বিক্রির শীর্ষে বিন লাদেন পাউরুটি! by সাব্বির রহমান খান,

ণ্যের প্রসারে একেক প্রতিষ্ঠান একেক পদ্ধতি নেয়। এরমধ্যে অন্যতম বিখ্যাত ব্যক্তিদের নামে পণ্যের নামকরণ। কিন্তু অত্যন্ত সমালোচিত কারো নামে পণ্যের নাম রাখার পর তা যদি রাতারাতি জনপ্রিয়তা পায়, তাহলে সুধীমহলের কপাল কুঁচকাবে, এটাই স্বাভাবিক! সম্প্রতি এমন এক ঘটনার জন্ম দিয়েছে আফ্রিকার মালাউই। দেশটি আফ্রিকার মধ্যে সবচেয়ে বেশি পাশ্চাত্য সংস্কৃতিতে প্রভাবিত বলে স্বীকৃত।
ঘটনার শুরু অতিসাধারণ একটি পাউরুটিকে কেন্দ্র করে। মালাউইয়ের ব্ল্যান্টায়ার শহরের পর্তুগিজ বেকারি নামের এক দোকানে প্রতিদিনই ক্রেতারা আসেন বিভিন্ন পণ্য কিনতে। বেকারির মালিক মোহাম্মেদ হানিফ খেয়াল করলেন, ক্রেতারা দোকানে আসার পর বিভিন্ন কথার ফাঁকে বিন-লাদেনের ব্যাপারেই বেশি আলোচনা করে। কৌতূহলী হয়ে হানিফ নিজেও তাঁদের আলোচনায় যোগ দিতেন। এ থেকেই বিক্রি বাড়াতে খুঁজে পেলেন নতুন ফন্দি। ক্রেতারা একদিন দোকানে এসে দেখলেন, তাঁদের নিত্য কেনা পাউরুটির আদলে কোনা পরিবর্তন হয়নি, তবে বদলে গেছে নাম। নতুন নাম 'বিন-লাদেন পাউরুটি'। ক্রেতারা প্রথমে এটাকে হানিফের তামাশা বলেই ধরে নিল। কিন্তু ব্যাপারটার গুরুত্ব বোঝা গেল একটু পরই। দোকানের সামনে টাঙিয়ে দেওয়া হলো বিন-লাদেন পাউরুটির একমাত্র প্রস্তুতকারক পর্তুগিজ বেকারি। তখন সারা শহরে হৈচৈ পড়ে গেল। খবরের সত্যতা যাচাইয়ে জড়ো হলো হাজারও মানুষ। তারপর থেকে হানিফের দোকানে প্রতিদিনই ক্রেতার সংখ্যা বাড়ছে।
সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে হানিফ বলেন, এ সাফল্যের পেছনে রাজনীতির কোনো সম্পর্ক নেই, তিনি বিন-লাদেনের নামের প্রচারও করছেন না। মালাউইর জনগণ খুবই পাশ্চাত্য সংস্কৃতিপ্রিয়, তাদের জীবনাচারণ পাশ্চাত্যধর্মী। শুধু নাম ছাড়া তাঁর পাউরুটির গুণগত আর কোনো পরিবর্তন হয়নি।
ইতিমধ্যে মালাউইর অন্যান্য বেকারিও পণ্যের নাম বদলে বিখ্যাত মানুষদের নামে রাখতে শুরু করেছে। যার মধ্যে ওবামা পেস্ট্রি, বুশ কেক, ব্লেয়ার বিস্কুট ইত্যাদি উল্লেখযোগ্য। কিন্তু বিন লাদেন পাউরুটির তুলনায় ওই সব পণ্যের বিক্রি একেবারেই নগণ্য।

No comments

Powered by Blogger.