নিষেধাজ্ঞা প্রত্যাহার-ভারতের কাছে ইউরেনিয়াম বেচবে অস্ট্রেলিয়া

ভারতের কাছে ইউরেনিয়াম বিক্রির ব্যাপারে অস্ট্রেলীয় সরকারের প্রস্তাব অনুমোদন করেছে ক্ষমতাসীন লেবার পার্টি। গতকাল রবিবার দলের বার্ষিক সম্মেলনে প্রস্তাবটি পাস হয়। এর মাধ্যমে ভারতের কাছে ইউরেনিয়াম বিক্রি না করার অবস্থান থেকে সরে এল অস্ট্রেলিয়া। জাতীয় স্বার্থে সিদ্ধান্ত বদল করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। বিশ্বের মোট ইউরেনিয়ামের প্রায় ৪০ শতাংশ মজুদ অস্ট্রেলিয়ায়। এর মধ্যে বিশ্ববাজারে তারা মাত্র ১৯


শতাংশ ইউরেনিয়াম সরবরাহ করে। তবে চীন, জাপান, তাইওয়ান ও যুক্তরাষ্ট্রে রপ্তানি করলেও পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) সই না করায় অস্ট্রেলীয় সরকার এত দিন ভারতকে ইউরেনিয়াম দিতে নারাজ ছিল। কারণ ক্ষমতাসীন লেবার পার্টির নীতি অনুযায়ী, এনপিটিতে সই করেনি_এমন দেশের কাছে ইউরেনিয়াম বিক্রি করা যাবে না। এ নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছিল। তবে শেষ পর্যন্ত ভারতের কাছে ইউরেনিয়াম বিক্রির প্রস্তাব অনুমোদনের মাধ্যমে নিজেদের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল লেবার পার্টি। সিডনিতে দলের বার্ষিক সম্মেলনে ভারতের কাছে ইউরেনিয়াম বিক্রির প্রস্তাবটি ২০৬-১৮৫ ভোটে পাস হয়েছে।
গত নভেম্বরে প্রধানমন্ত্রী গিলার্ড ভারতের কাছে ইউরেনিয়াম বিক্রির ব্যাপারে আগের অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছিলেন। গতকাল তারই প্রতিফলন দেখা গেল।
প্রস্তাব পাসের পর প্রধানমন্ত্রী গিলার্ড বলেন, 'জাতীয় স্বার্থে আমরা ভারতের কাছে ইউরেনিয়াম বিক্রির সিদ্ধান্ত নিয়েছি। এর মাধ্যমে ভারতের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো শক্তিশালী হবে।'
গিলার্ড জানান, পরমাণু অস্ত্র তৈরিতে নয়, বেসামরিক খাতে ইউরেনিয়াম ব্যবহার করা হবে_ভারত এ নিশ্চয়তা দেওয়ার পরই সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। তাদের কথার প্রতি সম্মান জানিয়ে সরকার মত পরিবর্তন করেছে। অস্ট্রেলিয়ার ইউরেনিয়াম কম্পানিগুলো সরকারের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।
তবে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাড সতর্ক করে দিয়ে বলেছেন, বাণিজ্য শুরুর আগে ভারতকে এ সম্পর্কিত 'কঠোর' চুক্তির সম্মুখীন হতে হবে। তিনি বলেন, 'আমার মতে, ভারতকে দীর্ঘমেয়াদি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এবং চুক্তির বিস্তৃতি থাকবে বেশি। এটা হবে বেশ কঠিন সমঝোতা।' সূত্র : আলজাজিরা, এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.