অসিদের অসাধারণ জয়

য়স মাত্র ২১ বছর ২১৬ দিন। প্যাট কামিন্স, মিচেল জনসনদের ইনজুরির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে সুযোগ পেলেন জেমস লি প্যাটিনসন। এর আগে মাত্র ১০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলছেন। কিন্তু উইকেটের দেখা পাননি একবারও। স্বপ্নের মতো এমন অভিষেক হবে ঘূণাক্ষরেও ভাবতে পারেননি ভিক্টোরিয়ান এই পেসার। ট্রান্স-তাসমান ট্রফির প্রথম টেস্টে অভিষিক্ত পেসার জেমস প্যাটিনসনের তোপের মুখেই শেষ হয়ে গেল সফরকারী নিউজিল্যান্ড।


তার ২৭ রানে ৫ উইকেটের সামনে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৫০ রানে অল আউট হয়ে অসিদের সামনে জয়ের জন্য মাত্র ১৯ রানের লক্ষ্য দাঁড় করায় কিউইরা। ১৯ রান তুলতে গিয়ে ফিলিপ হিউজের উইকেট হারাতে হয় অস্ট্রেলিয়াকে। শেষ পর্যন্ত জয় ৯ উইকেটে। কাল চতুর্থ দিনে লাঞ্চের একটু পরই নির্ধারিত হয়ে যায় টেস্টের ভাগ। ২ টেস্টের সিরিজ ১-০-তে এগিয়ে গেল স্বাগতিকরা।
নাথান লিয়ন এবং প্যাট কামিন্সের মতোই স্বপ্নের অভিষেক হলো প্যাটিনসনের। চলতি বছরই লিয়ন আর কামিন্সের টেস্ট অভিষেক এবং দু'জনই অভিষেকে নিয়েছেন ৫ উইকেট। লিয়ন গল টেস্টে আর কামিন্স জোহানেসবার্গ টেস্টে। প্যাট কামিন্সের পর অস্ট্রেলিার টেস্ট অ্যাটাকে যুক্ত হলো আরও একটি মারণাস্ত্র। যাদের ভাবা হচ্ছে ভবিষ্যতের ম্যাকগ্রা হিসেবে। একই সঙ্গে মাইকেল ক্লার্কের রেকর্ডও অক্ষুণ্ন থাকছে আপাতত। রিকি পন্টিংয়ের কাছ থেকে নিয়মিত অধিনায়ক হিসেবে দায়িত্ব নেওয়ার পর এখনও কোনো সিরিজ হারেননি তিনি।
তৃতীয় দিনটা ছিল ক্লার্ক আর পন্টিংয়ের। কাল চতুর্থ দিন ছিল একান্তই প্যাটিনসনের। প্রথম ইনিংসে ১৩২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। ১ উইকেটে ১০ রান নিয়ে গতকাল সকালে প্রথম ওভারটা (পিটার সিডলের) ভালোই কাটিয়েছেন গাপটিল আর ব্রেসওয়েল। দ্বিতীয় ওভারে এসেই ঝড় তুলতে শুরু করেন প্যাটিনসন। দ্বিতীয় বলেই ফিরিয়ে দেন গাপটিলকে। মাঝে এক বল বিরতি দিয়ে পরপর তুলে নেন কেন উইলিয়ামসন এবং অধিনায়ক রস টেলরকে। ১ উইকেটে ১০ রান থেকে ৪ উইকেটে ১৭ রান। দিনের শুরুর ১০ মিনিটেই যে কোমর ভেঙে পড়ে কিউইদের, তা থেকে আর উঠে দাঁড়াতে পারেনি তারা। এ সময় প্যাটিনসনের বোলিং বিশ্লেষণ ৫-৪-১-৪। শেষ পর্যন্ত ২৭ রানে ৫ উইকেট নিলেন তিনি। প্রথম ইনিংসে নিয়েছেন মাত্র একটি উইকেট। প্যাটিনসনের সঙ্গে ধ্বংসযজ্ঞে মাতেন নাথান লিয়ন। ১৯ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। কিউই ইনিংসের মাঝপথে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন ডিন ব্রাওলিন এবং জেসে রাইডার। ব্রাওলিন ৪২ আর রাইডার ৩৬ না করলে ইনিংস পরাজয়ই বরণ করতে হতো তাদের। শেষ পর্যন্ত ১৫০ রানে যখন আউট হয় কিউইরা, তখন অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯ রান। ২.২ ওভারেই জয়ের লক্ষ্যে পেঁৗছে যায় অসিরা। ৭ রান করে ফিলিপ হিউজ আউট হন। ৯ উইকেটে এমন হারের জন্য কিউই অধিনায়ক রস টেলর টপ অর্ডারের ব্যর্থতাকেই দায়ী করেন। শুক্রবার হোবার্টে শুরু হবে দ্বিতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড : ২৯৫ ও ১৫০, ৪৯.৪ ওভার (ব্রাওলিন ৪২, রাইডার ৩৬, ভেট্টোরি ১৭, গাপটিল ১২; প্যাটিনসন ৫/২৭, লিয়ন ৩/১৯, হাসি ১/৭)। অস্ট্রেলিয়া : ৪২৭ ও ১৯/১, ২.২ ওভার (ওয়ার্নার ১২*, হিউজ ৭, খাজা ০*; মার্টিন ১/০)। ফল : অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : প্যাটিনসন।

No comments

Powered by Blogger.