আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৪৮তম মৃত্যুবার্ষিকী

ণতন্ত্রের মানসপুত্র, অবিভক্ত বাংলার তৎকালীন প্রধানমন্ত্রী ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৪৮তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ১৯৬৩ সালের এই দিনে প্রতিভাবান এই রাজনৈতিক ব্যক্তিত্বের মৃত্যু ঘটে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী বাংলা ও উপমহাদেশের গণতন্ত্র ও মানুষের অধিকার আদায়ের সংগ্রামে অবিস্মরণীয় ভূমিকা পালন করে গেছেন। সাংবিধানিক শাসনে বিশ্বাসী ও বাস্তববাদী রাজনীতিবিদ হিসেবে এ দেশের


গণসংগ্রামের ইতিহাসেও এই মহান নেতার ব্যাপক পরিচিতি রয়েছে।তার জন্ম ১৮৯২ সালের ৮ সেপ্টেম্বর ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার এক সম্ভ্রান্ত পরিবারে। গৌরবোজ্জ্বল রাজনৈতিক জীবনের বিভিন্ন সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ১৯২৪ সালে কলকাতা করপোরেশনের ডেপুটি মেয়র, ১৯৩৭ সালের নির্বাচনোত্তর ফজলুল হক কোয়ালিশন মন্ত্রিসভার শ্রম ও বাণিজ্যমন্ত্রী, ১৯৪৩-৪৫ সালে খাজা নাজিমুদ্দিনের মন্ত্রিসভায় বেসামরিক সরবরাহ মন্ত্রী, ১৯৪৬-৪৭ সালে অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, পাকিস্তান আমলে ১৯৫৪-৫৫ সালে মোহাম্মদ আলীর মন্ত্রিসভার আইনমন্ত্রী এবং ১৯৫৬-৫৭ সালে ১৩ মাস পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন। সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এসব বাণীতে উপমহাদেশের প্রখ্যাত এই রাজনীতিবিদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তার আত্মার শান্তি কামনা করেছেন তারা।
এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আজ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচিতে আছে হাইকোর্ট সংলগ্ন মরহুমের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ, মাজার জিয়ারত, পবিত্র কোরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল, চিত্রাংকন প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, আলোচনা সভা প্রভৃতি। আওয়ামী লীগ দিবসটি উপলক্ষে সকাল ৮টায় মাজার জিয়ারত, শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও মোনাজাতের আয়োজন করেছে।

No comments

Powered by Blogger.