments

Powered by Blogger.