একদিন স্বপ্নের দিন ... by বায়েজিদুর রহমান খান

হাঁটি হাঁটি পা পা করে আরও একটি বছর পাড়ি দিল খুলনা বিশ্ববিদ্যালয়। এর মাধ্যমে গত ২৫ নভেম্বর গৌরব আর ঐতিহ্যের পথে এগিয়ে চলার দুই দশক পূর্ণ করল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রথম এ পাবলিক বিশ্ববিদ্যালয়টি। হাজারো সীমাবদ্ধতা, পিছুটান আর অর্থনৈতিক অসামর্থ্যের মধ্যেও গত দুই দশকে সারাদেশে একটি অন্যরকম জায়গা তৈরি করে নিতে সক্ষম হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। দুই দশক পূর্তিতে তাই পাওয়া-না পাওয়া, অর্জন-বিসর্জন আর


আশা-নিরাশার হিসাব মিলিয়ে নিলেন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সবাই। আনন্দ-উচ্ছ্বাস, হাসি-গান আর বর্ণাঢ্য শোভাযাত্রায় নতুন করে বরণ করে নিলেন তাদের প্রিয় বিদ্যাপীঠকে। শপথ নিলেন প্রত্যাশা-প্রতীতীতে এগিয়ে যাওয়ার, মুছে ফেলে পিছুটান নতুনের আহ্বানে।
আনন্দ আয়োজনে :২৫ নভেম্বর ছুটির দিন থাকায় বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা পালিত হয় ২৭ নভেম্বর। সকাল ১০টা বাজতে না বাজতেই অন্যরকম চেহারা নেয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। শাড়ি-পাঞ্জাবি আর বাহারি সাজে একে একে সবাই জড়ো হতে থাকেন কেন্দ্রীয় শহীদ মিনারে। সাড়ে ১০টায় উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহের নেতৃত্বে শুরু হয় বর্ণিল শোভাযাত্রা। 'তারুণ্যের আহ্বান, তারুণ্যের উত্থান' স্লোগানে নেচে-গেয়ে ও রঙ ছিটিয়ে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ট্রেজারার ফকির আবু হোসেন, রেজিস্ট্রার, ডিন, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট, বিভাগীয় প্রধানসহ অন্যরা অংশ নেন। পুরো দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসজুড়ে ছিল উৎসব আর উদ্দীপনা। সকাল সাড়ে ১১টা থেকে শুরু হয় রক্তের গ্র্রুপিং কার্যক্রম ও বাদ জোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে অনুষ্ঠিত হয় দোয়া মাহফিল। বিকেল ৪টা থেকে মুক্তমঞ্চে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আবাসিক হলসহ ক্যাম্পাস আলোকসজ্জিত করা হয়। হলগুলোতে পরিবেশন করা হয় উন্নত খাবার।
অন্যরকম বিশ্ববিদ্যালয় :নোংরা ছাত্র রাজনীতি আর ঘৃণ্য বিদেশি সংস্কৃতির উজান স্রোতে চলা দেশের একমাত্র সন্ত্রাস, রাজনীতি ও সেশনজটমুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয় আজ খ্যাতির শীর্ষে অবস্থান করছে।
দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো কখনও সন্ত্রাস, খুন, ভাংচুর কিংবা অবরোধ করে না এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
ক্যাম্পাসে দেখা যায় না মিছিল-মিটিং, বাহারি সব রাজনৈতিক দলের পোস্টার। নেই দেয়ালে রঙ-চঙের কোনো লিখন ও যত্রতত্র ভীতি জাগানো রাজনৈতিক স্লোগান। শিক্ষকদের মধ্যেও নেই কোনো লাল-নীল প্যানেল। এখানে পড়তে এসে রাজনৈতিক ভয়াল হিংস্রতার বলি হতে হয়নি কোনো মায়ের সন্তানকে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো দীর্ঘ সেশনজটের ভাগ্যজটের গ্যাঁড়াকলে পড়তে হয়নি ছাত্রছাত্রীদের।
উপাচার্যের কথা :খুলনা বিশ্ববিদ্যালয় দিবস এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের দুই দশক পূর্তির প্রাক্কালে উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ এক বাণীতে সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, 'আমরা ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবার নিরলস প্রচেষ্টা, মঞ্জুরি কমিশন ও বর্তমান সরকারের একান্ত সহায়তা এবং এতদঞ্চলের মানুষের সামাজিক শুভেচ্ছা নিয়ে এ বিশ্ববিদ্যালয়কে একটি আদর্শমানের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

No comments

Powered by Blogger.