যোগাযোগ থেকে বাদ আবুল হোসেন-দায়িত্ব পাচ্ছেন কাদের সুরঞ্জিত রেলমন্ত্রী by শরীফুল ইসলাম

বশেষে যোগাযোগমন্ত্রী আবুল হোসেনকে তার মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। এ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সদ্য নিয়োগপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের। সৈয়দ আবুল হোসেনকে দেওয়া হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব। রেল মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে। মন্ত্রিপরিষদ বিভাগ গতকাল গভীর রাতে এ সংবাদ নিশ্চিত
করেছে। এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সমকালকে বলেন, নবনিযুক্ত দুই মন্ত্রীর দফতর বণ্টনের সিদ্ধান্ত হয়েছে। আজ সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে।
গতকাল রোববার যোগাযোগ মন্ত্রণালয়কে আলাদা করে রেলওয়েকে নিয়ে নতুন 'রেলপথ মন্ত্রণালয়' গঠন করা হয়েছে। এতদিন রেলওয়ে বিভাগ ছিল যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে। সেতু বিভাগও ছিল এ মন্ত্রণালয়ে। বর্তমান সরকার ক্ষমতায় আসার
পর সৈয়দ আবুল হোসেন যোগাযোগমন্ত্রী হন।
পদ্মা সেতুসহ সুনির্দিষ্ট কয়েকটি বিষয়ে নানা অভিযোগ ওঠায় সমালোচিত হন সৈয়দ আবুল হোসেন। বিশেষ করে ঈদুল ফিতরের আগে বিভিন্ন সড়ক ও রাস্তাঘাট সংস্কারের ব্যর্থতা নিয়ে সরকারি দলের এমপিরাও সংসদের ভেতরে-বাইরে তার ব্যাপক সমালোচনা করেন। এ সময় বিরোধী দলসহ সুশীল সমাজের প্রতিনিধিদের তোপের মুখে পড়েন তিনি। অনেকেই যোগাযোগমন্ত্রীর বিরুদ্ধে দায়িত্ব পালনের ব্যর্থতার অভিযোগ এনে তার পদত্যাগের দাবি তোলেন। একই সময়ে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে যোগাযোগমন্ত্রীর বিরোধ প্রকট রূপ নেয়। এ অবস্থায় তিনি যোগাযোগমন্ত্রী থাকলে পদ্মা সেতুতে কোনো ধরনের ঋণ না দেওয়ারও ইঙ্গিত দেয় বিশ্বব্যাংক কর্তৃপক্ষ।
দুর্নীতি হচ্ছে এ অভিযোগ তুলে বিশ্বব্যাংক ঋণ স্থগিত করে দিলে পদ্মা সেতুর নির্মাণ নিয়ে সংশয়ের সৃষ্টি হয়। শীর্ষ পর্যায়ে এ সংকট নিরসনে নানা উদ্যোগ নেওয়া হলে প্রতীয়মান হয় যে, সৈয়দ আবুল হোসেনকে যোগাযোগমন্ত্রী রাখা হলে বিশ্বব্যাংকের ঋণ পাওয়া দুরূহ হয়ে পড়বে। এহেন পরিস্থিতিতে যোগাযোগ মন্ত্রণালয় থেকে সৈয়দ আবুল হোসেনকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথমে সৈয়দ আবুল হোসেনকে রেলমন্ত্রী করার খবর প্রচারিত হলেও গভীর রাতে জানা যায় যে, এ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সুরঞ্জিত সেনগুপ্ত। সৈয়দ আবুল হোসেনকে দেওয়া হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব।
সুরঞ্জিত ও ওবায়দুল কাদেরকে দফতর দেওয়ায় বিলম্ব হওয়ায় গুঞ্জন ডালপালা বিস্তার করছিল। সুরঞ্জিত সেনগুপ্তকে প্রথমে সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার কথা ভাবা হলে আইনি জটিলতায় দেখা দেয়। ওবায়দুল কাদেরকে প্রথমে তথ্য মন্ত্রণালয় দেওয়ার কথাও বলা হয়। তিনি এ ব্যাপারে অনাগ্রহ ব্যক্ত করে কোনো চ্যালেঞ্জিং মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে চান।
রেলপথ মন্ত্রণালয়ের ভাগের পর গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ভেঙে পৃথক দুটি মন্ত্রণালয় গঠন করা হয়। নতুন এ দুটি মন্ত্রণালয় হচ্ছে_ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন ইয়াফেস ওসমান। বিগত বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকারের সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় করা হয়। এ ছাড়া তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ভেঙে পৃথক চারটি মন্ত্রণালয় গঠনের প্রক্রিয়া চলছে। রোববার রাতেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে। তবে রাত ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এ ধরনের কোনো প্রজ্ঞাপন জারি হয়নি।

No comments

Powered by Blogger.