এভিয়েশন টেকনোলজি by জাবেদ ইকবাল

ভিয়েশন সেক্টরে কারিগরি শিক্ষায় শিক্ষিত ও দক্ষ জনশক্তি তৈরি করার জন্য ২০০৮ সালে কলেজ অব এভিয়েশন টেকনোলজি যাত্রা শুরু করে। কলেজটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, বিটেক এবংইন্টারন্যাশনাল অ্যাক্রিডিটেশন অর্গানাইজেশনের অধীনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন অ্যারোস্পেস (এয়ারক্রাফট মেনটেইন্যান্স) ইঞ্জিনিয়ারিং, হায়ার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন অ্যারোস্পেস (এয়ারক্রাফট মেনটেইন্যান্স) ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন অ্যারোনটিক্যাল


ইঞ্জিনিয়ারিংএভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল ট্যুরিজম টিকিটিং, এয়ারহোস্টেস কেবিন ত্রুক্রসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি করা হবে ৩০ জন। ভর্তি যোগ্যতা -এসএসসি (নূ্যনতম জিপিএ ২.০০), হায়ার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি করা হবে ৩০ জন। ভর্তি যোগ্যতা এইচএসসি। বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি নেওয়া হবে ৩০ জন, ভর্তি যোগ্যতা এইচএসসি। এভিয়েশন ম্যানেজমেন্টে ভর্তি করা হবে ৩০ জন, ভর্তি যোগ্যতা এসএসসি/এইচএসসি। ট্রাভেল ট্যুরিজম টিকিটিংয়ে ভর্তি করা হবে ৩০ জন, ভর্তি যোগ্যতা এসএসসি/এইচএসসি। এয়ারহোস্টেস কেবিন ত্রুক্র'তে ভর্তি করা হবে ৩০ জন, ভর্তি যোগ্যতা এসএসসি/এইচএসসি।
কোর্সের মেয়াদ ও খরচ
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ৩ বছর, খরচ ৩ লাখ টাকা। হায়ার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ৩ বছর, খরচ ৪ লাখ ৬০ হাজার টাকা। বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ৪ বছর, খরচ ৭ লাখ ৫০ হাজার টাকা। এভিয়েশন ম্যানেজমেন্ট ৩ মাস, খরচ সাড়ে ৩ হাজার টাকা। ট্রাভেল ট্যুরিজম টিকিটিং ৩ মাস, খরচ সাড়ে ৩ হাজার টাকা। এয়ারহোস্টেস কেবিন ক্রু ৩ মাস, খরচ সাড়ে ৩ হাজার টাকা।
প্রতিষ্ঠানের বৈশিষ্ট্য
দক্ষ শিক্ষকমণ্ডলী, সমৃদ্ধ লাইব্রেরি, প্রত্যেক সেমিস্টারে আলাদা এয়ারপোর্টে নিয়ে হাতে-কলমে শিক্ষা দান ও আবাসিক হোস্টেল সুবিধা। কোর্স শেষ হলেই আকর্ষণীয় বেতনে জব অ্যাটাচমেন্টের সুযোগ। আমাদের দেশের প্রেক্ষাপটে এ সেক্টরে দিন দিন চাকরির বাজার প্রসারিত হচ্ছে। এ মুহূর্তে এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব রয়েছে। ফলে ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে জনবল সেভাবে পাওয়া যাচ্ছে না। তাই এ বিষয়ে ক্যারিয়ার গড়ার এখনই আদর্শ সময়।
এ প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করার পর বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং করা সম্ভব। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যে কোনো বিষয়ে ডিপ্লামা ইঞ্জিনিয়ারিং (পাওয়ার, মেকানিক্যাল ইত্যাদি) পড়েও ইচ্ছা করলে এই বিষয়ে পড়া যায়। শুধু তাই নয়, এখান থেকে স্বল্পমেয়াদি ডিপ্লোমা (১৮ মাস) শেষ করে ইউকে, ইউএসএ, ইউরোপের বিভিন্ন ইউনিভার্সিটিতে ফাইনাল ইয়ারে পড়া যায়। বিটেক থেকে স্বল্পমেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং (১৮ মাস) শেষ করে বিশ্বের ১৭৩টি দেশে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে। কেননা এটি বিশ্বব্যাপী স্বীকৃত একটি শিক্ষা বোর্ড এবং সার্টিফিকেট অ্যাওয়ারডিং বডি।
যোগাযোগ :সেক্টর-১১, রোড-০২, বাড়ি-১৪, উত্তরা, ঢাকা। রোড-২৭ (পুরনো), বাড়ি-৩৯বি, ৩য় তলা ধানমণ্ডি, ফোন :৮৯৯১৩৭১, ০১৯৩৭১৮২৪৭০

No comments

Powered by Blogger.