রাস্তায় সরব ছিল আওয়ামী লীগ

ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) বিভক্তি নিয়ে প্রধান বিরোধী দল বিএনপির ডাকা হরতালের প্রতিবাদে মিছিল-সমাবেশ নিয়ে ঢাকা শহরে সরব ছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলের কেন্দ্রীয় নেতাসহ অঙ্গ-সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা মিছিল-সমাবেশে নেতৃত্ব দেন। বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল থেকে শত শত নেতা-কর্মীরা জড়ো হতে থাকেন। এ ছাড়া মিরপুর, মহাখালী, লালবাগ, সূত্রাপুর, সায়েদাবাদ,
ধানমণ্ডিসহ রাজধানীর বিভিন্ন এলাকায় থানা-ওয়ার্ডের ব্যানারে মিছিল করেন নেতা-কর্মীরা। দলীয় কার্যালয়ের সামনে দফায় দফায় মিছিল করেছে সহযোগী সংগঠনগুলো।
সকাল থেকেই নেতা-কর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের দিকে আসতে শুরু করেন। ৯টার কিছু পরে মহানগর সভাপতি এম এ আজিজ, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সহসভাপতি মুকুল চৌধুরী, যুগ্ম সম্পাদক হাজি মো. সেলিম, শাহে আলম মুরাদ, শহীদুল ইসলাম মিলনসহ অন্য নেতারা দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। এরপর কেন্দ্রীয় নেতা যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ কার্যালয়ের সামনে আসেন। বিভিন্ন পর্যায়ের প্রায় অর্ধশত নেতা কার্যালয়ের সামনে অবস্থান নেন।
এরপর দফায় দফায় মিছিল করে ঢাকা মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ ও বিভিন্ন সংগঠন। এসব সংগঠনের নেতা-কর্মীরা মোটরসাইকেল নিয়ে শোভাযাত্রা করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নগরীর বিভিন্ন এলাকা থেকে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হরতালবিরোধী খণ্ড খণ্ড মিছিল আসতে শুরু করে।
কার্যালয়ের সামনে দলের যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, 'বিএনপির হরতালে জনসমর্থন ছিল না। এর মধ্য দিয়ে ডিসিসি বিভক্তি নিয়ে জনসমর্থন কোন পক্ষে তা স্পষ্ট হয়েছে।' বিএনপিকে সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'প্রমাণ করুন জনগণ কাদের পক্ষে।' হরতাল কার স্বার্থে প্রশ্ন রেখে হানিফ বলেন, সিটি করপোরেশন দুই ভাগ করায় বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার উচিত ছিল প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো।
সকাল সাড়ে ৮টার দিকে মহানগর ছাত্রলীগ দক্ষিণ বঙ্গবন্ধু এভিনিউ, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইলসহ আশপাশের এলাকায় বিক্ষোভ মিছিল করে। এতে নেতৃত্ব দেন দক্ষিণের সভাপতি আনিসুর রহমান ও সাধারণ সম্পাদক আজিজুল হক রানা। এরপর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতারা সংক্ষিপ্ত সমাবেশ করেন। এতে বক্তব্য দেন ছাত্রলীগের সাবেক নেতা বলরাম পোদ্দার, শাহজাদা মহিউদ্দিন, পনিরুজ্জামান, গোলাম সারোয়ার কবির প্রমুখ।
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস : হরতালের প্রতিবাদে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ-সমাবেশ করেছে ছাত্রলীগ। তবে হরতাল আহ্বানকারী দলের ছাত্র সংগঠন ছাত্রদলের কোনো তৎপরতা ক্যাম্পাসে ছিল না ।
সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ছাত্রলীগ। মিছিল ক্যাম্পাসের বিভিন্ন রাস্তা ঘুরে ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে এসে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে বক্তব্য দেন ছাত্রলীগের সভাপতি এ এইচ এম বদিউজ্জামান সোহাগ, সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম, সহসভাপতি মনোয়ার হোসেন মাসুদ, জয়দেব নন্দী, রিয়াজ উদ্দিন রিয়াজ, যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবির রাহাত, এহতেশামুল হাসান রুমী প্রমুখ।
সমাবেশে ছাত্রলীগ নেতারা বলেন, সচেতন ছাত্রসমাজ এ 'অযৌক্তিক' হরতালকে প্রত্যাখ্যান করেছে। নাগরিক সুবিধা বাড়াতে ঢাকা সিটি করপোরেশনকে ভাগ করা হয়েছে। এতে বিরোধিতা করার কিছু নেই।
হরতালে গতকাল কোনো কোনো বিভাগে ক্লাস অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে পূর্বনির্ধারিত নিয়মিত পরীক্ষাগুলোও অনুষ্ঠিত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.