ই-এশিয়ায় বাংলাদেশের ৯টি পুরস্কার

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ই-এশিয়া সম্মেলন গত শনিবার শেষ হয়েছে। এতে গত শুক্রবার তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য দেশি-বিদেশি ১৭টি প্রকল্পকে 'ই-এশিয়া ২০১১ পুরস্কার' দেওয়া হয়েছে। এর মধ্যে ৯টি পুরস্কার জিতে শীর্ষে রয়েছে বাংলাদেশ। এছাড়া ই-এশিয়ার আয়োজন পঞ্চমবারের মতো হলেও এবারই প্রথম ই-এশিয়া সম্মাননা প্রদান করা হলো। এতে মনোনয়ন পাওয়া উদ্যোগগুলোর মধ্যে ওয়ার্ল্ড এডুকেশন


জুরি চয়েস পুরস্কারে ভূষিত হয় যশোর ডিসি অফিসের জেলা ই-সেবাকেন্দ্র। এ ছাড়াও ই-এশিয়া সামর্থ্যের উন্নয়ন [বিল্ডিং ক্যাপাসিটি], জনমুখী যোগাযোগ [কানেক্টিং পিপল], নাগরিক সেবা [সারভিং সিটিজেন্স] ও অর্থনৈতিক চালিকাশক্তি [ড্রাইভিং ইকনমি]-এই চারটি ক্যাটাগরিতে মোট ১৬টি পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ নয়টি, ভারত তিনটি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম ও ফিলিপাইন একটি করে প্রকল্প পুরস্কার জিতেছে।
বাংলাদেশি প্রকল্পগুলো হচ্ছে_ ই- তথ্যকোষ, কারিগরি শিক্ষা অধিদফতরের অনলাইনে ভর্তি পদ্ধতি, শিক্ষা মন্ত্রণালয়ের মাল্টিমিডিয়া ক্লাস রুমের জন্য ডিজিটাল কনটেন্ট ডেভেলপমেন্ট প্রকল্প, আমারদেশ ই-শপ, জনশক্তি রফতানি ব্যুরোর অনলাইন রেজিস্ট্রেশন, স্থানীয় সরকার বিভাগের ইউআইএসসি বল্গগ, দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরোর প্রাক সতর্কবার্তা, তৃণমূল পর্যায়ে মোবাইল ব্যাংকিং সুবিধা চালুর জন্য 'প্রযুক্তিনির্ভর আর্থিক লেনদেন উদ্ভাবন' পদক পেয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। এছাড়া প্রথম ডিজিটাল জেলা যশোর জেলা প্রশাসকের কার্যালয়কে দেওয়া হয় স্পেশাল জুরি অ্যাওয়ার্ড।
প্রযুক্তি প্রতিদিন ডেস্ক

No comments

Powered by Blogger.